Jul 23, 2015

কিভাবে যে কোন ধরনের Domain Transfer করতে হয়

Domain কিঃ ডোমেইন Transfer নিয়ে লিখার আগে ডোমেইন কি বা কেন তা নিয়ে সংক্ষেপে আলোচনা করছি। ডোমেইন ইংরেজি শব্দ যার সহজ বাংলা অর্থ হচ্ছে স্থান। আপনি যদি একটি ওয়েবসাইট খুলতে চান তবে ইন্টারনেটে আপনাকে একটি ডোমেইন কিনতে হবে। আপনার বাসায় যদি কেউ আসতে চায়, তবে তাকে আপনার বাসার ঠিকানা জানতে হবে। ওয়েবসাইটের ক্ষেত্রে এই ঠিকানাটা হচ্ছে তার নাম যাকে বলা হয় Domain নেম। এই ডোমেইন নেমই আপনার ওয়েবসাইটকে Identify করবে। ডোমেইন নেম সম্পূর্ণ ইউনিক অর্থাৎ একটি ডোমেইন অন্য আরেকটির সাথে মিল নেই। তাহলে এক কথায় বলা যায়, ডোমেইন হচ্ছে একটি ওয়েবসাইট এর ঠিকানা, যার মাধ্যমে ব্যবহারকারী আপনার ওয়েবসাইটটি খোঁজে পাবে।
Transfer-Domain-Name
Domain Transfer কিঃ ডোমেইন Transfer হচ্ছে আপনার ডোমেইন রেজিস্ট্রার পরিবর্তন করার একটি প্রক্রিয়া। অর্থাৎ এক ডোমেইন প্রোভাইডারের নিকট হতে অন্য ডোমেইন প্রোভাইডারের কাছে Domain নেমটি স্থানান্তর করা। সহজভাবে বলা যায় এক ডোমেইন রেজিস্টারের নিকট থেকে অন্য ডোমেইন রেজিস্টারের নিকট ডোমেইন হস্তান্তর করা কে Domain Transfer বলে । আরও সহজ করে এভাবে বলা যায়, একটি Domain বিক্রেতা কোম্পানি থেকে অন্য আরেকটি Domain বিক্রেতা কোম্পানিতে ডোমেইনটি স্থানান্তর করাই হচ্ছে Domain Transfer. অনেকে ভাবেন যে, একটি ব্লগ/ওয়েবসাইট থেকে পরিবর্তন করে অন্য আরেকটি ওয়েবসাইটে ডোমেইন যুক্ত করাকে Domain Transfer বলে। আসলে এটা সম্পূর্ণ ভূল ধারনা। এ বিষয়টি নিয়েও নিচে আমি সংক্ষেপে আলোচনা করবো বা ধারনা দেয়ার চেষ্টা করবো।

Domain Transfer করতে যা প্রয়োজনঃ ডোমেইন ট্র্যান্সফার করতে হলে আপনার ডোমেইনটির নিয়ন্ত্রণ অর্থাৎ Full Control Panel আপনার কাছে থাকতে হবে। অনেক ডোমেইন কোম্পানি আছে যারা আপনার কাছে ডোমেইনের Full Control দিতে চাইবে না। এ বিষয়টি ডোমেইন কেনার সময় আপনাকে ভালভাবে জেনে কিনতে হবে যে, তারা আপনাকে ডোমেইনের Full Control দেবে কি না। ডোমেইন Transfer করতে আপনার প্রধানত দুটি জিনিস প্রয়োজন হবে - “ডোমেইন ট্র্যান্সফার কোড” এটি প্রোভাইডার/কোম্পানি ভেদে নামের ভিন্নতা থাকতে পারে। যেমন – Transfer Key, Secret Code, EPP Code, Domain Secret অথবা EPP. আর দ্বিতীয়টি হলো, যে ইমেইল দিয়ে আপনার কাঙ্খিত ডোমেইনটি রেজিস্ট্রেশন করা আছে তার এক্সেস অর্থাৎ ডোমেইন এডমিন ইমেইল। কারণ Domain Transfer রিকুয়েস্ট পাঠানোর পর আপনার কাছে অনুমতি চেয়ে একটি Confirmation ই-মেইল যাবে, যা থেকে আপনাকে সম্মতি দিতে হবে। কাজেই আপনার ঐ ই-মেইলটি একটিভ না থাকলে আপনি Domain Transfer করতে পারবেন না।

কিভাবে Domain Transfer করতে হয়ঃ

  • প্রথমে আপনার ডোমেইন প্যানেলে লগইন করুন। ডোমেইন ম্যানেজমেন্ট থেকে আপনার ডোমেইনটি Lock করা থাকলে Unlock করে নিন এবং প্রাইভেসী দেয়া থাকলে প্রাইভেসী বন্ধ করে দিয়ে "Domain Transfer Code" সংরক্ষণ করুন। নোটঃ আমি বিষয়টি আগেই বলেছিলাম যে, আপনার কাছে যদি ডোমেইন এর Full Control Panel না থাকে তাহলে আপনি এ কাজটি করতে পারবেন না।
  • এখন আপনার নতুন প্রোভাইডার/কোম্পানি এর সাইটে রেজিস্ট্রেশন করুন। তারপর Domain Transfer অপশনে ক্লিক করুন। সেখানে "Domain Transfer Code" এর জায়গায় কোডটি দিয়ে দিন। প্রোভাইডার ভেদে কিছু তথ্য বা addon থাকতে পারে। সেগুলি যুক্ত করার পর অর্ডার কমপ্লিট করুন।
  • তারপর আপনার ডোমেইন এ্যডমিন ইমেইলে Permission চেয়ে একটি মেইল আসবে। সেখানে একটি লিংক থাকবে, তাতে ক্লিক করে Domain Transfer এর অনুমতি দিতে হবে। এতটুকু করলে কাজ কমপ্লিট। এখন আপনাকে ৭২ ঘন্টা অপেক্ষা করতে হবে। এই ৭২ ঘন্টার মধ্যে আপনার ডোমেইনটি নতুন প্রোভাইডারের নিকট ট্র্যান্সফার হবে।

যে কারনে Domain Transfer করতে সমস্যা হতে পারেঃ

  • আপনার ডোমেইনটির বয়স কমপক্ষে ৬০ দিন হতে হবে। অর্থাৎ ডোমেইন রেজিস্ট্রেশন করার পর কমপক্ষে ৬০ দিন পর Domain Transfer করার অনুমতি পাবেন।
  • তখনও এক প্রোভাইডার থেকে অন্য প্রোভাইডারে Domain Transfer করতে পারবেন না, যদি দুটি প্রোভাইডারে রেজিস্টার একই হয়।

এক ব্লগ থেকে কি অন্য ব্লগে ডোমেইন পরিবর্তন করা যায়ঃ

  • এর উত্তর এক কথায় দেয়া যায় হ্যাঁ। আপনি ইচ্ছে করলেই আপনার ডোমেইন এর Management সেকশন হতে CNAME Record বা Name Server পরিবর্তন করে এক ব্লগ হতে অন্য ব্লগে ডোমেইন যুক্ত করতে পারবেন। তবে এ কাজটি করার পূর্বে আপনাকে ভালভাবে কিছু বিষয় চিন্তা করতে হবে। আপনি যদি ঐ ডোমেইনটি দীর্ঘ দিন ব্যবহার করে থাকেন এবং আপনার ব্লগে প্রচুর পরিমানে পোষ্ট থাকে তাহলে কিছু সমস্যায় পড়তে হবে। যেমন - দীর্ঘ দিন ব্যবহার করা ফলে আপনার ডোমেইনটির নামে যত পোষ্ট রেকর্ড হয়েছে তা সার্চ ইঞ্জিনে রেকর্ড হয়ে থাকবে। ফলে সার্চ ইঞ্জিন হতে আসা ভিজিটররা বার বার বিরক্তি ও দ্ধিধার মাঝে পড়ে যাবে। এই সমস্যাসহ আপনাকে আরও কিছু সমস্যা দীর্ঘ দিন ভোগ করতে হবে। কাজেই ডোমেইনটির বয়স বেশী দিন হলে অন্য ব্লগে পরিবর্তন করাটা আমার যুক্তিতে ঠিক হবে বলে মনে হয় না।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

2 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: