১৬ আগস্ট, ২০১৫

Backlink কি এবং Backlinks এর গুরুত্ব কতটুকো?

Backlink কি এবং Backlinks এর গুরুত্ব কতটুকো?
4/ 5 stars - "Backlink কি এবং Backlinks এর গুরুত্ব কতটুকো?" Backlink কিঃ Search Engine Optimization (SEO) এর পরিভাষায় Backlinks বলতে বুঝায় অন্যের ব্লগ কিংবা ওয়েবসাইটের সাথে নিজের ব্লগটির Hyperlink...
-
Backlink কিঃ Search Engine Optimization (SEO) এর পরিভাষায় Backlinks বলতে বুঝায় অন্যের ব্লগ কিংবা ওয়েবসাইটের সাথে নিজের ব্লগটির Hyperlink তৈরী করা, যার মাধ্যমে উক্ত লিংক থেকে আপনার ব্লগে ভিজিটর আসার সম্ভাবনা তৈরী করে দেয়। আরও সহজভাবে বল্লে দাড়ায় যে, Backlink মানে হচ্ছে অন্যের ব্লগের সাথে আপনার নিজের ব্লগটি Linking করা, অর্থাৎ আপনার ব্লগের Url টি অন্য কারও ব্লগে সংযোগ করা।
What-is-back-link
উদাহরনস্বরূপঃ আপনার একটি ব্লগ আছে এবং আপনার ব্লগের Url টি অন্য কারও ব্লগে যুক্ত করলেন, তাহলে আপনি ঐ ব্লগ হতে আপনার ব্লগের একটি Backlink পেয়েছেন বলে ধরে নেয়া হবে। মনে করুন আপনার ব্লগটির নাম “ব্লগার ট্রিকস” এবং যার ব্লগে আপনার ব্লগের লিংকটি যুক্ত করেছেন তার ব্লগের নাম “এন্ড্রয়েড ট্রিকস”- এ ক্ষেত্রে আপনি “এন্ড্রয়েড ট্রিকস” নামক ব্লগটি হতে আপনার ব্লগের একটি Backlink পেয়েছেন বলে গন্য হবে। এ ভাবে আপনি যতটি ব্লগের সাথে নিজের ব্লগের Url টি যুক্ত করবেন আপনার ব্লগের Backlink তত বাড়তে থাকবে। এটি Search Engine Optimization (SEO) এর জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি জিনিস। Backlinks হচ্ছে Off Page Optimization এর একটি কার্যকরী অংশ।

  • Backlinks এর গুরুত্বঃ Search Engine Optimization এর ক্ষেত্রে Backlinks খুবই গুরুত্বপূর্ণ কাজ করে। আপনার ব্লগটিকে যদি Search Engine এর কাছে গুরুত্বপূর্ণ এবং গ্রহনীয় করে তুলতে চান তাহলে অবশ্যই আপনার ব্লগের Backlinks তৈরী করে নিতে হবে। যার ব্লগের Backlinks যত বেশী তার ব্লগটি সার্চ ইঞ্জিনের কাছে তত বেশী গ্রহনযোগ্যতা পাবে। আপনার ব্লগের প্রতিটি Backlinks কে ব্লগের এক একটি ভোট হিসেবে মনে করতে পারেন।
  • আপনি কখনই চাইবেন না অযোগ্য কিংবা কোন খারাপ লোককে আপনার ব্লগের Author হিসেবে যুক্ত করতে। তেমনি সার্চ ইঞ্জিনও চায়না কোন অযোগ্য ব্লগকে তাদের সার্চ ইঞ্জিনের ভাল অবস্থানে রাখতে। এ ক্ষেত্রে আপনার ব্লগে যত বেশী Dofollow Backlinks থাকবে আপনার Page Ranking ভাল অবস্থানে থাকবে। গুগল সার্চ ইঞ্জিন Backlinks অনুযায়ি সাবার ব্লগকে Page Rank দিয়ে থাকে, অর্থাৎ যার ব্লগের Backlinks যত বেশী তার ব্লগের Ranking তত ভাল হবে। 
  • আরেকটি উদাহরণঃ মনে করুন আপনার পিছনে ১০০ জন লোক রয়েছে। এই ১০০ জন লোকের মধ্যে ৮০% লোক রয়েছে অন্ধ, বধির এবং পা বিহীন। তাহলে এই ৮০ জন লোক দিয়ে কি আপনি কিছু করতে পারবেন? উত্তর এক কথায় হবে, না। তবে আপনার পিছনের ১০০ জন লোকের মধ্যে যদি ২০% লোক শক্তিশালী ও যোগ্যতা সম্পন্ন হয় তাহলে এই ২০ জন লোক দিয়ে যে কোন কিছু করতে পারবেন।
  • এখন উদাহরণ থেকে মূল কথা আসি। ধরুন আপনি বিভিন্ন ব্লগ হতে আপনার ব্লগের জন্য ১০০ Backlinks পেলেন। তাহলে সব ব্লগ গুলি যদিও সার্চ ইঞ্জিনের কাছে গুরুত্বপূর্ণ বলে মনে হবে না, তবে ২০% ব্লগ অবশ্যই গুরুত্বর্পূ হিসেবে গন্য হবেই। এই ২০% ব্লগ থেকে আপনি অনেক Benefit অর্জন করত পারবেন। 
শেষ কথাঃ উপরের আলোচনা থেকে আপনি নিজেই অনুধাবন করতে পারবেন Backlink কি এবং Backlink গুরুত্ব কতটুকো। তবে ব্যাকলিংক বাড়াতে গিয়ে যার তার ব্লগে আপনার ব্লগটি যুক্ত করতে যাবেন না। এতে করে Spam এর শিকার হতে পারেন। এ বিষয় নিয়ে পরবর্তীতে কোন এক পোষ্টে বিস্তারিত আলোচনা করবো, ইনশাআল্লাহ্।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

0 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: