১২ জুলাই, ২০১৫

ব্লগের Facebook Comment Box হতে অপ্রয়োজনীয় Comments ডিলিট করুন

ব্লগের Facebook Comment Box হতে অপ্রয়োজনীয় Comments ডিলিট করুন
4/ 5 stars - "ব্লগের Facebook Comment Box হতে অপ্রয়োজনীয় Comments ডিলিট করুন" কিছু দিন আগে আমরা ব্লগে Facebook Comment Box যুক্ত করার দু’টি পদ্ধতী দেখিয়েছিলাম। সেখানে একটিতে বিস্তারিতভাবে এবং অন্যটিতে দেখিয়েছিলাম ...
-
Facebook-Moderation-Tool
কিছু দিন আগে আমরা ব্লগে Facebook Comment Box যুক্ত করার দু’টি পদ্ধতী দেখিয়েছিলাম। সেখানে একটিতে বিস্তারিতভাবে এবং অন্যটিতে দেখিয়েছিলাম কিভাবে সহজ উপায়ে ব্লগে Facebook Comment Box যুক্ত করতে হয়। আপনার ব্লগে যদি যুক্ত করা না থাকে তাহলে পছন্দমত উপরের যে কোন লিংক থেকে Facebook Comment Box যুক্ত করে নিতে পারেন।
Facebook-Moderation-Tool
এবার মূল কথায় আসা যাক। অনেকেই ভাবেন যে, ব্লগে ফেইসবুক Facebook Comment Box যুক্ত করা যায় কিন্তু কমেন্ট ডিলিট করা যায় না। এ জন্য অনেকেই Facebook Comment Box যুক্ত করা থেকে বিরত থাকেন। আসলে তাদের ধারনা সম্পূর্ণ ভূল। ব্লগার Comment Box এর মত Facebook Comment Box থেকেও আপনার অপছন্দকর এবং অপ্রয়োজনীয় কমেন্টগুলি Moderation Tool অপশনের মাধ্যমে খুব সহজেই ডিলিট করতে পারবেন।

এই টুলটি Facebook Comment Box ব্যবহারকারীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারন এমন কিছু কমেন্ট থাকবে যা আপনার ব্লগের জন্য সম্পূর্ণ অপ্রয়োজনীয় বা ব্লগ সম্পর্কিত নয়। তখন এ গুলি আপনাকে ডিলিট করতে হয়, আর ডিলিট করতে না পারলে অন্য ভিজিটররা আপনার পোষ্টটি সম্পর্কে বিরূপ চিন্তা করতে পারে।

কিভাবে করবেনঃ

  • প্রথমে উপরের লিংক হতে একটি Facebook App ID তৈরী করে নিন।
  • তারপর আপনার ব্লগে নরমালি Facebook Comment Box যুক্ত করুন।
  • এরপর ব্লগার Template > Edit Html এ ক্লিক করুন।
  • তারপর কিবোর্ড হতে Ctrl+F চেপে <head> অংশটি সার্চ করুন।
  • এখন নিচের ম্যাটা ট্যাগ দুটি <head> অংশটির নিচে পেষ্ট করুন।
<meta content='100007549210939' property='fb:admins'/>
<meta content='112733679069469' property='fb:app_id'/>
  • উপরের লাল চিহ্নিত প্রথমটিতে আপনার Facebook Account এর User ID এবং ২য় টিতে Facebook App ID দেন। (নোটঃ User ID আপনার Facebook এর প্রোফাইলে যাওয়ার পর ব্রাউজারের Address বারে দেখতে পাবেন। আপনি যদি কাষ্টম Name ব্যবহার করে (https://www.facebook.com/harunzokii) থাকেন, তাহলে নরমালি এটি দেখতে পাবেন না। যদি এ ধরনের নাম ব্যবহার করে থাকেন, তাহলে এই লিংকে গিয়ে আপনার ফেইসবুক Url টি দিয়ে Lookup করলে 15 সংখার User ID পেয়ে যাবেন। আর ২য় টি আপনার Facebook App ID তে গেলেই পেয়ে যাবেন)।
কিভাবে Moderator হবেনঃ উপরের ধাপগুলি শেষ করলেই আপনি Facebook Comment Box এর কমেন্ট ডিলিট করতে পারবেন না। এই জন্য আপনাকে একজন Moderator হতে হবে।
  • আপনার ফেইসবুক একাউন্টে লগইন করুন।
  • তারপর এই লিংকে ক্লিক করলে আপনার Facebook App ID এর ডান দিকে একটি Settings অপশন দেখতে পাবেন। এই Settings অপশনে ক্লিক করলে নিচের চিত্রটি শো করবে।
Facebook-Moderation-Tool
  • এখানে লাল তীর চিহ্নের মাধ্যমে মার্ক করা বক্সে আপনার নামটি লিখে নাম সিলেক্ট করে দিয়ে Save এ ক্লিক করলেই কাজ Ok. এখন থেকে আপনি কমেন্ট ডিলিট করতে পারবেন।

কিভাবে Comment ডিলিট করবেনঃ

  • এখন থেকে ব্লগের Facebook Comment বক্সে গেলে প্রত্যেকটি কমেন্ট এর ডান পাশে নিচের চিত্রের অপশনগুলি দেখতে পাবেন। এর জন্য অবশ্যই আগে থেকে আপনার Facebook Account এ লগইন করা থাকতে হবে। তবেই আপনি Moderation Tools অপশন দেখতে পাবেন।
Facebook-Moderation-Tool
  • উপরের লাল চিহ্নিত Hide Comment এ ক্লিক করে আপনি যে কারও কমেন্ট Hide করে রাখতে পারবেন। এতে করে ঐ Hide করা কমেন্টটি কেউ-ই দেখতে পাবে না।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

3 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. সব টিক আছে Moderation Tool আসেনা কি করতে পারি ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সম্ভবত আপনি কোথাও ভূল করছেন। সব কিছু ঠিক থাকলে কোন সমস্যা হওয়ার কথা নয়। এ ব্যাপারে আরো বিস্তারিত জানার জন্য এই লিংক এ ক্লিক করে Facebook Developer Page এর অফিসিয়াল Instructions দেখতে পারেন।

      মুছুন
    2. রশিদ ভাই আসলে জানিনা আমি কোথায় সমস্যা হচ্ছে - আমি কিভাবে কোড গুলো Add করেছি এই লিস্কস এ ক্লিক করে দেখতে পারেন। আর যদিও আমার ফেইসবুক Id দরকার হয় আমাকে ফেইসবুকে একটু নক করবেন ধন্যবাদ

      মুছুন

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: