২৬ জুন, ২০১৫

কিভাবে ব্লগের Page Impressions এবং Traffic বৃদ্ধি করতে হয়?

কিভাবে ব্লগের Page Impressions এবং Traffic বৃদ্ধি করতে হয়?
4/ 5 stars - "কিভাবে ব্লগের Page Impressions এবং Traffic বৃদ্ধি করতে হয়?" গুগল AdSense Page Impression কিঃ Page Impression এর কথাটি বল্লেই প্রথমে গুগল AdSense Page Impression এর বিষয়টি চলে আসে। এই জন্য আমি গুগল ...
-
গুগল AdSense Page Impression কিঃ Page Impression এর কথাটি বল্লেই প্রথমে গুগল AdSense Page Impression এর বিষয়টি চলে আসে। এই জন্য আমি গুগল AdSense Page Impression দিয়ে শুরু করলাম। মূলত Page Impression এর অর্থ হচ্ছে ভিজিটররা কত সময় আপনার ব্লগে অবস্থান করে এবং কতগুলি পোষ্ট/পেজ ভিজিট করে। আপনি যদি Google Adsense কিংবা অন্য কোন কোম্পানির বিজ্ঞাপন Use করে থাকেন তাহলে এই বিষয়টি আপনার জন্য খুবই জরুরী। কারণ আপনার ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর এবং Page View না থাকলে আপনি যে কোন ধরনের বিজ্ঞাপন ব্যবহার করেও সফল হতে পারবেন না। এই জন্য ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর এবং Page View পাওয়ার জন্য আপনার ব্লগে ভাল মানের কনটেন্ট থাকতে হবে। আপনি যখন ব্লগে ইউনিক এবং ভাল মানের কনটেন্ট লিখবেন, তখন ব্লগ ভিজিট করার জন্য কাউকে বলতে হবে না। আপনার ব্লগের কনটেন্টই সার্চ ইঞ্জিন হতে প্রচুর পরিমানে ভিজিটর এবং Page View নিয়ে আসবে। Page Impression এবং ভিজিটর বৃদ্ধি করার জন্য নিম্নে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরলাম।
Increase Blogger Page Impression and Traffic
  1. ভাল মানের কনটেন্টঃ আমি বার বারই এই কথাটি সবাইকে পরামর্শ দিয়ে থাকি যে, ব্লগে সব সময় ভালমানের ইউনিক কনটেন্ট লিখার জন্য। কারণ ব্লগে ভিজিটর পাওয়ার জন্য সহজ ও প্রধান মাধ্যম হচ্ছে ভালমানের কনটেন্ট। আপনি যখন ব্লগে নিত্য নুতন ইউনিক কনটেন্ট ব্যবহার করবেন তখন এই কনটেন্টই আপনার ব্লগে ভিজির নিয়ে আসবে। আর যখন ভিজিটররা আপনার ব্লগে পড়ে ভালমানের কনটেন্ট পাবে তখন তারা পুনরায় আপনার ব্লগ ভিজিট করবেই। অন্যের ব্লগ থেকে কনটেন্ট কপি করে আপনার ব্লগে ব্যবহার করলে আপনি কোন ভাবেই সফল হতে পারবেন না।
  2. নেভিগেশন ম্যানুবারঃ আপনার ব্লগ/ওয়েবসাইট যে কোন ধরনেরই হোক না কেন অবশ্যই একটি Menu Bar যু্ক্ত করবেন। ম্যানুবারে আপনার ব্লগের প্রধান বিষয়গুলির Label লিংক যুক্ত করে দেবেন। এতে করে ভিজিটররা সহজে বুঝে নিতে পারবে যে, আপনার ব্লগের বিষয় বস্তু কি। যার ফলে সহজে আপনার ব্লগের Page Impression বাড়তে থাকবে।
  3. হোম পেজের পোষ্ট Summary: এটি হচ্ছে যে কোন ব্লগের Page Impression বাড়ীয়ে নেওয়ার সহজ একটা পদ্ধতী। আপনার ব্লগের হোম পেজে পোষ্টগুলির Summary সস্পূর্ণ না দিয়ে অল্প কিছু দেবেন এবং বাকী অংশগুলি Read More বাটন যুক্ত করে দিতে পারেন। এতে করে ব্লগের Page View বাড়বেই।
  4. ব্লগের Load Time উন্নত করাঃ আপনার ব্লগটি যদি খুব ধীর গতির হয় তাহলে ব্লগে কোনভাবেই ভিজিটর এবং Page View পাবেন না। কারণ ব্লগ যদি Load নিতে বেশী সময় নেয় তাহলে ভিজিটররা বিরক্ত বোধ করবে এবং আপনার ব্লগ থেকে বেরিয়ে যাবে। অধীকন্তু বাংলাদেশের ইন্টারনেট স্পীডের যা অবস্থা তাতে করে বুঝতেই পারছেন যে, ব্লগ স্লো গতির হলে কি হবে।
  5. Popular Posts widget যুক্ত করাঃ আপনার ব্লগে পাঠক ধরে রাখার জন্য এটি আরেকটি গুরুত্বপূর্ণ উপায়। ভিজিটররা যখন সার্চ ইঞ্জিন হতে কোন একটি পোষ্টের মাধ্যমে আপনার ব্লগে প্রবেশ করবে, তখন সে আপনার জনপ্রিয় পোষ্টগুলি দেখা মাত্র ভিজিট করতে চাইবে। এটি আপনার ব্লগের সাইডবারে যুক্ত করে রাখতে পারেন।
  6. Related Posts যুক্ত করাঃ এটি অবশ্যই আপনার ব্লগ পোষ্টের নিচে যুক্ত করে রাখবেন। আপনার ব্লগের পাঠক যখন কোন একটি পোষ্ট পড়বে তখন ব্রাউজার অটোমেটিক পোষ্ট বাছাই করে এ ধরনের Related Posts শো করবে। এর ফলে পাঠক হয়তো এই পোষ্টগুলিও পছন্দ করতে পারে। কাজেই আপনার ব্লগে পাঠক Engage রাখার জন্য এটিও একটি গুরুত্বপূর্ণ উপায়। 
  7. Random Posts Widget যুক্ত করাঃ এমন কিছু ভিজিটর থাকবেই যারা প্রতিদিন আপনার ব্লগটি ভিজিটর করে। কাজেই তারা এক ধরনের পোষ্ট দেখতে দেখতে বিরক্তবোধ করবে। আপনি যদি Random Posts Widget টি যুক্ত করে রাখেন তাহলে এটি আপনার ব্লগের অগোছাল পোষ্টগুলি শো করবে। এতে করে পাঠক আপনার ব্লগ এর পোষ্ট সম্পর্কে আরও বেশী ধারনা পাবে।
  8. Search Box যুক্ত করাঃ ব্লগে অবশ্যই একটি ভালমানের সুন্দর Search Box যুক্ত করে রাখবেন। কারণ পাঠক যখন আপনার ব্লগে তার পছন্দের কোন কিছু খুজবে তখন সে চাইবে সব পোষ্টগুলি না ঘেটে সার্চ করে খুজে নিতে। এ ক্ষেত্রে যদি আপনার ব্লগে সার্চ বক্স না থাকে তাহলে সে বিরক্ত হয়ে চলে যাবে। 
  9. পোষ্টের মধ্যে Permalink তৈরীঃ যখন আপনি কোন পোষ্ট লিখবেন তখন এই পোষ্ট সম্পর্কিত পূর্বের পোষ্টগুলি Anchor text আকারে Permalink তৈরী করে দিতে পারেন। এর ফলে ভিজিটর আপনার পোষ্টটি পড়ার সময় পূর্বের ঐ পোষ্টটিও সহজে পড়ে নিতে পারবে। যার ফলশ্রুতিতে আপনার ব্লগের Page Impression বাড়তে থাকবে।
  10. সোসিয়াল মিডিয়া শেয়ার এবং Forum এ অংশগ্রহনঃ নতুন পোষ্ট করার সাথে সাথে অব্যশই পোষ্টটি Facebook, Twitter এবং Google+ সহ বিভিন্ন সোসিয়াল মিডিয়া সাইটে শেয়ার করে দেবেন। এছাড়া আপনার ব্লগ সম্পর্কিত অন্য কোন ভালমানের ফোরামে প্রশ্নের উত্তর দেয়ার মাধ্যমে আপনার পোষ্টের লিংকটি শেয়ার করে দিতে পারেন। এতে করে ঐ সমস্ত সাইটগুলি থেকে আপনার ব্লগে ভিজিটর বাড়তে থাকবে।
  11. পরিষ্কার Background এবং সুন্দর ফন্টঃ ব্লগে কালো রংয়ের Background এবং অস্বচ্ছ Font ব্যবহার করা থেকে বিরত থাকুন। আপনি এমন রংয়ের Background এবং Font ব্যবহার করবেন যাতে ব্লগটির কনটেন্ট পাঠক সহজে দেখতে পারে এবং পড়তে পারে। বাংলা ব্লগের ক্ষেত্রে ফন্ট সমস্যা সামাধানের একটি পোষ্ট করে রাখতে পারেন, যাতে করে সহজে পাঠক ফন্ট সমস্যার সমাধান করে নিতে পারে।
  12. বিজ্ঞাপনঃ বেশী লাভের আশায় ব্লগের যেখানে সেখানে ইচ্ছামত নিম্নমানের বিজ্ঞাপন ব্যবহার করবেন না। এতে করে পাঠকরা বিরক্তবোধ করবে এবং হিতের বিপরীত হতে পারে। কিছু নির্দিষ্ট জায়গায় সঠিক মাপের বিজ্ঞাপন ব্যবহার করলে আপনার ইনকাম বাড়বে এবং পাঠকরাও কোন বিরক্তবোধ করবে না।
শেষ কথাঃ আপনি যদি উপরের সবগুলি পোষ্ট ভালভাবে মেনে চলেন তাহলে আপনার ব্লগের ভিজিটর এবং Page Impression অবশ্যই বাড়বে। আর যারা Google Adsense বিজ্ঞাপন ব্যবহার করছেন তাদের ব্লগের Page Impression বাড়ার মানেই হচ্ছে আয় বেড়ে যাওয়া। তবে সব কিছুর মূলেই হচ্ছে ব্লগের কনটেন্ট। ব্লগে অবশ্যই ভালমানের ইউনিক কনটেন্ট থাকতে হবে। কোন উপায়েই কপি করা কনটেন্ট ব্যবহার করা যাবে না।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

5 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: