৬ এপ্রিল, ২০১৫

এন্ড্রয়েড ফোন রুট করার সবচেয়ে সহজ এবং ১০০% নিরাপদ উপায়!

এন্ড্রয়েড ফোন রুট করার সবচেয়ে সহজ এবং ১০০% নিরাপদ উপায়!
4/ 5 stars - "এন্ড্রয়েড ফোন রুট করার সবচেয়ে সহজ এবং ১০০% নিরাপদ উপায়!" এক সময় এন্ড্রয়েড ফোন রুট করা অনেক কঠিন একটা ব্যাপার ছিল। কিন্তু এখন রুট করাটা অনেক সহজতর ব্যাপার হয়েগেছে। আমি আপনাদের আজকে ০৪ টি উপায়ে রুট...
-
এক সময় এন্ড্রয়েড ফোন রুট করা অনেক কঠিন একটা ব্যাপার ছিল। কিন্তু এখন রুট করাটা অনেক সহজতর ব্যাপার হয়েগেছে। আমি আপনাদের আজকে ০৪ টি উপায়ে রুট করার কৌশল দেখাবো। ০৩ টি পদ্ধতী দেখাবো কিভাবে কম্পিউটার ছাড়াও আপনার নিজস্ব মোবাইলের মাধ্যমে রুট করতে হয়। আর ৪র্থ পদ্ধতীতে দেখাবো কম্পিউটার দিয়ে কিভাবে এন্ড্রয়েড মোবাইল রুট করতে হয়। ০৪ টি পদ্ধতীই খুব সহজ এবং নিরাপদ। যার যার চাহিদামত কম্পিউটার অথবা মোবাইলের মাধ্যমে আপনার প্রিয় এন্ড্রয়েড মোবাইলটি-কে রুট করে নিতে পারবেন। যাদের কম্পিউটার কিংবা ল্যাপটপ নেই তারা চাইবে মোবাইলের সাহায্যে রুট করে নিতে। আর যাদের কম্পিউটার আছে তারা ইচ্ছা করলে ০৪ টির মধ্যে যে কোন একটি উপায়ে রুট করে নিতে পারবেন। সবার চাহিদার কথা ভেবে আমি আপনাদের জন্য এই চারটি পদ্ধতি একসাথে শেয়ার করে দিলাম। তবে আমার পরামর্শ হচ্ছে যাদের কম্পিউটার আছে তারা অবশ্যই কম্পিউটার এর মাধ্যমে রুট করে নিবেন। কারণ কম্পিউটার এর মাধ্যমে রুট করা সবচেয়ে সহজ এবং নিরাপদ।
root-android-device
রুট কিঃ শব্দটি এতোই প্রচলিত হয়ে গেছে যে, রুট ইউজার বলার বদলে সবাই এটিকে সরাসরি রুট বলে থাকে। সবচেয়ে সহজ শব্দে বলা যায়, রুট হচ্ছে এ্যাডমিনিষ্ট্রেটর বা প্রশাসক। যদিও এর বাংলা অর্থ গাছের শিকড়, লিনাক্সের জগতে রুট বলতে সেই পারমিশন বা অনুমতিকে বোঝায়, যা ব্যবহারকারীকে সর্বময় ক্ষমতার অধিকারী করে তোলে। রুট হচ্ছে একটি এ্যাডমিনিষ্ট্রেশন পারমিশন বা অনুমতি। এই অনুমতি থাকলে ব্যবহারকারী সেই ডিভাইসে যা ইচ্ছে তাই করতে পারেন। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ব্যবহারকারী এ্যাডমিনিষ্ট্রেটর প্রিভিলেজ ছাড়া সিস্টেম ফাইলগুলো নিয়ে কাজ করতে পারেন না। লিনাক্সেও তেমনি রুট পারমিশন প্রাপ্ত ইউজার ছাড়া সিস্টেম এ্যাডমিনিষ্ট্রেশনের কাজগুলো করা যায় না। যিনি লিনাক্স-চালিত কম্পিউটার বা সার্ভারে যা ইচ্ছে তাই করতে পারেন অথবা যার সব কিছু করার অনুমতি রয়েছে, তাকেই রুট ইউজার বলা হয়। নিচে আমি বর্ণনা করবো কিভাবে রুট করতে হয়।

× আপডেটঃ পোষ্টটি সর্বশেষ ২৪/১১/২০১৬ তারিখে আপডেট করা হয়েছে।

প্রথম পদ্ধতী - মোবাইলের মাধ্যমে রুটঃ 

এ পদ্ধতীতে দেখাবো কিভাবে Kingroot এ্যাপ দিয়ে মোবাইলের মাধ্যমে খুব সহজে আপনার এন্ড্রয়েড ফোন রুট করবেন। এন্ড্রয়েড ফোন রুট করার জন্য বর্তমান সময়ে এটি খুবই সহজ এবং জনপ্রিয় একটি এ্যাপ। এটি শুরুর দিকে Chines Version ছিল। অল্প কিছু দিন হয়েছে এর English Version বের হয়েছে। এটি দিয়ে মাত্র এক ক্লিক করেই আপনার ফোনটি রুট করতে পারবেন। এটি দিয়ে অনেকট আপডেট ভার্সন পর্যন্ত রুট করা সম্ভব।
  • প্রথমে এখান থেকে (4.9.6 Updated) এ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করুন। (নোটঃ সম্প্রতি এই App টির Developer Team বলছেন এটি দিয়ে এন্ড্রয়েড 2.3 থেকে শুরু করে সর্বশেষ ভার্সন 6.1 পর্যন্ত রুট করা যাবে)।
  • ইনস্টল হওয়ার পর এ্যাপটি অপেন করলে কিছুক্ষনের মধ্যে আপনার মোবাইলটি স্ক্যান হবে এবং নিচের চিত্রটি শো করবে। রুট করার জন্য অবশ্যই আপনার মোবাইলের ইন্টারনেট একটিভ করে রাখবেন।
এন্ড্রয়েড ফোন রুট করার সবচেয়ে সহজ এবং ১০০% নিরাপদ উপায়
  • এখানের নীল রংয়ের Try it বাটনে ক্লিক করলে ফোনের রুট Status Verify শুরু করবে।
এন্ড্রয়েড ফোন রুট করার সবচেয়ে সহজ এবং ১০০% নিরাপদ উপায়
  •  উপরের চিত্রে দেখুন ফোনের Root Status Verify করছে।
এন্ড্রয়েড ফোন রুট করার সবচেয়ে সহজ এবং ১০০% নিরাপদ উপায়
  • উপরের চিত্রের নীল কালারের Start Root বাটনে ক্লিক করলে আপনার মোবাইল রুট হওয়া শুরু করবে।
এন্ড্রয়েড ফোন রুট করার সবচেয়ে সহজ এবং ১০০% নিরাপদ উপায়
  • উপরের চিত্রটিতে ১০০% না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এটি কমপ্লিট হতে ২/৩ মিনিট সময় নিতে পারে। ১০০% হয়ে গেলে নিচের চিত্রেরমত Success ম্যাসেজ শো করবে।
এন্ড্রয়েড ফোন রুট করার সবচেয়ে সহজ এবং ১০০% নিরাপদ উপায়
  • এখন আপনার মোবাইলটি Restart করুন। That's all.
  • এরপর শুধু KingUser টি রেখে বাকী সব Extra এ্যাপ Uninstall করতে পারেন।

দ্বিতীয় পদ্ধতী - মোবাইলের মাধ্যমে রুটঃ 

এই পদ্ধতীতে মোবাইলের মাধ্যমে এন্ড্রয়েড ফোন রুট করার জন্য আপনাকে Framaroot নামের এই এ্যাপটি ব্যবহার করতে হবে। এটি "আল্পাজেইন" নামক একজন এন্ড্রয়েড ডেভেলপার তৈরী করেছেন, যিনি XDA Forums এর একজন জনপ্রিয় এন্ড্রয়েড ডেভেলপার। মোবাইল রুট করার জন্য এটি একটি সহজ উপায়। কোন প্রকার ঝামেলা ছাড়াই বলতে গেলে মাত্র এক ক্লিকেই আপনার মোবাইল রুট করে নিতে পারবেন। এই এ্যাপটির মাধ্যমে এন্ড্রয়েড এর 2.00 থেকে 4.4.4 ভার্সন ব্যবহারকারীরা রুট করতে পারবেন। এর পরের ভার্সন ব্যবহারকারীরা এটি দিয়ে রুট করতে পারবেন না। তাই বলে হতাশ হবেন না। আমার পোষ্টটির ৪র্থ পদ্ধতীর মাধ্যমে যে কোন ভার্সন রুট করতে পারবেন।
  • প্রথমে এখান থেকে Framaroot (1.9.3 Updated) এ্যাপটি ডাউনলোড করে নেন।
  • তারপর আপনার কাঙ্খিত মোবাইলে এ্যাপটি ইনস্টল করুন।
  • এরপর অপেন করে নিচের চিত্রে মত ‘Install SuperSU’ সিলেক্ট করে Gandalf এ ক্লিক করুন।
Framaroot
  • এখন কিছুক্ষণ অপেক্ষা করলে নিচের চিত্রের মত ম্যাসেজ শো করবে ''Success- Superuser and SU binary installed. You have to reboot your device'' তার মানে হচ্ছে আপনার রুট করা হয়েগেছে। এখন আপনার মোবাইল ফোনটি রিষ্টার্ট করতে হবে। 
Frameroot Sucsess
  • এই হচ্ছে মোবাইলের মাধ্যমে এন্ড্রয়েড মোবাইল রুট করা একটি সহজতর উপায়। এখন আপনাদের দেখাবো কম্পিউটার এর মাধ্যমে কিভাবে এন্ড্রয়েড মোবাইল রুট করতে হয়।

তৃতীয় পদ্ধতী - মোবাইলের মাধ্যমে রুটঃ

দীর্ঘ দিন থেকে Kingo Root শুধুমাত্র কম্পিউটার এর মাধ্যমে এন্ড্রয়েড ফোন Root করার সুবিধা দিয়ে আসছিল। সম্প্রতি তারা Kingo Root এর Apk ভার্সন বের করেছে। ফলে এখন থেকে যাদের হাতে নাগালে কম্পিউটার নেই, তারাও অত্যান্ত কার্যকরী এই App টি দিয়ে সহজে এন্ড্রয়েড মোবাইলটি রুট করে নিতে পারবেন।
  • প্রথমে এখান থেকে Kingo Root এ্যাপটি ডাউনলোড করুন।
  • তারপর এ্যাপটি Install করে Launch করলে নিচের চিত্রটি দেখতে পাবেন। (মোবাইলের ইন্টারনেট কানেশন অবশ্যই একটিভ করে রাখবেন)
এন্ড্রয়েড ফোন রুট করার সবচেয়ে সহজ এবং ১০০% নিরাপদ উপায়!
  • এখন উপরের চিত্রের নীল কালারের One Click Root  অপশনে ক্লিক করলে নিচের চিত্রের ন্যায় রুট হওয়া শুরু করবে।
এন্ড্রয়েড ফোন রুট করার সবচেয়ে সহজ এবং ১০০% নিরাপদ উপায়!
  • এই অংশে আপনাকে কিছুই করতে হবে না। শুধুমাত্র রুট না হওয়া পর্যন্ত কিছু সময় অপেক্ষা করতে হবে। রুট সম্পন্ন হওয়ার পর নিচের চিত্রেরমত Success Message শো করবে।
এন্ড্রয়েড ফোন রুট করার সবচেয়ে সহজ এবং ১০০% নিরাপদ উপায়!
  • এতটুকু করলেই তৃতীয় পদ্ধতীতে আপনার মোবাইল রুট হয়ে যাবে।

চতুর্থ পদ্ধতী - কম্পিউটারের মাধ্যমে রুটঃ  

আমি আগেই বলে দিয়েছি যাদের কম্পিউটার আছে তারা অবশ্যয় এই পদ্ধতিতে রুট করে নেবেন। কারণ এটি সম্পূর্ণ নিরাপদ অর্থাৎ মোবাইল ব্রিক করার কোন প্রকার ঝুকি নেই। এ পদ্ধতিতে এন্ড্রয়েড এর যে কোন ভার্সন-কে রুট করতে পারবেন। সর্বশেষ Android Marshmallow ভার্সন পর্যন্ত এটি অনায়াসে রুট করতে সক্ষম। তাহলে দেরী না করে কাজের কথায় আসি।
  • Kingo Android Root সফটওয়ারটি আপনার কম্পিউটারে ডাউনলোড করে ইনস্টল করে নিন।
  • ইনস্টল করার পর সফটওয়ারটি রান করলে নিচের চিত্রের মত শো করবে।
kingo root device not connected
  • এখন আপনাকে ছোট একটা কাজ করতে হবে। মোবাইলের Developer Options অন করে Enable USB Debugging এ ঠিক চিহ্ন দিতে হবে। এটি করার জন্য আপনার মোবাইলে Settings থেকে Developer Options যেতে হবে। নিচের চিত্রে দেখুন-
USB-Debugging
  • তারপর USB Cable এর মাধ্যমে আপনার মোবাইলটি কম্পিউটারের সাথে কানেক্ট করুন।
  • কানেক্ট হওয়ার পর এটি অটোমেটিক্যালি ড্রাইভার ডাউলোড করে ইনস্টল করে নেবে। এর জন্য অবশ্যয় আপনার কম্পিউটারটি ইন্টারনেট এর সাথে কানেক্টেট থাকতে হবে।
  • ড্রাইভার ইনস্টল হওয়ার পর মোবাইলটি কম্পিউটার থেকে ডিসকানেক্ট করে আবার কানেক্ট করলে নিচের চিত্রের মত দেখতে পাবেন।
mobile-root-connection
  • এখানে শুধু ROOT এ ক্লিক করলেই আপনার মোবাইলটি রুট হতে শুরু করবে। এর মধ্যে আপনাকে কিছুই করতে হবে না। নিচের চিত্রের মত রুট হওয়ার অপশন শো করতে থাকবে। (রুট হওয়ার জন্য ২-৩ মিনিট সময় নিতে পারে)
rooting
  • রুট কমপ্লিট হওয়ার পর নিচের চিত্রের মত সাকসেছ ম্যাসেজ শো করলে Finish Button এ ক্লিক করতে হবে।
root-success
  • তারপর আপনার মোবাইলটি রিস্টার্ট করুন। That's All.
সাহায্য জিজ্ঞাসাঃ এখন থেকে আপনার মোবাইলটি রুটেড ডিভাইস। রিস্টার্ট হওয়া পর মোবাইলে SuperSU নামের একটি এ্যাপ দেখতে পাবেন। এটি হচ্ছে আপনার রুট এ্যাপ/ইউজার। আশা করি সবাই বুঝতে পারবেন। তারপরও যদি কারও বুঝতে অসুবিধা হয় কিংবা কোন প্রকার সমস্যা হয় তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা আপনার সমস্যা সমাধানের জন্য চেষ্টা করবো, ইনশাআল্লাহ।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

147 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. পোষ্টটি খুবই সাজানো গুছানো এবং ভাল হয়েছে বন্ধু।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কতটুকু লাগবে সঠিক বলতে পারছি না। তবে 50mb এর বেশী লাগবে না।

      মুছুন
  2. কমেন্ট বক্সটি আরেকটু সাজালে ভাল হতো। আফটার অল, সবকিছুই ভাল হয়েছে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এখনো বিটা ভার্সন, আশা করি অল্প কিছু দিনের মধ্যে হয়ে যাবে, ইনশাআল্লাহ্।

      মুছুন
    2. এখান ভাল হয়েছে, দেখতেও ভাল লাগছে। সমাধান করার জন্য ধন্যবাদ ..

      মুছুন
  3. আমি king root apk start করে দেখছি ১০০% হওয়ার আগেই unsuccessful লেখা উঠছে/আমি spice Android 4.4.2 use করছি / তবে মোবাইলটি restart করার পর kinguser apk এসেছে/root checker apk তে দেখছি রুট হইনাই কি করে root করব যদি কেউ বলেন তাহলে ভালো হই/farmroot ও কাজ হই না/

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. King Root Apk দিয়ে রুট করার সময় আপনার মোবাইলের নেট কানেকশন একটিভ রাখেন। তাহলে অবশ্যই কাজ হবে।

      মুছুন
  4. ভাই আমার symphony xplorer w12 কিভাবে রুট করব

    উত্তরমুছুন
  5. ভাই আমি কম্পিউটারে রুট করছি। আন রুট করার নিমটা একটু বলবেন ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যদি Kingo Root সফটওয়ার দিয়ে রুট করে থাকেন, তাহলে পুনরায় USB Cable এর মাধ্যমে মোবাইলটি কম্পিউটারের সাথে Connect করুন। তারপর Kingo Root সফটওয়ারটি ওপেন করলেই Root Remove করার অপশন পেয়ে যাবেন। ধন্যবাদ...

      মুছুন
  6. ভাই আমি এক্সপিরিয়া মিনি প্রো ফোন এর এন্ড্রয়েড ভার্সন 2.3.4 kingo root দিয়ে অনেক চেষ্টা করেছি কিন্তু হয় না, আমার কম্পিউটার নেই , অন্য কোন বেবস্থা থাক্লে জানালে উপক্রিত হতাম!

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১ম পদ্ধতীতে Kingroot এ্যাপ দিয়ে চেষ্টা করেন। অবশ্যই কাজ হবে। আমি এই পদ্ধতিতে Android-5.0 পর্যন্ত রুট করেছি। ধন্যবাদ...

      মুছুন
    2. হামদুলিল্লাহ অবশেষে আমি রুট কর্তে সফল হয়েছি! রুট করার পর কি .কি প্রোয়োজনিও এপ্স ব্যবহার করতে হবে? ?

      মুছুন
  7. Huawei g play mini er lollipop version 5.1.1 root korbo kivabe ....... king root ,,, framer root ,,,, iroot diye hoi na....

    উত্তরমুছুন
  8. pc দিয়ে root দিলে phone এ কি কোনো সমস্যা হয়?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কোন সমস্যা হবে না, বরংচ আর ভালভাবে রুট হবে।

      মুছুন
  9. vai ami computer diye amer sumphony h250 root korar chasta korci but 100% howar por root failed dekhay so ekhon ami ki korte pari?ans diben plzzzzz.......

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কম্পিউটার দিয়ে সমস্যা হলে KingRoot App দিয়ে রুট করতে পারেন। সবার সুবিধার্থে এই জন্য আমি ৩ টি পদ্ধতি শেয়ার করেছি। ধন্যবাদ...

      মুছুন
  10. উত্তরগুলি
    1. আমি এখানে তিনটি পদ্ধতি শেয়ার করেছি। একটি না হলে অন্যটি দিয়ে চেষ্টা করেন, তাহলে অবশ্যই হবে।

      মুছুন
  11. Kingoroot korte onk bar try korse hoyna... 90% hoy and failed bole .. Ami symphony v80 lolipop use Kore but amar other phn. Sumsong a root success hosse.. Why?

    উত্তরমুছুন
  12. উত্তরগুলি
    1. একটি পদ্ধতীতে না হলে অপরটি ভালভাবে অনুসরণ করুন, তাহলে অবশ্যই হবে।

      মুছুন
    2. দয়া করে একটু আমাকে সাহায্য করবেন জানাবেন।

      মুছুন
  13. আসসালামু আলাইকুম
    ভাই জান আমার Hutchinson desire 500 dual sim রুট কেন হয়না?? দয়া করে একটু সাহায্য করবেন। আমি প্রায় কয়েকদিন থেকে চেস্টা করে ব্যর্থ হয়ে গেলাম কিন্তু পারলাম না। আসলে রুট হয়ে যাচ্ছে, successful লিখছে রুট চেক করছি তাও লিখছে কিন্তু যেমনি রেস্টার্ট করছি বা নিজে থেকেই হয়ে যাচ্ছে তার পর আর থাকছে না। আবার রুট করতে বলছে। আর বার বার এই রকমি হচ্ছে। যখন রুট হচ্ছে আমি কাজ করতে পারছি যেমন সিস্টেম সফটওয়্যার গুলি ডিলেট করতে ইত্যাদি। কিন্তু রিস্টার্ট হয়ে গেলেই সেই একি প্রবলেম। plz একটু জানাবেন ভাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমার মনেহয় আপনি সঠিকভাবে রুট করতে পারেননি বিধায় এই ধরনের সমস্যা হচ্ছে। আপনার হ্যান্ডসেটের Factory Rest করে নেন। তারপর আবার রুট করেন। তাহলে আশাকরি এই প্রবলেম হবে না।

      মুছুন
  14. আমি ফাক্টরি রিসেট ও করেছি ভাই তার পর ও করছি তা একি কথা বলছে।রুট হয়ে যাচ্ছে ১০০/; লিখছে এবংরুট চেকার এ দেখছি তাও লিখছে Rooted যে অ্যাপ গুলি আছে সেগুলি কাজও করছে। আবার আমার সিস্টেম অ্যাপ গুলিও ডিলিট করতে পারছি। কিন্তু যেমন রেস্টার্ট হয়ে যাচ্ছে তেমন সব আগের মত হয়ে যাচ্ছে। সিস্টেম অ্যাপ গুলি চলে আসছে। তার পর রুট অ্যাপ গুলি অন করছি তো বলছে আপনাকে রুট করতে হবে। এর ব্যাপারে কিছু সাহায্য করতে পারলে ধন্যবাদ।

    উত্তরমুছুন
  15. কিং রুট দিয়ে হচ্ছে না

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Kingo Android Root দিয়ে চেষ্টা করুন। তাহলে অবশ্যই হয়ে যাবে।

      মুছুন
  16. উত্তরগুলি
    1. তিনটি পদ্ধতী দেয়া আছে। একটি না হলে অন্যটি দিয়ে ট্রাই করেন।

      মুছুন
  17. আমি Marshmallow করবো কি করে? আমার ফোন এখন কিটকেট আছে। আমি এইচ,টি,সি এম৮ ৩২জিবি রোম, ২জিবি রেম সম্পন্নো মোবাইল ব্যবহার করছি, আমি কি পারবো Marshmallow তে আপডেট করতে। জানালে অনেক উপকৃত হবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমার জানা মতে htc m8 একটি ভালমানের স্মার্ট ফোন এবং এটি OTA সাপোর্ট করে। তবে যেহেতু আপনার হ্যান্ডসেটটিতে Kit Kat ব্যবহার করছেন, সেহেতু আমার মনেহয় এটিকে Marshmallow তে আপডেট করতে পারবেন না। তারপরও আপনার মোবাইলের ইন্টারনেট একটিভ করে Settings হতে About > Software updates এ ক্লিক করে চেষ্টা করে দেখতে পারেন। যদি htc এই সেটের জন্য অফিসিয়ালিভাবে কোন আপডেট দেয়, তবে কেবলমাত্র আপডেট দিতে পারবেন। তা না হলে সম্ভব নয়।

      মুছুন
  18. ভাই, ফোনে মেমোরিকার্ড থাকা অবস্থায় রুট করলে কি মেমোরী থেকে সব ডিলিট হবে না কি?? একটু জানাবেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কোন কিছুই ডিলট হবে না। শুধুমাত্র মোবাইল রুট হবে।

      মুছুন
  19. ply stor open korte partacina, root kore ki akta apps delet korar por ar plu story open korte parchi na, plz hlp me,,,

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কোন সমস্যা হবে না, তবে সিস্টেম এ্যাপ ডিলিট করার সময় খুব সতর্কতার সহিত সঠিক এ্যাপস ডিলিট করতে হবে। কোন প্রকার ভূল হলে কিছু সমস্যায় পড়তে পারেন।

      মুছুন
  20. সিস্টেম আপস ডিলেট হয়ে গেলে করনিয় কি,? আমার প্লে স্টোর টা অপেন করতে পারছি নাা, নিশ্চিত যে কোন একটা গুগলের আপস ডিলেট করার পর থেকে এ সমস্যায় আছি, , এর কি কোন সমাধান আছে, এডমিন,,,,

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমার মনেহয় আপনি Google Play Service App টি ডিলিট করে দিয়েছেন। যদি তা হয়, তাহলে Google Play Service App টি ম্যানুয়ালি ইনস্টল দিয়ে দেখতে পারেন। তারপরও যদি না হয়, তবে আপনার মোবাইলটি Restore করে দেখতে পারেন। এরপরও যদি না হয়, তাহলে মোবালের Stock Rom ইনস্টল করতে হবে। এ ক্ষেত্রে আপনি যদি বিষয়টি না বুঝলে, একজন অভীজ্ঞ মোবাইল সফটওয়ার ইঞ্জিনিয়ারের কাছে নিয়ে যেতে হবে। সে আপনার মোবাইলটি Flasব বা Stock Rom Install করে দেবে। ধন্যবাদ...

      মুছুন
  21. bro akta chines likhar apps asce kingroot diye root kre...kinguser o show krece

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Kingroot মূলত চায়নিজ ভার্সন ছিল, পরবর্তীতে সবার বিষয় বিবেচনা করে ইংলিশ ভার্সন বের করে। এখন ইংলিশ এবং চায়না দুটি আলাদা ভার্সন রয়েছে।

      মুছুন
  22. আপনার পোস্ট করার কথা খুব গোছানো ছিল। পড়ে খুব আনন্দ পেলাম ভাইয়া।

    উত্তরমুছুন
  23. রুটের পাশাপাশি সহজে আনরুট করার উপায়টা/লিংক দিয়ে দিলে ভাল হত।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Kingroot এ্যাপটি ইন্সটল করলেই আনরুট করার অপশন পেয়ে যাবেন। মাত্র এক ক্লিকে আপনার মোবাইল আনরুট করতে পারবেন। সে জন্য এ নিয়ে টিউটরিয়াল লেখার মত তেমন জঠিল কোন বিষয় নেই।

      মুছুন
  24. ভাই kingroot দিয়ে galaxy j5 j500h রুট হচ্ছে না। প্লিজ হেল্প।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমি নিজেও Galaxy j5 ব্যবহার করছি। অনায়াসে রুট হয়েছে, কোন সমস্যা হয়নি। ভালভাবে চেষ্টা করেন, তাহলে অবশ্যই হবে।

      মুছুন
    2. vai hoy ni...ora research korce seta dekhacce...screenshot ditam....kintu ekhane dewar system nai....apnar fb id ta diben?
      amarta-fb.com/anirul.82

      মুছুন
    3. আমার মনে হয় আপনি কোথাও ভূল করছেন। একান্ত যদি না হয়, তাহলে ৩ নং পদ্ধতীতে Kingo Root দিয়ে ট্রাই করেন। এটা দিয়ে এন্ড্রয়েডের যে কোন ভার্সন অনায়াসে রুট করা যায়।

      মুছুন
  25. ভাই আমি symphony Zv pro মোবাইল চার মাস ধরে ব্যবহার করছি।এটির ভারসন lolipop আমি আটাতে কিভাবে Marsmelow ভারসন Update করবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমার জানামতে খুব কম সংখ্যক Symphony ফোন অফিসিয়াল OTA আপডেট দেয়। এ ক্ষেত্রে আপনার ফোনের জন্য Symphony যদি অফিসিয়ালিভাবে কোন আপডেট প্রদান করে, তবে কেবলমাত্র Marsmelow ভার্সনে আপডেট করতে পারবেন। অন্যথায় আদৌ এটা সম্ভব নয়।

      মুছুন
  26. ফোন রুট করলে কি কোন problem হয়......?? রুট করলে কি ফোন এর সব apps delete হয়ে যায়...??

    উত্তরমুছুন
  27. Symphony v49 কোন মেথড এ করবো। warenty নষ্ট হবে কি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রথম পদ্ধতীতে করলে যে কোন Symphony ফোন সহজে রুট হয়ে যাবে। শো-রুমে নিয়ে যাওয়ার পূর্বে Unroot করে দিলে Warranty এর কোন সমস্যা হবে না।

      মুছুন
  28. উত্তরগুলি
    1. উপরের যে কোন পদ্ধতী অনুসরণ করে Symphony মোবাইল রুট করতে পারবেন। কোন সমস্যা হলে তখন আমাদের জানাবেন। ধন্যবাদ

      মুছুন
  29. রুট করার পর মার্শম্যালো কি অটোমেটিক হয়ে যাবে?
    না আরো কাজ আছে? দয়া করে জানবেন
    আমার মোবাইল Archos 50c neon
    kitkat version

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. রুট করার পর ভার্সন আপডেট হবে এই কথা আপনাকে কে বলেছে? আমার পোষ্টের মধেও এমন কিছুত বলিনি।

      মুছুন
  30. ভার্সন আপডেট করার জন্য কি করতে হবে?
    কিটক্যাট থেকে ললিপপ করার টিউনস টা একটু জানাবেন আশা করি

    উত্তরমুছুন
  31. Archos 50c neon
    RAM 1GB
    Rom 8GB
    processor quadcore
    কিন্তু এন্ড্রয়েড় ভার্সন 4.4.2
    আমি ললিপপ করতে চাই
    দয়া করে ট্রিপস দিলে উপকৃত হতাম

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যে মডেলের স্মার্টফোন ব্যবহার করেন না কেন, আপনার কাঙ্খিত মোবাইল কোম্পানী অফিসিয়ালভাবে আপডেট না দেয়া পর্যন্ত ভার্সন আপগ্রেট করতে পারবেন না। অফিসিয়াল আপডেট পেলে আপনাকে কিছুই করতে হবে না। যদি অফিসিয়াল আপডেট দেয়, তাহলে আপনার মোবাইল ইন্টারনেট এর সাথে কনেকশন করার সাথে সাথে নটিফিকেশন পাবেন।

      মুছুন
  32. ধন্যবাদ ভাই
    আপনার টিউন গুলা পড়ে
    ভালো লাগলো
    খুব সুন্দর করে গুছিয়ে লিখেছেন

    উত্তরমুছুন
  33. উত্তরগুলি
    1. একটি দিয়ে না হলে অন্যটি দিয়ে চেষ্টা করেন। তারপরও না হলে আমাদের জানাবেন। আমরা আপনার সমস্যা সমাধান দেয়ার চেষ্টা করব।

      মুছুন
  34. আমার Lenovo মোবাইলে রুট করতে পেরেছি। খুব সুন্দর হয়েছে।

    উত্তরমুছুন
  35. আমার মোবাইল Samsung Galaxy note 3 N-900v অপারেটিং ললিপপ ৫.০। Kingroot দিয়ে মোবাইল থেকে ও কম্পিউটারে দুই ভাবেই চেষ্টা করেছি। কিন্তু কোন ভাবেই রুট হয় নাই। কিভাবে রুট করতে পারব জানালে উপকৃত হব।
    ধন্যবাদ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Kingo Root এর মাধ্যমে কম্পিউটার থেকে রুট করেন। রুট করার সময় ইন্টারনেট কানেকশন একটিভ রাখবেন, তাহলে অবশ্যই হবে।

      মুছুন
  36. ভাইয়া আমি kingo app দিয়ে symphony w71i mobile টি root করেছিলাম কিন্তু factory data reset দেয়ার পর system user app টি কাজ করছেনা এবং unrootও করতে পারছিনা

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. kingo app টি অপেন করলেই আনরুট করার অপশন পেয়ে যাবেন।

      মুছুন
  37. Kingo Apk দিয়ে রুট করতে পেরেছি। চমৎকার ভাই, খুব ভাল কাজ করেছে।

    উত্তরমুছুন
  38. bai amr symphony e60 duibar computer dia root koreci root succses show korce but ami jokon mobile chek kori unroot dekai bai aktu help koren

    উত্তরমুছুন
  39. bai amr symphony e60 duibar computer dia root korci root succses show korce but ami jokon chek kori tokon unroot show kore bai aktu help koren

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Kingroot দিয়ে রুট করুন। কারণ Symphony এর ক্ষেত্রে Kingroot সবচাইতে ভাল।

      মুছুন
  40. আমি কমপিউটার ছাড়া কিভাবে samsung galaxy A5 (2015)root করব?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রথম পদ্ধতীতে Kingroot দিয়ে রুট করতে পারেন অথবা তৃতীয় পদ্ধতীতে Kingo Root Apk দিয়ে রুট করতে পারেন।

      মুছুন
  41. Kingroot Apk দিয়ে আমার সামসাং J7 রুট করতে পেরেছি। অনেক ধন্যবাদ ভাই..

    উত্তরমুছুন
  42. ভাই ফোন রুট করার পর কি ফোনের ভার্সন চেঞ্জ করা যাবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ফোন রুট করার সাথে ভার্সন আপডেট করার কোন সম্পর্ক নেই। এতএব রুট নিয়ে এহেন চিন্তা করবেন না।

      মুছুন
  43. আমার symphony w71i ফোনটা কি জেলিবীন ভার্সন থেকে ললিপপ ভার্সন এ পরিবর্তন করা যাবে? যদি করা যায় তাহলে কিভাবে করব একটু জানিয়ে দিলে উপকৃত হব।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমার জানা মতে Symphony এর খুব কম সংখ্যক মোবাইল অফিসিয়ালভাবে আপডেট করা সুযোগ দেয়। এ ক্ষেত্রে আপনার মেডেলটিতে যদি Symphony অফিসিয়ালভাবে আপডেট করা সুযোগ দেয়, তাহলে আপডেট করতে পারবেন। অন্যথায় সম্ভব নয়...

      মুছুন
  44. ভাই আমি একমাস হল হুয়াই y5ii cun-u29 v5.1 useকরছি।
    গত কয়েক দিন যাবত আমি আমার মোবাইলটি রুট করার খুব চেষ্টা করেছি। কিন্তু হয় নাই। আমি kingroot এর letest vrson 5.0 & 4.9.6 দিয়া ট্রাই করছি। তাতেও বিফল। আবার আমার কম্পিউটার দিয়েও ট্রাই করেছি। কিছুতেই হচ্ছেনা।
    কিন্তুু আজ থেকে যখন আবার চেষ্টা শুরু করি ৩০% গিয়ে মোবাইল টি হেং হয়ে যাচ্ছে। আমি মুবাইলের কেচ ফাইল ডিলেট/ও ফেক্টরি রিসেট ও দিচ্চি তাতেও কাজ হচ্চে না।
    আমি এমতাব্স্তায় কি করতে পারি ভাই বলেন।
    আর আমি ভাই বর্তমানে সিলেটের কদমতলি তে আছি
    যদি আপনার মোবা নং টা দিতেন। তাহলে সরাসরি আপনার স্বরনাপন্ন হয়ে মোবাইলটা রুট করতাম।
    প্লিজ ভাইয়া হেল্প করেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আসলে কিছু কিছু মোবাইল রয়েছে যেগুলি রুট করা খুব কঠিন বিষয়। বেশীরভাগ ক্ষেত্রে চায়না মোবাইলগুলি খুব সহজে রুট করা যায়। তবে এন্ড্রয়েড 6.0 থেকে আপডেট ভার্সনগুলি রুট করাটা আরও কঠিন কাজ। আপনার মোবাইলটি যদি 5.0 এর নিচে হয়, তাহলে কম্পিউটার দিয়ে রুট করতে সক্ষম হবেন, কিন্তু এর উপরের হলে কোন অভীজ্ঞ লোকের সাহায্য নিতে পারেন। অধীকন্তু আমার সাথে পার্সনালি যোগাযোগ করতে চাইলে, আমাদের Contact From এর মাধ্যমে যোগাযোগ করেন। তাহলে আমার নাম্বার পেয়ে যাবেন। ধন্যবাদ...

      মুছুন
  45. Samsung Galaxy S3 ভাসন 4. 3 কোনappদিয়ে রুট করব?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১ম পদ্ধতীতে Kingroot এ্যাপ দিয়ে খুব সহজে রুট করতে পারবেন।

      মুছুন
  46. amar samsung j200H root karte parini.computer diye o sesta karwci.plz help

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার মোবাইলের এন্ড্রয়েড ভার্সনটি 4.4.4 এর নিচে হলে প্রথম পদ্ধতীতে চেষ্টা করেন, তবে যদি এন্ড্রয়েড ভার্সন এর উপরে হয়ে থাকলে কম্পিউটার দিয়ে চেষ্টা করেন। আশাকরি কাজ হবে। ধন্যবাদ...

      মুছুন
  47. আশা করি আপনি আমার প্রশ্ন র জবাব দিবেন? আমি symphony h60 রুট করব। এর জন্য কোনটা ভালো হবে?রুট করতে কি কি লাগে?রুট করলে কি হয়?খারাব আর ভালো দিক বলবেন plz.রুট করতে মোট কত mb লাগবে।root করলে ristartমার লে সমেসসা হবে। আশা করি আপনি উত্তার দিবেন।
    এতখন আপনি রাগ করবেন না।

    উত্তরমুছুন
  48. আশা করি আপনি আমার প্রশ্ন র জবাব দিবেন? আমি symphony h60 রুট করব। এর জন্য কোনটা ভালো হবে?রুট করতে কি কি লাগে?রুট করলে কি হয়?খারাব আর ভালো দিক বলবেন plz.রুট করতে মোট কত mb লাগবে।root করলে ristartমার লে সমেসসা হবে। আশা করি আপনি উত্তার দিবেন।
    এতখন আপনি রাগ করবেন না।

    উত্তরমুছুন
  49. আশা করি আপনি উত্তার দিবেন?আমি symphony h60 use করি।আমি আমার ফোন কে root করব।
    (১)রুট করতে কি লাগে?
    (২)রুট করলে ফোনএর সমেসসা হয়?
    ৩ রুট করতে কত mb জায়
    রিস্টার্ট করলে কি কোন সমেসসা হয়। রুট করার পর রিবুট না রিস্টার্ট মারব

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১ম পদ্ধতিতে খুব সহজে যে কোন symphony সিরিজের ফোন রুট করা যায়। রুট করলে আপনার ফোনের কোন সমস্যা হবে না। শুধুমাত্র ব্যবহার করার সময় একটু সতর্ক থাকতে হবে।

      মুছুন
  50. vai lenovoA3300-HV tab version 4.4.2 apnar 4number stepe try korci but root hocche na....... akhon ami koi number step try korte pari????
    ta chada root korar somoy mobiler sim na thakle ki problem hobe???? kingo root apk diya jodi root kori tahole restart korar por ki super su app ti automatic asbe.....naki download kore nite hobe????

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১ম পদ্ধতিতে এন্ড্রয়েড 4.4.2 খুব সহজে রুট করা সম্ভব হয়। রুট করার সময় সিমের সাথে কোন রিলেশন নেই। শুধুমাত্র নেট অন রাখতে হবে। ধন্যবাদ...

      মুছুন
  51. আপনার পোষ্টটি খুবই সাবলীল ।
    তবে আপনার দেওয়া প্রতিটি ট্রিক্সই আমি (মোবাইল এবং কম্পিউটার) যথাযথ ভাবে প্রয়োগ করেও আমার Samsung J2 (Lolipop 5.1 Version) রুট করতে ব্যর্থ হয়েছি ।
    King Root দিয়ে ১০০% গিয়ে লেখা দেখায় Root Failed
    যদি আর কোন পদ্ধতি Samsung J2 এর জন্য থাকে তাহলে জানালে কৃতজ্ঞ হব ।
    ধন্যবাদ ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Samsung মোবইল রুট না করার জন্য আমি আপনাকে পরামর্শ দেব। কারণ এই ধরনের ডিভাইস রুট করে বাড়তী তেমন কোন সুবিধা নেয়া যায় না। তারপরও যদি রুট করতে চান, তাহলে আমাদের সাথে যোগযোগ করতে পারেন। ধন্যবাদ...

      মুছুন
  52. আমি Galaxy J5 (version 6.0.1) ফোনটি রুট করতে ব্যার্থ হয়েছি। আমি ৪নং ট্রিকস ব্যাবহার করছি।১০০% হওয়ার পর Root failed দেখায়। অনেক বার চেস্টা করছি। আর ভাল ভাবেই চেস্টা করছি।কোনো ভুল হয় নাই। যদি একটু সাহায্য করতেন...

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Samsung J সিরিজের মোবাইলগুলি রুট হতে কিছুটা সমস্যা হয়। তবে আমার মনেহয় কম্পিউটারের সাহায্য যথানিয়মে চেষ্টা করলে অবশ্যই রুট হবে।

      মুছুন
  53. Developer Options খুজে পাচ্ছি না। আমার ফোন হলো লাভা আইরিশ ৮৭০। মার্শম্যালো ভার্সন। দয়া করে জানাবেন কোথায় আছে Developer Options

    উত্তরমুছুন
  54. কম্পিউটার দিয়ে রুট করলে মোবাইলেও কি ডাটা অন থাকতে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ডাটা অন থাকতে হবে।

      মুছুন
    2. vai amar symphony xpolore W22 kingroot app diya root korte gaci 74 er por r hoina ki korbo plzz help me

      মুছুন
    3. কম্পিউটার দিয়ে চেষ্টা করলে অবশ্যই হবে।

      মুছুন
  55. Hi. Sir....
    আমি Samsung Z1 (tizen os) mobile use kori.
    Liniux based TIZEN OS mobile k Android OS korte chai.
    এটা কীভাবে সম্ভব ?
    পদ্ধতিটি email এ পাঠান plz........plz.....

    maitysuman400@gmail.com

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. উপরে প্রদত্ত ধাপগুলি ভালভাবে অনুসরণ করলেই হবে। এখানে আর কিছুই করতে হবে না।

      মুছুন
  56. কিন্তু আমার মোবাইল Tizen OS v2.4.0.3 (samsung z1)
    Apk app কাজ হয় না ।
    Kingroot app not supported.
    তা কীভাবে Android OS Install করব ?

    উত্তরমুছুন
  57. আমি Samsung infuse 4G ইউজ করি। OS: 2.0 Framaroot দিয়ে দেখেছি কিন্তু এখানে নিচের অপশন টা আসেনা। তবে উপরের অপশন টা তে ক্লিক করলে সাকসেস লেখা আছে দেন মোবাইল রিস্টার্ট দিয়ে দেখি supersu এপ্স টা নেই। তাহলে কি আমার মোবাইল রুট হয়নি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রথম পদ্ধতীতে চেষ্টা করলে অবশ্যই হবে। ধন্যবাদ...

      মুছুন
  58. রিস্টার্ট বলতে কোন ভাবে দিব.?? নরমাল Reboot (close all apps and restart phone) এটা নাকি মুল রিস্টার্ট.??

    উত্তরমুছুন
  59. brother I cant root my moto g xt1032 please help me

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সবগুলি ধাপ সঠিকভাবে অনুসরণ করলে অবশ্যই হবে।

      মুছুন
  60. আমার ফোনটি সর্বশেষ ভার্সন ম্যাসমালো ৬.০ আমার ফোনটি আমি রুট করার অনেক চেষ্টা করছে কিন্তু বার বার ফেইল দেখায় এখন আমার করনিও কি প্লিজ বলবেন?
    আমি ল্যাপটপ দিয়েও রুট করার চেষ্টা করেছি কিন্তু রুট ১০০% হউয়ার সাথে সাথে ফেইল্ড দেখায় কি করবো এখন?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পোস্টটি খুব শীঘ্রই আপডেট করা হবে। আপডেট হলে সমস্যা সমাধান হয়ে যাবে।

      মুছুন
  61. ভাইয়া আসসালামু আলাইকুম
    কেমন আছেন?
    নিশ্চয় ভালো আছেন দোয়া করি সসব সময় ভালো থাকেন।
    আমার প্রশ্ন হচ্ছে আমার ফোনটি সর্বশেষ ভার্সন ম্যাসম্যালো ৬.০.১ এর Lava Grand2c মডেলের একটি ফোন। আমি আমার এই ফোন টি বেশ কিছু দিন যাবত হতে রুট করার বেশ কিছু পদ্ধতি প্রয়োগ করার পরেও আমি আমার ফোনটি রুট করতে পারনি ইতিমধ্যে আমি king root,kingo root,I root,Root master সহ বেশকিছু app দিয়ে রুট করার চেষ্টা করেও বিফলে গিয়েছি এছাড়াও আমি ল্যাপটপ দিয়ে চেষ্টা করার ফলে রুট ১০০% হয়ে বার বার ফেইল্ড দেখায় এখন আমার করনিয় কি প্লিজ বলবেন প্লিজ প্লিজ প্লিজ হেল্প করেন।
    আমার ইমেইল Tanjimulislam84@gmail.com

    উত্তরমুছুন
  62. ভাই মোবাইল রুট করলে কি মোবাইল এর কোনো সমস্যা হয়??যদি হয় তাহলে কি সমস্যা হয়

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যথপোযুক্ত ব্যবহার করলে কোন সমস্যা হবে না।

      মুছুন
  63. রুট করার পর, আবার আনরুট কি king root apps দিয়েই করা যাবে???

    উত্তরমুছুন
  64. ভাই, মোবাইল রুট করলে কি তার সব data চলে যাবে। মানে ফোনে যা ছিল সব থাকবে না চলে যাবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এ রকম কিছুই হবে না, সবকিছু ঠিকমতই থাকবে।

      মুছুন
  65. ভাই আমার Symphony r100 mobile phone কোন ভাবেই রুট করতে পারছি না। অন্য কোন উপায় থাকলে plz বলেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নেট অন করে King root app দিয়ে চেষ্টা করুন, অবশ্যয় হবে।

      মুছুন
  66. Very well explained…..I will keep in mind these points when I will open my own wordpress site..starbanglahd.com

    উত্তরমুছুন
  67. রাশিদ ভাই,
    আমার সেট Huawei P9 Light OTG কাজ করেনা রুট করলে কি কাজ করবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. রুট এর সাথে OTG এর কোন সম্পর্ক নেই। রুট এক বিষয় আর OTG আরেক বিষয়।

      মুছুন
  68. আমার মোবাইলের মডেল HuaweiY6ii CAM-L21 Adroid version marsmallow 6.0 এইটি উপরক্ত পদ্ধতিতে রুট হচ্ছে না ৷দয়া সুপরামর্শ দিবেন ৷

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. একটু অপেক্ষা করুন, আমাদের পোষ্টটি আপডেট করে দিচ্ছি।

      মুছুন

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: