২৯ মে, ২০১৫

Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৭)

Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৭)
4/ 5 stars - "Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৭)" আপনারা হয়তো জানেন যে, কারও ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক কাজের জন্য ব্লগ তৈরী করার সবচেয়ে সহজ প্লাটফর্ম হচ্ছে Google এর Blogger. খুব সহজে এব...
-
Create-Blogger-Account
আপনারা হয়তো জানেন যে, কারও ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক কাজের জন্য ব্লগ তৈরী করার সবচেয়ে সহজ প্লাটফর্ম হচ্ছে Google এর Blogger. খুব সহজে এবং কোন প্রকার ওয়েব ডেভেলপমেন্ট জ্ঞান ছাড়াই ব্লগার দিয়ে সহজে ব্লগ তৈরী করা যায়। তাছাড়া এটি Google কোম্পানির হওয়াতে কোন প্রকার সংকোচ ছাড়াই ব্লগিং চালিয়ে যেতে পারবেন।

প্রায় এক মাস হয়েছে আমরা এই ব্লগটি চালু করেছি। আপাতত আমাদের অন্য স্টাফরা বিভিন্ন কাজে ব্যস্ত থাকায় আমি নিজে একাই ব্লগিং চালিয়ে যাচ্ছি। তাই সময়ের অভাবে সব ধরনের পোষ্ট করা সম্ভব হচ্ছে না। যদিও এ পোষ্টটি ব্লগিং শুরুরদিকে করা উচিত ছিল কিন্তু আমরা ভেবেছিলাম হয়তো এগুলি সহজ ব্যাপার। তাই শুরুতে এ গুলি বাদ দিয়ে দিয়েছিলাম। পরবর্তীতে অনেকের অনুরোধে ব্লগ তৈরী নিয়ে পোষ্ট করতে বাধ্য হলাম। আমাদের এই পোষ্টটি ধারাবহিকভাবে চলবে। প্রত্যেকটি পোষ্ট করার পর নিচের টেবিলে লিংক করে দেয়া হবে।
ব্লগার Settings পরিচিতি পর্ব-১ঃ Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৭) শুরু করছি। আমাদের আজকের পোষ্ট হচ্ছে ব্লগারের আরেকটি গুরুত্বপূর্ণ অংশ Settings. এই অপশনটির অধীনে আরোও বেশ কিছু অপশন থাকায় আমরা এটিকে ৩ টি ভাগে ভাগ করে আলাদা আলাদা পোষ্ট করবো। এতে করে আপনাদের বুঝতে সহজ হবে। আজ আমরা Settings এর Basic ও Posts and Comments এ দুটি অপশন নিয়ে আলোচনা করবো।
Blogger-Settings
  • উপরের চিত্রের লাল চিহ্ন দ্বারা মার্ক করা যে দুটি অপশন দেখতে পাচ্ছেন এ দুটি অপশন নিয়ে আমরা আজকের পোষ্টে আলোচনা করবো।

০১। ব্লগার Basic Settings পরিচিতিঃ

Blogger-Basic-Settings
  • Basic - এটির অধীনেও আরো ৩ টি অপশন রয়েছে। Title এ আপনার ব্লগের নাম, Description এ ব্লগ সম্পর্কে ছোট একটি বিবরণ লিখতে পারেন এবং Privacy অপশনে আপনাকে কিছুই করতে হবে না। কারণ এটি ডিফল্টভাবে সেট করা থাকে। কাজেই এ অপশনটিতে আপনাকে কিছুই করতে হবে না।
  • Publishing - এটির অধীনে মাত্র ১ টি অপশন রয়েছে। Blog Address হতে আপনার ব্লগের ঠিকানা পরিবর্তন করে নিতে পারবেন। তাছাড়া আপনি যদি নিজস্ব ডোমেইন অর্থাৎ কাষ্টম ডোমেইন ব্যবহার করতে চান তাহলে Setup a 3rd Party URL for Your Blog এ ক্লিক করে সেট করতে পারবেন।
  • Permissions - এটির অধীনেও আরো ২ টি অপশন রয়েছে। Blog Authors এর অধীনে যে Add Authors অপশন রয়েছে এটিতে ক্লিক করে আপনি ইচ্ছে করলে আপনার ব্লগ এর লেখক বাড়ীয়ে নিতে পারেন। এটিকে Guest Blogging বলা হয়। আপনি যাকে ব্লগ এর Author করতে চান এখানে তার ই-মেইল আইডি দিয়ে Send এ ক্লিক করলে Author করার জন্য অনুরোধ চলে যাবে। সে যদি আপনার অনুরোধ গ্রহন করে তাহলে সেও আপনার ব্লগে আর্টিকেল লিখতে পারবে। তবে সে আপনার ব্লগের কোন প্রকার Settings পরিবর্তন করার Permission পাবে না কিংবা করতেও পারবে না।
  • Blog Readers - এটি ডিফল্টবাবে Public করা থাকে। কাজেই এটি কোন পরিবর্তন করতে হয় না। তবে এখানেও আপনি আরোও দুটি বাড়তী অপশন পাবেন। আপনি ইচ্ছে করলে আপনার ব্লগটি Private করে দিতে পারেন। এতেকরে ব্লগটি আপনি ব্যাতীত আর অন্য কেউ দেখতে পাবেন।

০২। ব্লগার Posts and Comments Settings পরিচিতিঃ

Blogger Posts and Comments
  • Posts - এটির অধীনেও আরো ৩ টি অপশন রয়েছে। Show at most ঘরে ব্লগের হোম পেজে যতটি পোষ্ট দেখাতে চান তা লিখে দিন। 
  • Post Template - এখানে বিভিন্ন পোষ্ট কাষ্টমাইজ করার জন্য বিভিন্ন রকম Css স্টাইল ব্যবহার করা হয়। এটি নিয়ে পরবর্তী কোনো পোষ্টে বিস্তারিত আলোচনা করবো।
  • Image Light Box - এটির মাধ্যমে আপনার পোষ্টের ছবিতে ক্লিক করলে ছবিটি Light Box হিসেবে দেখাবে। এটি সাধারনত Yes সিলেক্ট করা থাকে। এটি No করে দিলে ছবিতে ক্লিক করার পর পোষ্টে ফিরে আসার জন্য Browser এর Back বাটনে ক্লিক করা লাগবে।
  • Comments - এটির অধীনেও আরো ৬ টি অপশন রয়েছে। Comment Location সাধারনত Embedded করা থাকে। এখানেও বেশ কিছু অপশন রয়েছে যেটি আপনি দেখলে নিজেই বুঝতে পারবেন। Who Can Comment এটি আপনার পছন্দমত সিলেক্ট করে দিন। Comment Moderation অপশনটিও আপনার পছন্দমত সিলেক্ট করে দিন। তবে এটি Always করে রাখলে, আপনাকে কমেন্টগুলি বার বার Approve করতে হবে। এর পর Show word verification এবং Show Backlinks আপনার পছন্দমত দিন। সবশেষে Comment Form Message এর জায়গায় একটি বক্স পাবেন। এখানে আপনার ব্লগের কমেন্ট Policy বা নিয়ম লিখতে পারেন।
পরবর্তী পোষ্টে যা থাকছেঃ পরবর্তী পোষ্টে আমরা ব্লগারের Settings এর অন্তঃভূক্ত Mobile and Email এবং Language and Formatting এ দুটি অপশন নিয়ে বিস্তারিত আলোচনা করবো, ইনশাআল্লাহ্। ততক্ষণ আমাদের সাথে থাকুন, ধন্যবাদ।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

0 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: