Aug 4, 2015

Search Engine Optimization (SEO) Basic বাংলা Tutorial

Blogger-Search-Engine-Optimization-Basic-Bangla-Tutorial
সূচনাঃ Search Engine Optimization (SEO) হচ্ছে Google, Yahoo ও Bing সহ অন্যান্য সার্চ ইঞ্জিনগুলিতে উচ্চতর পর্যায়ে অবস্থান পাওয়ার জন্য ওয়েবসাইট Optimizing এর একটি প্রক্রিয়া। বর্তমান সময়ে বেশীর ভাগ ওয়েব ডেভেলপার/ব্লগাররা Google সার্চ রেজাল্টের কিছু ভালমানের Algorithms এর জন্য Google সার্চ ইঞ্জিনকে টার্গেট করে থাকে। তবে বিভিন্ন Spam Activity এর জন্য গুগল এই Algorithms যে কোন সময় আপডেট বা পরিবর্তন করতে পারে। তাছাড়া বর্তমান সময়ে ভিজিটররা ওয়েব সার্চের ৮০% কাজ Google সার্চ ইঞ্জিন হতে সেরে নেয়। এই জন্য সবাই সবসময় Google Search Engine Optimize করে থাকে।
Blogger-Search-Engine-Optimization-Basic-Tutorial
Search Engine Optimization কিঃ অনলাইনের বিভিন্ন সার্চ ইঞ্জিন হতে কোন একটি ব্লগ/ওয়েবসাইটকে সার্চ রেজাল্টের ভাল অবস্থানে অথবা প্রথম পাতায় নিয়ে আসার কৌশল বা প্রক্রিয়াকেই Search Engine Optimization বলা হয়। এটিকে সার্চ ইঞ্জিন হতে ভাল ফলাফল পাওয়ার এক ধরনের নিয়মতান্ত্রিক চালাকিও বলতে পারেন। সঠিকভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজ করার ফলে সার্চ ইঞ্জিন হতে আপনার ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর বাড়তে থাকবে। কারণ Search Engine Optimization করার ফলে সার্চ ইঞ্জিন আপনার ব্লগ সম্পর্কে সুস্পষ্ট ধারনা পাবে। কাজেই Search Engine Optimization ওয়েবসাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

  • কিভাবে Search Engines কাজ করেঃ সার্চ ইঞ্জিন World Wide Web এর সকল ধরনের ওয়েবসাইটসহ প্রত্যেকটি সাইটের সকল লিংক ভিজিট অর্থাৎ Crawling করার মাধ্যমে সকল প্রকার ডাটাবেজ Index করে Save করে নেয়। পরবর্তীতে সার্চ ইঞ্জিন Search Query অনুযায়ী ব্লগের Index করা ভালমানের ডাটাগুলি সার্চ রেজাল্টে ক্রমান্বয়ে প্রকাশ করে থাকে। এ ক্ষেত্রে আপনি যত ভালভাবে আপনার ব্লগটি Search Engine Optimization করবেন, সার্চ রেজাল্টের তত উপরে আপনার ব্লগটির কনটেন্ট দেখতে পাবেন।
  • কিভাবে সার্চ ইঞ্জিন কোন ব্লগকে সবার উপরে দেখায়ঃ যখন কোন ভিজিটর সার্চ ইঞ্জিনে নির্দিষ্ট কোন বিষয় নিয়ে সার্চ করে, তখন সার্চ ইঞ্জিন এই টপিক অনুযায়ী ঐ বিষয়ের Index হওয়া সবচেয়ে ভালমানের কনটেন্ট যুক্ত আর্টিকেল সবার উপরে শো করে। তারপর ব্লগ এবং কনটেন্টের মান অনুযায়ী ধারাবহিকভাবে সবগুলি ব্লগ শো করতে থাকে। সার্চ ইঞ্জিনের শ্রেষ্ঠ ফলাফল দেখানোর ক্ষেত্রে ‍সার্চ ইঞ্জিন Search Query এর সঙ্গে Latest Ranking Algorithm ব্যবহার করে।
  • Search Engine Optimization Algorithm কিঃ এটি হচ্ছে Search  Query's এর জন্য ধারাবহিকভাবে ভাল ফলাফল পাবার সূচিবদ্ধ একটি একটি গাণিতিক ক্যালকুলেশন। আরও সহজভাবে বল্লে দাড়ায় যে, বিভিন্ন ব্লগের Ranking এবং মান অনুযায়ী Index হওয়া কনটেন্টগুলি সার্চ রেজাল্টে প্রকাশ করার জন্য একটি ধারাবাহিক তালিকা। অর্থাৎ যার নম্বর যত উপরে তার কনটেন্ট সার্চ রেজাল্টের সবার উপরে থাকবে।
  • Search Engine Rank কিঃ যখন কোন ব্যক্তি সার্চ ইঞ্জিনে কোন কিছু সার্চ করে তখন সার্চ ইঞ্জিন সার্চ রেজাল্টে অসংখ্য কনটেন্ট শো করে। সার্চ রেজাল্ট মূলত ব্লগের সার্চ Ranking অনুযায়ী Depend-Up করে। অর্থাৎ যার ব্লগের Ranking যত ভাল তার ব্লগের কনটেন্ট সার্চ রেজাল্টের সাবার উপরে দেখাবে, আর Ranking ভাল না হলে আপনার কনটেন্ট সার্চ রেজাল্টের প্রথম পাতায় দেখাবে না।
  • On Page SEO ও Off Page SEO কিঃ On Page SEO হচ্ছে ব্লগের জন্য উপযুক্ত Keyword, Setting-up Meta, Naming Pages, Page Search Descriptions ইত্যাদি ভালভাবে Settings করার একটি প্রক্রিয়া। আর Off Page SEO হচ্ছে আপনার ব্লগটির কনটেন্ট লিংক বিভিন্ন জনপ্রিয় সাইটে শেয়ার করা, ব্যাক লিংক তৈরী করা, বিভিন্ন ফোরামে জয়েনসহ ইত্যাদি উপায়ে জনপ্রিয় করে তোলা।
  • White Hat ও  Black Hat SEO কিঃ White Hat SEO হচ্ছে বিভিন্ন প্রযুক্তিগত ওয়েব কৌশল কাজে লাগিয়ে আপনার ব্লগটির Rank বৃদ্ধি করে সার্চ রেজাল্টের সবার উপরে নিয়ে আসা। অন্যদিকে Black Hat SEO হচ্ছে কিছু অবৈধ উপায় অবলম্বন করে সার্চ ইঞ্জিনের নিয়ম ভঙ্গ করে ব্লগের Rank বৃদ্ধি করে নেয়া।
উপসংহারঃ আমি আশাকরি উপরের সবগুলি টপিক পড়লে আপনি Search Engine Optimization (SEO) সম্পর্কে কিছু Basic ধারনা নিতে পারবেন। পরবর্তীতে কোন এক সময় আমরা সবগুলি টপিক নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো, ইনশাআল্লাহ্।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

3 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. ধন্যবাদ৷ আপনার নিজের আলেক্সা র্যাংক?

    ReplyDelete
    Replies
    1. বর্তমানে আলেক্সা র‌্যাংকিং এর ফ্রি ভার্সনটি বন্ধ করে দিয়েছেন, সেটি হয়ত আপনি জানেন না। সে জন্য আলেক্সা র‌্যাংক দিয়ে কারও ব্লগের পরিমাপ নির্ধারণ করা যাবে না।

      Delete
  2. অনেক ভালো লিখছেন, :)

    ReplyDelete

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: