৮ আগস্ট, ২০১৫

যে ১০ টি কারনে আপনার প্রিয় ব্লগটি Delete হতে পারে

যে ১০ টি কারনে আপনার প্রিয় ব্লগটি Delete হতে পারে
4/ 5 stars - "যে ১০ টি কারনে আপনার প্রিয় ব্লগটি Delete হতে পারে" নবীন ব্লগারদের জন্য Blogger Platform নিংসন্দেহে একটি ভালমানের ব্লগিং প্লাটফর্ম। যাদের ওয়েব ডিজাইন সম্পর্কে তেমন কোন ধারনা নেই তারাও ইচ্ছে ...
-
নবীন ব্লগারদের জন্য Blogger Platform নিংসন্দেহে একটি ভালমানের ব্লগিং প্লাটফর্ম। যাদের ওয়েব ডিজাইন সম্পর্কে তেমন কোন ধারনা নেই তারাও ইচ্ছে করলে Blogger দিয়ে খুব সহজেই নিজের একটি ব্লগ তৈরী করে নিতে পারেন। তবে আপনাকে ভূলে গেলে হবে না যে, ব্লগারের নিজস্ব কিছু নিয়ম নীতি রয়েছে যে গুলি আপনাকে অবশ্যই মেনে চলতে হবে। অন্যথায় Google Blogger Team যে কোন সময় আপনার প্রিয় ব্লগটি Delete করে দিতে পারে।
Blogger-Blog-Delete-Reasons
কেউই চাইবে না যে, তার দীর্ঘ দিনের পরিশ্রমে গড়ে তোলা ব্লগটি কোন কারনে ডিলিট হোক। গুগলও চায়না তারা কারও কান ব্লগ ডিলিট করতে। কিন্তু যখন কেউ তাদের Content PolicyTerm Of Service ভঙ্গ করে কোন কাজ করে তখন তারা ব্লগটি ডিলিট করতে বাধ্য হয়। নিচে আমরা দেখবো কি কি কারনে ব্লগার ব্লগ ডিলিট হতে পারে।
  1. Violating Privacy: কারও ব্যক্তিগত ও গোপনীয় কোন কিছু উক্ত ব্যক্তির অনুমতি ছাড়া ব্লগে প্রকাশ করা। এটা গুগল Content Policy ও Term Of Service এর সম্পূর্ণ পরিপন্থি কাজ। উদাহরনস্বরূপঃ কারও কোন Contact Information, Home Address, Email Address, Credit Card Numbers, Driving License Number ইত্যাদি প্রকাশ করা।
  2. Spam: গুগল এই Spam জিনিসটা সবচেয়ে বেশী অপছন্দ করে। অনেকেই আছেন Spamming এর মাধ্যমে Black Hat SEO পন্থা অবলম্বন করে তাদের ব্লগটিকে সার্চ ইঞ্জিনের সাবার শীর্ষে নিয়ে আসতে চান। ফলে দেখা যায় গুগল রোবট তাদের ব্লগটিকে Spam লিষ্টে ফেলে দেয়। এ ধরনের ব্লগ গুগল যে কোন সময় ডিলিট করে দিতে পারে।
  3. কপি করা কনটেন্টঃ এটাও ব্লগ ডিলিট হওয়ার বড় কারন। আপনি যদি কারও অনুমতি ছাড়া অন্য ব্লগ হতে কোন কনটেন্ট কপি করে আপনার ব্লগে চালিয়ে দেন তাহলে গুগল রোবট আপনার ব্লগটিকে নকল ব্লগ হিসেবে স্মনাক্ত করবে। তাছাড়া যার ব্লগ হতে আপনি কনটেন্ট কপি করেছেন সে যদি Blogger DMCA এর মাধ্যমে অভিযোগ করে তাহলে উক্ত পোষ্টটি যে কোন সময় গুগল ডিলিট করাসহ আপনার ব্লগটিও ডিলিট করে দিতে পারে।
  4. অবৈধ উপায়ে ট্রাফিক বৃদ্ধিঃ বর্তমানে অনেক অবৈধ উপায় আছে যে গুলি অবলম্বন করে ব্লগে ট্রাফিক অর্থাৎ ভিজিটর বৃদ্ধি করা যায়। যেমন-অর্থের বিনিময়ে ট্রাফিক বৃদ্ধি, Link Exchange, Traffic Bot Software ব্যবহার ইত্যাদি। এই অবৈধ উপায় অবলম্বন করার মানে হচ্ছে গুগলের নিয়ম ভঙ্গ করা।
  5. বিরূপ মন্তব্যঃ ব্লগার হচ্ছে এমন একটা প্লাটফর্ম যেখানে একজন ব্যক্তি তার মতামত স্বাধীনভাবে প্রকাশ করতে পারে। তবে প্রত্যেক জিনেসেরই স্বাধীনতারও একটা নির্দিষ্ট গন্ডি থাকে। ব্লগারের বেলায়ও তার ব্যতিক্রম নয়। যেমন-এখানে কোন প্রকার ধর্ম বিরোধী বা নাস্তিকতা, Sex, বয়স ইত্যাদি বিষয় নিয়ে কোন প্রকার বিরূপ মন্তব্য করা যাবে না।
  6. Violence: কোন ব্যক্তি বা প্রতিষ্টানকে নিয়ে কোন প্রকার উষ্কানীমূলক বা হিংসাত্মক কিছু প্রকাশ করা যাবে না। এমনকি আপনার পাঠদের মন্তব্য নিয়েও কোন প্রকার উষ্কানীমূলক বা হিংসাত্মক মন্তব্য করা যাবে না। তাহলে গুগল ধরে নেবে যে, আপনি তাদের পলিসি অনুসরণ করছে না বা মানছেন না।
  7. Malware ও Viruses: আপনার ব্লগটি যদি কোন কারনে Viruses এ আক্রান্ত হয়ে যায় তাহলে গুগল যে কোন সময় আপনার ব্লগটি ডিলিট করে দিতে পারে। কারন গুগল চায় সবসময় Viruses ফ্রি থাকতে। ব্লগে বিভিন্ন রকম Third Party Addon, Script, Software ইত্যাদি ব্যবহারের ফলে আপনার ব্লগটি Viruses এ আক্রান্ত হতে পারে। আপনার ব্লগটি ভাইরাসে আক্রান্ত কি না তা এখান থেকে Check করতে পারেন।
  8. Adult Content: যদিও ছবি ও ভিডিও বা অশ্লীল প্রাপ্তবয়স্ক কন্টেন্ট ব্লগে শেয়ার করা যায়, তবে  এই জন্য অবশ্যই আপনার সাইটের সেটিংস থেকে "প্রাপ্তবয়স্ক" ভিত্তিক ব্লগ হিসাবে সেটিংস করে নিতে হবে। আপনি যদি যত্র-তত্র যে কোন ধরনের Sexual Video ও Content শেয়ার করেন তাহলে গুগল আপনার সাইটটি যে কোন সময় মুছে দিতে পারে।
  9. শিশু নিরাপত্তাঃ আপনি এমন কোন বিষয় নিয়ে লিখবেন না বা শেয়ার করবেন না যেটি শিশুর মানষিক বিকাশে বাধাগ্রস্ত হয়। যেমন- Sexual Content নিয়ে লিখলে যে কোন শিশু Pornography তে আকৃষ্ট হতে পারে। কাজেই এ ধরনের কোন কনটেন্ট শেয়ার করা যাবে না। এটিও গুগল Policy এর সম্পূর্ণ পরিপন্থি কাজ।
  10. অবৈধ কার্যক্রমঃ এমন কোন প্রকার জিনিস নিয়ে পোষ্ট করবেন না যেটি কোন স্থান বা দেশের আইনে শাস্তিযোগ্য অপরাধ। যেমন-মাদক, ধুমপান ইত্যাদি নেশা জাতিয় জিনিসের প্রতি আকৃষ্ট করার উদ্দেশ্যে কোন কিছু পোষ্ট করা। এ ধরনের কোন পোষ্ট করলে গুগল যে কোন সময় আপনার ব্লগটি ডিলিট করে দিতে পারে।
শেষ কথাঃ উপরের বিষয়গুলি পড়ার পর হয়তো আপনার মনে ব্লগ ডিলিট হওয়ার ভয় ঢুকতে পারে। হ্যা, দুঃখজনক হলেও সত্য যে, উপরের বিষয়গুলি অনুসনরণ না করলে আপনি আপনার দীর্ঘ দিনের পরিশ্রমে গড়ে তোলা প্রিয় ব্লগটি হারাতে পারেন। তবে উপরের বিষয়গুলি ভালভাবে অনুসরণ করার পাশাপাশি গুগল Content Policy ও Term Of Service মেনে চললে কখনই আপনার ব্লগটি ডিলিট হবে না। আপনি চাইলে যত দিন ইচ্ছে তত দিন এটি ব্যবহার করতে পারবেন।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

0 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: