Aug 9, 2015

ব্লগার Label Post এর নাম্বারগুলি সঠিকভাবে Set করুন

আমি সবসময়ই আপনাদের সাথে ব্লগের ছোট ছোট সমস্যাগুলি নিয়ে আলোচনা করি। যদিও বিষয়গুলি আপাত দৃষ্টিতে সাবার কাছে গুরুত্বপূর্ণ বলে মনে হয় না তবে যারা ব্লগ সম্পর্কে ভালভাবে বুঝেন কিংবা রিসার্চ করেন তাদের কাছে বিষয়গুলি খুবই গুরুত্বপূর্ণ মনে হবে। তাই আমি আজও ব্লগের আরেকটি গুরুত্বপূর্ণ ছোট বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো। আমার অনুরোধ পোষ্টটি সম্পর্কে বুঝার জন্য আপনি অবশ্যই মনযোগ দিয়ে পড়বেন।
Blogger-Number-Posts-by-Label
ব্লগারের Home Page এ কতটি পোষ্ট এক সাথে দেখাবেন তা ব্লগের Layout থেকে সরাসরি সেট করা যায়, কিন্তু সমস্যা হলো ব্লগার Label Page ও Next, Privies পেজে কতগুলি পোষ্ট দেখাতে চান তা নির্দিষ্ট করে নরমালি সেট করা যায় না। যার জন্য এক এক সময় এক এক সংখ্যার পোষ্ট শো করে। ফলে পোষ্টগুলি শো করতেও অনেক সময় নেয়। এটিকে নির্দিষ্ট করে দেখানো জন্য আপনাকে ছোট এই ট্রিকসটি ফলো করতে হবে।

সাধারনত আমাদের ব্লগে লক্ষ্য করলে দেখতে পাবেন যে, আমাদের প্রত্যেকটি Label Page এ 5 টি করে পোষ্ট শো করছে। এমনকি আমাদের ম্যানুবার হতে যে কোন একটি লিংকে ক্লিক করলেও প্রত্যেকটিতে 05 টি করে পোষ্ট দেখতে পাবেন। আমার এই ছোট্ট টিপসটি ফলো করলে আপনি এই ছোট Bug টি সমাধান করতে পারবেন।

কিভাবে করবেনঃ

  • প্রথমে আপনার ব্লগে লগইন করুন।
  • এরপর Template > Edit Html এ ক্লিক করুন।
Blogger-templage-edti
  • তারপর কীবোর্ড হতে Ctrl+F প্রেস করে এই expr:href='data:label.url' অংশটি সার্চ করুন।
Blogger-code-finding
  • তারপর উপরের কোডটি ডিলিট করে এই expr:href='data:label.url + "?max-results=5"' অংশটি পেষ্ট করুন।
  • উপরের এই কোডটির মাধ্যমে 5 পোষ্ট শো করবে। আপনি ইচ্ছে করলে এ সংখ্যাটি পরিবর্তন করতে পারবেন।
ম্যানুবারের পোষ্ট সেট করাঃ ব্লগারের ম্যানুবারে সাধারণত Label Url এর মাধ্যমে লিংক তৈরী করা হয়। নরমাল লিংক এর মাধ্যমে আপনার ম্যানুবার হতে অনেকগুলি পোষ্ট শো করবে। কাজেই নিচের ছোট ট্রিকস ফলো করে আপনার ইচ্ছামত নির্দিষ্ট করে দিতে পারেন।
  • আপনার ব্লগের নরমাল Label Url হবে নিচের লাইনটির মত।
http://www.prozokti.com/search/label/SEO
  • নির্দিষ্ট করে দেখানোর জন্য বাড়তি কিছু সংখ্যা ব্যবহার করতে হবে।
http://www.prozokti.com/search/label/SEO?max-results=5
  • এখানে ম্যানু লিংক হতে মোট 05 টি করে পোষ্ট শো করবে। আপনি এ সংখ্যাটি ইচ্ছামত বসাতে পারেন। তবে আপনার ব্লগের Home Page এ যতটি পোষ্ট দেখাচ্ছেন এখানেও তথটি পোষ্ট দেখানো ভালো।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

3 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. সবই বুঝলাম কিন্তু সার্চ কেন দিতে পারিনা আমি প্লীজ বলে দিন? সার্চ দিয়ে যে কোড গুলো বসাবো তা হয়না কেন? সার্চের ঘর আসে কিন্তু সার্চ নেয়না এটাই সমস্যা যার কারনে কোড খুজে বসাতে পারিনা।

    ReplyDelete
    Replies
    1. এটা আপনার পিসি এর ব্রাউজারের সমস্যা। কি ব্রাউজার ব্যবহার করছেন আমাকে জানাবেন...

      Delete

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: