Apr 18, 2015

কিভাবে ব্লগের Showing Posts With Label ম্যাসেজটি Delete করবেন?

Showing Posts With Label
যখন আপনি কোন ব্লগের Label Url এ ক্লিক করবেন তখন ব্লগ আপনাকে শুধুমাত্র ঐ Label এর পোষ্টগুলি দেখাবে। ব্লগ টেমপ্লেটটি যদি ডিফল্ট হয়ে থাকে তাহলে এ রকম একটি ম্যাসেজ শো করবে "Showing posts with Label 'Your Label'. Show All Posts". আর যদি বাংলা হয়ে থাকে তাহলে ম্যাসেজটি হবে এরকম ''Label Name লেবেলটি সহ পোস্টগুলি দেখানো হচ্ছে৷ সকল পোস্ট দেখান''। এই ম্যাসেজটি সরানোর জন্য ব্লগারে ডিফল্ট কোন অপশন নেই। এটি সরানোর জন্য আপনার ব্লগার টেমপ্লেটকে কাষ্টমাইজ করতে হয়। কারও কারও মতে এই ম্যাসেজটি সরালে ব্লগার টেমপ্লেটটি-কে আর প্রফেশানাল দেখা যায়। এই জন্য অনেকেই এই ম্যাসেজটি ব্লগে রাখতে চান না। এ ব্যাপারে বিভিন্ন ব্লগে অনেক টিউটোরিয়াল পাবেন কিন্তু আমি নিশ্চিতভাবে বলতে পারি এ বিষয়ে কেউই বিস্তারিতভাবে আলোচনা করেনি। বিভিন্ন ব্লগে শুধুমাত্র দেখানো হয়েছে কিভাবে এটি Remove করতে হয়। আমি আজকের পোষ্টে এ ব্যাপারে বিস্তারিত আলোচনা করবো।
Remove Showing Posts With Label
কিভাবে ম্যাসেজটি সরাতে হয়ঃ আমি আপনাদের দুটি পদ্ধতি দেখাবো এই ম্যাসেজটি সরানোর জন্য। প্রথমটি হচ্ছে Css কোড যুক্ত করে শুধুমাত্র ঐ Label ম্যাসেজটি Remove করা। আর দ্বিতীয়টি হচ্ছে এই ম্যাসেজসহ এর সাথে আরও যত প্রকার ম্যাসেজ আছে তাও ব্লগ থেকে সম্পূর্ণরূপে মুছে দেওয়া।
সকল পোষ্ট দেখুন
প্রথম পদ্ধতীঃ
  • ব্লগে লগইন করে Template > Edit Html এ ক্লিক করুন।
Blogger Editor
  • তারপর কিবোর্ড হতে Ctrl+F চেপে ]]></b:skin> অংশটি সার্চ করুন।
  • এখন নিচের কোডগুলি কপি করে ]]></b:skin> এর নিচে পেষ্ট করুন।
<b:if cond='data:blog.searchLabel'>
 <style>
  .status-msg-wrap,
  .status-msg-body {display: none;}
 </style>
</b:if>
  • এরপর Save Template এ ক্লিক করুন।
উপরোক্ত এই পদ্ধতিতে শধুমাত্র ব্লগার Label এর জন্য conditional tag ব্যবহার করেছি এবং এই Css Rule Indicate করছে যে, ব্লগার এ ডিফল্ট Label ম্যাসেজটি শো না করার জন্য। এই পদ্ধতিতে যদি আপনি Label-কে হাইড করেন তাহলে ব্লগারের অন্য যে ম্যাসেজ গুলি আছে তার উপর কোন প্রকার প্রভাব ফেলবে না। কারণ ব্লগে এই Label ম্যাসেজ ছাড়াও আর কিছু ম্যাসেজ রয়েছে। যেমন- 404 error page and Search query page.

দ্বিতীয় পদ্ধতীঃ আরেকটি কার্যকর পদ্ধতী রয়েছে যেটি আমি বিভিন্ন ব্লগে দেখেছি। কিন্তু আমি ব্যক্তিগতভাবে এই পদ্ধতিকে সাপোর্ট করি না। কারণ এই পদ্ধতিতে আমি লক্ষ্য করেছি যে, ''Showing posts with label" ম্যাসেজটি Remove করার পাশাপাশি ''404 error page and Search query page'' এর যে ম্যাসেজ গুলি আছে তাও Remove করে দেয়। এই ম্যাসেজটি তখনই ব্যবহার করবেন যখন আপনি ‍শুধুমাত্র ব্লগারে Label ম্যাসেজটি Remove করতে চাইবেন। অন্যথায় আমি এই পদ্ধতি ব্যবহার না করার পক্ষে সাপোর্ট দিচ্ছি। শুধুমাত্র জানার জন্য নিচে এই পদ্ধতি শেয়ার করলাম -
  • উপরের ছবির মত আপনার ব্লগের Template > Edit Html এ ক্লিক করুন।
  • তারপর কিবোর্ড হতে Ctrl+F চেপে <b:includable id='status-message'> অংশটি সার্চ করুন।
  • এখন নিচের কোডগুলি কপি করে উপরের ছবির লাল চিহ্নিত অংশে Replace করুন।
              <b:includable id='status-message'>
                <b:if cond='data:navMessage'>
                 <div>
                 </div>
                 <div style='clear: both;'/>
                </b:if>
              </b:includable>
  • এরপর Save Template এ ক্লিক করুন। That's All.
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

0 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: