৫ জুন, ২০১৫

Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৩)

Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৩)
4/ 5 stars - "Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৩)" আপনারা হয়তো জানেন যে, কারও ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক কাজের জন্য ব্লগ তৈরী করার সবচেয়ে সহজ প্লাটফর্ম হচ্ছে Google এর Blogger. খুব সহজে এব...
-
Create-Blogger-Account
আপনারা হয়তো জানেন যে, কারও ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক কাজের জন্য ব্লগ তৈরী করার সবচেয়ে সহজ প্লাটফর্ম হচ্ছে Google এর Blogger. খুব সহজে এবং কোন প্রকার ওয়েব ডেভেলপমেন্ট জ্ঞান ছাড়াই ব্লগার দিয়ে সহজে ব্লগ তৈরী করা যায়। তাছাড়া এটি Google কোম্পানির হওয়াতে কোন প্রকার সংকোচ ছাড়াই ব্লগিং চালিয়ে যেতে পারবেন।

প্রায় এক মাস হয়েছে আমরা এই ব্লগটি চালু করেছি। আপাতত আমাদের অন্য স্টাফরা বিভিন্ন কাজে ব্যস্ত থাকায় আমি নিজে একাই ব্লগিং চালিয়ে যাচ্ছি। তাই সময়ের অভাবে সব ধরনের পোষ্ট করা সম্ভব হচ্ছে না। যদিও এ পোষ্টটি ব্লগিং শুরুরদিকে করা উচিত ছিল কিন্তু আমরা ভেবেছিলাম হয়তো এগুলি সহজ ব্যাপার। তাই শুরুতে এ গুলি বাদ দিয়ে দিয়েছিলাম। পরবর্তীতে অনেকের অনুরোধে ব্লগ তৈরী নিয়ে পোষ্ট করতে বাধ্য হলাম। আমাদের এই পোষ্টটি ধারাবহিকভাবে চলবে। প্রত্যেকটি পোষ্ট করার পর নিচের টেবিলে লিংক করে দেয়া হবে।
আজকের পর্বঃ নতুন ব্লগ পোষ্ট করা এবং পোষ্ট পরিচিতি
পর্ব নং পোষ্ট টাইটেল
০১ কিভাবে ব্লগার দিয়ে খুব সহজে ব্লগ তৈরী/রেজিষ্ট্রেশন করতে হয়।
০২ ব্লগার ড্যাশবোর্ড পরিচিতি।
০৩ নতুন ব্লগ পোষ্ট করা এবং পোষ্ট পরিচিতি।
০৪ ব্লগার Overview এবং Stats পরিচিতি।
০৫ ব্লগার Layout পরিচিতি এবং Widgets যুক্ত করা।
০৬ ব্লগার Template পরিচিতি এবং Customizations
০৭ ব্লগার Settings পরিচিতি Basic ও Posts and Comments
০৮ ব্লগার Settings পরিচিতি Mobile & Email ও Language & Formatting
০৯ ব্লগার Settings পরিচিতি Search Preference এবং Other
১০ ব্লগার ড্যাশবোর্ডের বিবিধ অংশ পরিচিতি

নতুন পোষ্ট এবং ব্লগ পোষ্ট পরিচিতিঃ Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৩) এ আপনাকে আবারও স্বাগতম। আমাদের আজকের পোষ্ট হচ্ছে কিভাবে আপনি ব্লগার দিয়ে নতুন পোষ্ট করা শুরু করবেন এবং পাশাপাশি দেখাবে কিভাবে পোষ্টটিকে সার্চ ইঞ্জিন Friendly করবেন। তাহলে শুরু করা যাক -
Blogger-New-Post
  • উপরে যে চিত্রটি দেখতে পাচ্ছেন এটি হচ্ছে ব্লগার ড্যাশবোর্ড এর পোষ্ট অপশন। হাতের মাধ্যমে Indicate করা New Post এ ক্লিক করলেই নিচের চিত্রের মত পোষ্ট Editor অংশটি শো করবে।
  • এছাড়াও বাকী যে চারটি অংশ রয়েছে এ গুলি আপনি নিজেই বুঝতে পারবেন।
Blogger-Post-Editor
  • উপরের চিত্রের সবার উপরের যে অংশ সেটি হচ্ছে ব্লগার Post Title লেখার জায়গা। এখানে আপনার ব্লগ পোষ্টের টাইটেলটি লিখতে হবে। টাইটেলটি আপনার পোষ্টের বিষয়ের সাথে মিল রেখে লিখা ভাল।
  • এরপর Source Code নামে নির্দেশ করা যে অংশটি দেখতে পাচ্ছেন এটিতে ক্লিক করে আপনার ব্লগ পোষ্টের যাবতীয় Html এবং Css কোডগুলি দেখতে পাবেন। আপনার যদি Html এবং Css বিষয়ে কোন অভীজ্ঞতা না থাকে, তাহলে এ অংশটিতে কাজ করার কোন প্রয়োজন নেই।
  • Post নামক এই অংশটিতে দেখতেই পাচ্ছেন যে, আমি যা পোষ্ট করতে চাচ্ছি তাই লিখেছি। এখানে আপনি মনের ভাব প্রকাশ করবেন স্বাধীনভাবে। এটি দেখতে অনেকটা MS Word এর মত। এখানে যে ম্যানু গুলি রয়েছে সেগুলি ব্যবহার কররে আপনার পোষ্টটিকে ভালভাবে সাজাতে পারবেন। এ অংশটি আপনি নিজে নিজেই বুঝতে পারবেন।
Blogger-Post-Settings
  • উপরের ছবিতে যে Update বাটন দেখতে পাচ্ছেন এটিতে ক্লিক করলেই আপনার পোষ্টটি সাথে সাথে Published হয়ে যাবে। পোষ্টটি Publish করার আগে আপনাকে অবশ্যই কিছু জিনিস Setting করে নিতে হবে।
  • Labels নামক ১ম অংশটিতে আপনার পোষ্টটির বিষয় বস্তুর সাথে মিল রেখে একটি নাম দিতে পারেন। এর ফলে ঐ একই Label এর পোষ্টগুলি এক সাথে শো করবে।
  • Permalink এ পোষ্টটির Url এড্রেস লিখতে পারেন। এই লিংকের মাধ্যমে সবাই আপনার পোষ্টটি খুজে পাবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এই পোষ্টটি পড়ে আসতে পারেন।
  • সর্বশেষ ৩ নম্বর যে অশংটি দেখতে পাচ্ছেন, এখানে আপনার পোষ্টটির বিবরণ খুব ছোট করে লিখতে পারেন। এই কিওয়ার্ড এর মাধ্যমে সার্চ ইঞ্জিন হতে সবাই আপনার পোষ্টটি খুজে পাবে। এটিও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
  • এছাড়াও আরো কিছু অংশ রয়েছে। তবে এ গুলি না করলেও কোন সমস্যা নেই। এই জন্য এ গুলি নিয়ে এখানে আলোচনা করলাম না। পরবর্তীতে কোন এক সময় বাকী গুলি নিয়ে বিস্তারিত আলোচনা করবো।
পরবর্তী পোষ্টে যা থাকছেঃ পরবর্তী পোষ্টে আমরা Overview এবং ‍Stats একসাথে দুটি অপশন নিয়ে বিস্তারিত আলোচনা করবো, ইনশাআল্লাহ্। আশাকরি আমাদের সাথে থাকবেন।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

5 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. ভাই আমি আপনাকে আমার ব্লগ bdtipstech.blogspot.com লেখক হিসেবে যোগ করতে চাই।যদি ইচ্ছে হয় এখান থেকে sign up পূরন করুন তাহলে আপনাকে ইনভাইটেশন পাঠাবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ব্লগিংয়ে আপনার আগ্রহ থাকার জন্য ধন্যবাদ। আমরা সব সময় আমাদের পাঠকদের মতামতের মূল্যায়ন করি। আমি আপনার ব্লগটির বেশ কিছু পোষ্ট ভিজিট করে দেখেছি। আপনার ব্লগের বেশ কিছু পোষ্টের কনটেন্ট কপি করা। এমনকি একজন এ্যাডমিন তার পোষ্ট কপি করার রেফারেন্সও দিয়েছেন। এভাবে ব্লগিং করে কোন লাভ নেই। আমাদের সবগুলি পোষ্ট ভিজিট করে একটি মাত্রও কপি করা কনটেন্ট পাবেন না। আপনি নিজে যা পারেন তাই নিয়ে লিখার চেষ্টা করেন। তাছাড়া পারলে একটি টপ লেভেলের ডোমেইন নিয়ে আপনার ব্লগটির ডিজাইল ভালভাবে সাজান। আশাকরি আমার টিপসগুলি আপনার ব্লগিং এর কাজে এগিয়ে যেতে সাহায্য করবে। ধন্যবাদ...

      মুছুন
    2. ভাইয়া, আমিও আপনার সাথে একমত। বাংলা ওয়েবসাইট গুলির বেশীর ভাগ কনটেন্টই কপি করা থাকে। কেবল আপনার ব্লগটাই আমার কাছে ইউনিক মনে হয়েছে। চালিয়ে যান, কারও কোন কথায় কান না দিয়ে।

      মুছুন
  2. ভাই আমার সেটিং এ ৩নং অপশন অর্থাৎ (সার্চ ডিসক্রিপশন) নাই কিভাবে আনতে হবে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এ সম্পর্কে বিস্তারিত জানার জন্য এই লিংকে ভিজিট করুন।

      মুছুন

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: