২৭ জুন, ২০১৫

ব্লগের জন্য উপযুক্ত Domain Name নির্বাচন করুন

ব্লগের জন্য উপযুক্ত Domain Name নির্বাচন করুন
4/ 5 stars - "ব্লগের জন্য উপযুক্ত Domain Name নির্বাচন করুন" ব্লগিং শুরু করার আগেই সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি আসে সেটি হচ্ছে Domain Name. ব্লগের বিষয় বস্তুর সাথে মিল রেখে একটি ভালমানের Domain সিলে...
-
ব্লগিং শুরু করার আগেই সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি আসে সেটি হচ্ছে Domain Name. ব্লগের বিষয় বস্তুর সাথে মিল রেখে একটি ভালমানের Domain সিলেক্ট করা হচ্ছে সফলতার প্রথম চাবিকাঠি। প্রত্যেক নুতন ব্লগার যখন তাদের ব্লগের জন্য একটি ভালমানের Domain Name পছন্দ করতে চায় তখন তাকে অনেক চ্যালেঞ্জের/বাধার সম্মুখিন হতে হয়। কারণ তখন দেখা যায় আপনার বিষয়ের সাথে সামাঞ্জস্যপূর্ণ যে Domain Name টি আপনি নিতে চাচ্ছেন সেটি হয়তো অন্য কেউ ইতিপূর্বে ব্যবহার করছে। একটি ভালমানের Domain Name আপনার ব্লগে সবমসয় কিছু বাড়তী ভিজিটর নিয়ে আসবে। কারণ ভিজিটর সেই ধরনের ব্লগে বেশী ভিজিট করতে পছন্দ করে, যার ব্লগের Domain Name সুন্দর এবং সহজবোধ্য। আপনি যদি ব্লগিংয়ে নতুন হন এবং ভালমানের একটি Domain Name পছন্দ করতে চান তাহলে আমাদের এই টিপসগুলি ফলো করতে পারেন। এই টিপসগুলি নিঃসন্দেহে আপনাকে একটি ভালমানের Domain Name চয়েজ করতে সাহায্য করবে।
Domain-Name-for-Blogger-blog
  1. জনপ্রিয় Domain Name সার্চঃ এটি একটি আকর্ষণীয় উপায়, কারণ এই উপায়ে আপনি অন্য সকল জনপ্রিয় ব্লগগুলির মাধ্যমে আপনার ব্লগে ভিজিটরদের আকর্ষণ করতে সক্ষম হবেন। এই জন্য আপনি যে বিষয় নিয়ে ব্লগ লিখতে চাচ্ছেন সে বিষয়ে মিল আছে এমন জনপ্রিয় ব্লগগুলি প্রথমে সার্চ করুন। উদাহরন স্বরূপ - ধরুন আপনি প্রযুক্তি বিষয় নিয়ে ব্লগিং করবেন। এ ক্ষেত্রে প্রযুক্তি বিষয় নিয়ে লিখছে এমন সকল ব্লগগুলির Domain Name বাছাই করুন। তারপর বাছাই করা Domain Name হতে দেখবেন কোন ব্লগগুলির জনপ্রিয়তা সবচেয়ে বেশী। যে ব্লগগুলি জনপ্রিয়তা আছে আপনি ঐ ব্লগ এর সাথে সামাঞ্জস্য রেখে আপনার ব্লগ এর Domain Name সিলেক্ট করতে পারেন। যেমন - www.projokti.com সাইটটির সাথে মিল রেখে আপনি www.prozokti.com নিতে পারেন। এতে করে যখন ভিজিটর সার্চ ইঞ্জিনে projokti লিখে কোন কিছু সার্চ করবে তখন আপনার ব্লগটি পেয়ে যাবার সম্ভাবনা তৈরী হবে।
  2. Dot Com Domain: আসলে ইন্টারনেট বিশ্বের ওয়েব এর গুড়ার দিকে Domain Name গুলি শুধুমাত্র Dot Com হতো, কিন্তু বর্তমানে সময়ে এমন অনেক Domain Name হয়েগেছে যেগুলি সাধারণ মানুষ এখনও জানেই না। তারা এখনো ভাবে যে, ওয়েবসাইট মানেই হচ্ছে Dot Com. কাজেই একটি ভালমানের Dot Com ডোমেইন নেওয়াই হবে বুদ্ধিমানের কাজ।
  3. ছোট এবং আকর্ষণীয় ডোমেইন নেইমঃ আপনার ব্লগের বিষয়বস্তুর সাথে মিল রেখে ছোট, সহজ এবং আকর্ষণীয় একটি Domain Name পছন্দ করবেন। এতে করে ভিজিটররা আপনার ব্লগের Domain Name টি সহজে পড়তে পারবে এবং মনেও রাখতে পারবে। আপনি এমন Name বাছাই করবেন না যেটির উচ্চারণ করতে কষ্ট হয়ে যায়। সবচেয়ে সহজ ও প্রাঞ্জল ভাষার একটি নাম বাছাই করবেন। Domain Name এ কোন প্রকার হাইফেন (-) ব্যবহার করা যাবে না। কারণ Domain Name ভীতরের হাইফেন মনে রাখা সবার পক্ষে সম্ভব হয় না। তাছাড়া এটি আপনার ব্লগের পেজ র‌্যাংকিংয়েও ইফেক্ট করবে। কাজেই হাইফেন ব্যবহার না করা শ্রেয়। 
  4. হেডিংয়ে Domain Name লিখাঃ আপনি অবশ্যই ব্লগ এর টাইটেলের বর্ণনাতে Domain Name টি লিখবেন। কারণ সার্চ ইঞ্জিন হতে ভিজিটররা যখন আপনার ব্লগের কোন পোষ্টে ভিজিট করবে তখন তারা টাইটেলে আপনার ব্লগের ডোমেইন নেমটি দেখতে পাবে। এতে করে সহজে Domain Name টি মনে রাখতে পারবে। যেমন - আমার ব্লগে দেখুন আমি টাইটেলটি এভাবে লিখেছি ''প্রযুক্তি ডট কম :: Prozokti"
  5. Key Word এ Domain Name লিখাঃ আপনি অবশ্যই জানেন যে, সার্চ ইঞ্জিন হতে ওয়েবসাইটে যত ভিজিটর আসে তারা প্রায় সবাই কোন না কোন Key Word এর মাধ্যমে আসে। কাজেই বুঝতে পারছেন কী ওয়ার্ডের গুরুত্ব কতটুকু। এই জন্য আপনি যখন আপনার ব্লগের Template এ কী ওয়ার্ড লিখবেন তখন আপনার ব্লগের বিষয় বস্তুর কী ওয়ার্ড লিখার পাশাপাশি Domain Name টিও লিখবেন। যেমন - আমার ব্লগের কী ওয়ার্ড দেখুন 'Blog Tips, Blogging, Online Income, SEO, Prozokti, Blog, Blogging tips, Android Tricks, Android Apps'. এখানে দেখতে পাচ্ছেন যে, আমার ব্লগের Domain Name টি ব্যবহার করেছি।
শেষ কথাঃ আমি আশার করি আপনি যদি উপরোক্ত বিষয়গুলি ভালভাবে ফলো করেন তাহলে আপনি একটি ভালমানের যথপোযুক্ত Domain Name বাছাই করতে পারবেন। এরপরও যদি আমি কোন পয়েন্ট বা সাজেশন্স মিছ করে থাকি তাহলে আপনি আপনার মূল্যবান মতামত কমেন্ট করে জানাতে পারেন। আপনার মতামতে আমরাও হয়তো কোনভাবে উপকৃত হবো। আপনি এখান থেকে Domain Name Ability বাছাই করে দেখতে পারেন - GoDaddy, Whois এবং Domainr.
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

0 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: