২৮ মে, ২০১৫

Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৮)

Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৮)
4/ 5 stars - "Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৮)" আপনারা হয়তো জানেন যে, কারও ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক কাজের জন্য ব্লগ তৈরী করার সবচেয়ে সহজ প্লাটফর্ম হচ্ছে Google এর Blogger. খুব সহজে এব...
-
Create-Blogger-Account
আপনারা হয়তো জানেন যে, কারও ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক কাজের জন্য ব্লগ তৈরী করার সবচেয়ে সহজ প্লাটফর্ম হচ্ছে Google এর Blogger. খুব সহজে এবং কোন প্রকার ওয়েব ডেভেলপমেন্ট জ্ঞান ছাড়াই ব্লগার দিয়ে সহজে ব্লগ তৈরী করা যায়। তাছাড়া এটি Google কোম্পানির হওয়াতে কোন প্রকার সংকোচ ছাড়াই ব্লগিং চালিয়ে যেতে পারবেন।

প্রায় এক মাস হয়েছে আমরা এই ব্লগটি চালু করেছি। আপাতত আমাদের অন্য স্টাফরা বিভিন্ন কাজে ব্যস্ত থাকায় আমি নিজে একাই ব্লগিং চালিয়ে যাচ্ছি। তাই সময়ের অভাবে সব ধরনের পোষ্ট করা সম্ভব হচ্ছে না। যদিও এ পোষ্টটি ব্লগিং শুরুরদিকে করা উচিত ছিল কিন্তু আমরা ভেবেছিলাম হয়তো এগুলি সহজ ব্যাপার। তাই শুরুতে এ গুলি বাদ দিয়ে দিয়েছিলাম। পরবর্তীতে অনেকের অনুরোধে ব্লগ তৈরী নিয়ে পোষ্ট করতে বাধ্য হলাম। আমাদের এই পোষ্টটি ধারাবহিকভাবে চলবে। প্রত্যেকটি পোষ্ট করার পর নিচের টেবিলে লিংক করে দেয়া হবে।
ব্লগার Settings পরিচিতি পর্ব-২ Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৮) শুরু করছি। আমাদের আজকের পোষ্ট হচ্ছে ব্লগারের আরেকটি গুরুত্বপূর্ণ অংশ Settings. এই অপশনটির অধীনে আরোও বেশ কিছু অপশন থাকায় আমরা এটিকে ৩ টি ভাগে ভাগ করে পোষ্ট করি। তারই ধারাবাহিকতায় আজকের পোষ্ট Settings এর ২য় পর্ব Mobile and Email ও Language and Formatting দুটি অপশন নিয়ে আলোচনা করবো।
Blogger-Settings
  • উপরের চিত্রের লাল চিহ্ন দ্বারা মার্ক করা যে দুটি অপশন দেখতে পাচ্ছেন এ দুটি অপশন নিয়ে আমরা আজকের পোষ্টে আলোচনা করবো।

০১। ব্লগার Mobile and Email পরিচিতিঃ

Blogger-Settings
  • Mobile - আপনি যদি মোবাইলের মাধ্যমে ব্লগ পোষ্ট করতে চান তাহলে এখানে ক্লিক করে অপশনটি একটিভ করে নিতে পারেন। এ সম্পর্কে আমরা পরবর্তীতে বিস্তারিত আলোচনা করবো।
  • Email -  এটির অধীনে আরোও ৩ টি অপশন রয়েছে। আপনি যদি Email এর মাধ্যমেও পোষ্ট করতে চান তাহলে Posting using Email অপশনটি চালু করতে পারেন। Comment Notification Email এর জায়গায় আপনার ইমেইল এড্রেসটি লিখে দিন। এই ইমেইলে গুগল আপনাকে সকল প্রকার নোটিফিকেশন জানিয়ে দেবে। Email to Post অপশনটিতে তখনই ইমেইল দেবেন যখন আপনি Posting using Email অপশনটি চালু করবেন। অন্যথায় এটি কাজ করবে না।

০২। ব্লগার Language and Formatting পরিচিতিঃ

Blogger-Settings
  • Language - এখানে প্রথম অপশনটিতে English করে রাখাটাই ভাল। তবে আপনি চাইলে আপনার পছন্দমত নির্বাচন করতে পারেন। Enable Transliteration এর মানে হচ্ছে আপনি যে ভাষায় অনুবাদ করে দেখাতে চান। 
  • Formatting - এখানে তেমন কিছু বলার নেই। আপনি বাংলাদেশে অবস্থান করলে অপশনগুলি উপরের চিত্রেরমত করে দিলেই হবে। যদি অন্য কোন দেশে অবস্থান করেন তাহলে সে দেশের Time Zone অনুযায়ী সময় নির্ধারন করে দেবেন।
পরবর্তী পোষ্টে যা থাকছেঃ পরবর্তী পোষ্টে আমরা ব্লগারের Settings এর অন্তঃভূক্ত Search Preference এবং Other এ দুটি অপশন নিয়ে বিস্তারিত আলোচনা করবো, ইনশাআল্লাহ্। ততক্ষণ আমাদের সাথে থাকুন, ধন্যবাদ।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

0 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: