১ এপ্রিল, ২০১৫

কিভাবে ব্লগ পোষ্টের Title-কে SEO উপযোগী করতে হয়?

কিভাবে ব্লগ পোষ্টের Title-কে SEO উপযোগী করতে হয়?
4/ 5 stars - "কিভাবে ব্লগ পোষ্টের Title-কে SEO উপযোগী করতে হয়?" এটাকে বলা হয় “ব্লগার/ব্লগপোষ্ট এর টাইটেল ‍সুওয়াইপ” করা। এই টাইটেল সুওয়াইপ করার মাধ্যমে আপনার ব্লগকে সার্চ ইঞ্জিন সবার শীর্ষে নিয়ে যাবে।...
-
SEO-Optimize-Tttle
এটাকে বলা হয় “ব্লগার/ব্লগপোষ্ট এর টাইটেল ‍সুওয়াইপ” করা। এই টাইটেল সুওয়াইপ করার মাধ্যমে আপনার ব্লগকে সার্চ ইঞ্জিন সবার শীর্ষে নিয়ে যাবে। যার ফলে আপনার ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর আসবে এবং আপনার পেজের র‌্যাংকিং বাড়তে থাকবে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করার জন্য ব্লগের টাইটেল সবার আগে সার্চ ইঞ্জিনের উপযোগী করে নেওয়া উচিত। অন্যথায় সার্চ ইঞ্জিনগুলি বুঝতেই পারবে না যে, আপনি কি পোষ্ট করেছেন বা কি বুঝাতে চাচ্ছেন। ডিফল্ট ব্লগার টেমপ্লেটের পোষ্টগুলির টাইটেল সব সময় আগে থাকে। সেই জন্য সার্চ ইঞ্জিন পোষ্টের ভাষা সহজে বুঝতে পারে না। যার ফল শ্রুতিতে আপনার পেইজটি সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় না এসে পেছনে পড়ে যাবে। নিচের চিত্রটিতে দেখেন ডিফল্ট টেমপ্লেট এবং সুওয়াইপ করার টেমপ্লেট এর টাইটেল এর মধ্যে পার্থক্য কি?
Defult Post Title
সুওয়াইপ করার পর নিচের চিত্রটির মত শো করবে।
Swipe Post Title
উপরের চিত্র দুটির মাধমে আপনি নিজেই এর পার্থক্য অনুধাবন করতে পারবেন। প্রথমটিতে ব্লগ এর টাইটেল আগে শো করছে, আর দ্বিতীয়টিতে পোষ্ট এর টাইটেল আগে শো করছে। ২য় টির মাধ্যমে সার্চ ইঞ্জিন সহজেই পোষ্ট এর ভাষা পড়ে নিতে পারবেন। যার ফলে আপনার পোষ্টটি তাড়াতড়ি গুগল সার্চ ইঞ্জিন ইনডেক্স করে নিয়ে সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় নিয়ে আসবে। 

কিভাবে পোষ্ট টাইটেল অপটিমাইজ করবেন?

  • ব্লগারে লগইন করে Template > Edit HTML ক্লিক করুন।
Blogger Editor
  • এখন ব্লগার টেমপ্লেটের কোড এরিয়াতে ক্লিক করুন এবং কিবোর্ড থেকে CTRL + F keys প্রেস করলেই ব্লগার সার্চ বক্স বেরিয়ে আসবে।
  • নিচের কোড গুলি সার্চ বক্সে পেষ্ট করে কিবোর্ড এ Enter প্রেস করুন।
<title><data:blog.pageTitle/></title>
  • এখন নিচের কোডগুলি কপি করে উপরের কোডটিতে Replace করুন।
<title>
   <b:if cond='data:blog.pageType == &quot;index&quot;'>
   <data:blog.pageTitle/>
   <b:else/>
   <data:blog.pageName/>
   <b:if cond='data:blog.pageType != &quot;error_page&quot;'>
   <b:else/>Page Not Found - <data:blog.title/>
   </b:if>
   </b:if>
</title>
  • নোটঃ উপরের টাইটেল ট্যাগে আমরা 404 Page এর টাইটেলও সেট করে দিয়েছি।
  • সবশেষে Save Template এ ক্লিক করলেই কাজ OK.

লক্ষণীয় বিষয়ঃ

উপরের কোডটিতে আমরা Google কর্তৃক সম্প্রতি সময়ের ঘোষিত নিয়মানুসারে তৈরি করেছি। এটির পোষ্ট টাইটেল এর পরে ব্লগ/ব্রান্ডের নাম শো করবে না। গুগল কিছু দিন আগে ঘোষনা করে ব্লগে/ওয়েবাসইটের পোষ্ট টাইটেলেটর পরে ব্লগ/ওয়েবসাইটের নাম কিংবা ব্রান্ডের নাম ব্যবহার করা উচিত নয়। কারণ এ ক্ষেত্রে পোষ্টের টাইটেল অযথাই লম্বা হয়ে যায়। যার ফলে লম্বা পোষ্ট টাইটেল Index করতে সার্চ ইঞ্জিনের সমস্যা হয়। তাছাড়া গুগল সার্চ ইঞ্জিন যে কোন পোষ্টের প্রথম ৬০ টি অক্ষর সার্চ রেজাল্টে শো করায় এবং বাকীগুলি Hide করে রাখে। সেই জন্য অতিরিক্ত লম্বা এবং পোষ্টের শেষে Blog/Brand এর নাম ব্যবহার না করার জন্য Google পরামর্শ দিচ্ছে। সাধারণত বেশীরভাগ ব্লগে নিচের Title টি যুক্ত করা হয়ে থাকে।
<title>
   <b:if cond='data:blog.pageType == &quot;index&quot;'>
   <data:blog.pageTitle/>
   <b:else/>
   <data:blog.pageName/> - <data:blog.title/>
   </b:if>
</title>
  • উপরের কোডটির লাল অংশটি ব্লগের সকল পোষ্টের শেষে ব্লগের নাম/ব্রান্ডের নাম শো করবে, ফলে পোষ্টের টাইটেল নিচের চিত্রের গোল চিহ্ন দ্বারা মার্ক করা টাইটেলটিরমত হবে। অন্যদিকে আমাদের অপটিমাইজ টাইটেলটি ব্যবহার কারা ফলে আপনার ব্লগের পোষ্ট টাইটেলটি নিচের চিত্রের ঠিক চিহ্ন দ্বারা মার্ক করাটিরমত হবে।
কিভাবে ব্লগ পোষ্টের Title-কে SEO উপযোগী করতে হয়?
  • উপরের চিত্রটিতে দেখুন, আমাদের ব্লগের অপটিমাইজ করা পোষ্ট টাইটেল এবং অন্য আরেকটি ব্লগের টাইটেলের পার্থক্য কি?
  • আমাদের ব্লগের টাইটেল Neat and Clean এবং সার্চ ইঞ্জিনে সহজে Index able. অন্যদিকে অপরটিতে অযথাই ব্লগে নাম যোগ করে ব্লগ পোষ্টের টাইটেলকে দীর্ঘ করা হয়েছে। ফলে টাইটেলের কিছুটা অংশ উজ্জ রয়ে গেছে।
সাহায্য জিজ্ঞাসাঃ ব্লগ পোষ্টের টাইটেল অপটিমাইজ করার ব্যপারে আর কোন প্রশ্ন থাকলে কিংবা কোন প্রকার সংশয় থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার সমস্যার শতভাগ সমাধান দেয়ার চেষ্টা করব, ইনশাআল্লাহ্।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

4 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. ধন্যবাদ এমন সুন্দর পোস্ট করার জন্য। আমি অনেক দিন ধরে এই রকমের একটি পোষ্ট খুঁজছিলাম। আপনার এই পোস্ট অনেক উপকারে আসবে আমার বিশ্বাস। এর আগেও একটা টিপস্ পেয়েছিলাম। এই টিপসইটও অনেক উপকারী। যার দরকার হবে দেখতে পারেন। আবারো লেখককে ধন্যবাদ না দিয়ে পারছি না। তবে এরকম আরো একটি লেখা পড়েছিলাম ।। এখানে> http://muktomoncho.com/archives/319

    উত্তরমুছুন
  2. আমার একটা প্রশ্ন ছিলো যে আমি কিভাবে আমার ব্লগে কিওয়ার্ড সিলেক্ট করে পোষ্ট করবো । আমার ব্লগ হলো ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Keyword কি এবং গুরুত্ব কতটুকু এ বিষয়ে আমাদের ব্লগে একটি বিস্তারিত পোষ্ট রয়েছে। আপনি ইচ্ছে করলে আমাদের ব্লগের SEO সেকশন থেকে পোষ্টটি দেখে নিতে পারেন। ধন্যবাদ..

      মুছুন
  3. ধন্যবাদ ভাইয়া আমার অনেক উপকার হলো কইয়েক দিন আগে আমার ব্লগ ডেসিং করলাম http://www.ebookshead.com/

    উত্তরমুছুন

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: