Sep 29, 2015

কিভাবে সার্চ ইঞ্জিন Friendly ব্লগ Post Title লিখতে হয়?

সার্চ ইঞ্জিন হতে যে কোণ ধরনের ব্লগ/ওয়েবসাইটে যত সংখ্যক ভিজিটর আসে তার প্রায় ৮০% ভিউয়ার পাওয়া নির্ভর করে Post Title এর উপর। Title হচ্ছে পোষ্টের বিষয় বস্তুর সারসংক্ষেপ। কনটেন্ট নিংসন্দেহে SEO এর রাজা কিন্তু টাইটেলকে অনুসরণ করেই পোষ্টের কনটেন্ট হয়ে থাকে। একজন লেখক যদি পোষ্টের বিষয় বস্তুর সাথে মিল রেখে আকর্ষণীয় পোষ্ট টাইটেল লিখতে পারেন তাহলে আমি মনেকরি ব্লগ পোষ্টের অভ্যন্তরিন বাকী SEO গুলি খুবই সহজে মেনটেইন করতে পারবেন। আপানার ব্লগের কোন বিষয়-বস্তু সম্পর্কে ভাল র‌্যাংক দেয়ার জন্য তার পিছনে কোন একটি গুরুত্বপূর্ণ কারণ প্রয়োজন হয় এবং আপনি হয়তো জানেন যে, এর প্রধান কারণ কি? আমি এই কারণ নিয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় আপনাদের সাথে শেয়ার করব।
কিভাবে সার্চ ইঞ্জিন Friendly ব্লগ Post Title লিখতে হয়?
টাইটেল অপটিমাইজ কিঃ একটি সুন্দর ও অপটিমাইজ করা ব্লগ পোষ্ট টাইটেল যে কোন সার্চ ইঞ্জিন রোবটের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম। সার্চ ইঞ্জিন রোবটগুলি একজন মানুষের মতন ভাল-খারাপ, পছন্দের-অপছন্দের জিনিসগুলি সহজে বাছাই করে নিতে পারে। এ ক্ষেত্রে আপনি যদি ভালমানে টপিক নিয়ে লিখেন তাহলে সার্চ রোবট আপনার কনটেন্ট ও সুন্দর টাইটেল পছন্দ করে সার্চ রেজাল্টে নিয়ে আসবে। নিচের ০৩ টি টপিক Search Engine Friendly ব্লগ পোষ্ট টাইটেল সম্পর্কে আপনাকে পরিষ্কার ধারনা দেবে।

০১। Google Keyword Tool ব্যবহারঃ

যে Word টি ব্লগে ব্যবহার করবেন সবসময়ই সেটি রিসার্চ করে নেবেন। ভালমানের শব্দ ব্যবহার করলে ভাল ফলাফল পাবেন। উদাহরনস্বরূপ-আপনি যদি America নিয়ে কোন প্রবন্ধ লিখতে চান তাহলে আগে দেখে নেবেন কোন শব্দগুলি বেশী ব্যবহার হচ্ছে। যেমন ধরুন America, US, এবং  United States. এই ০৩ টি শব্দের মধ্যে কোনটি বেশী ব্যবহৃত হচ্ছে সেটি জানার জন্য আপনি Google Keyword Tool এর সাহায্য নিতে পারেন। এই ০৩ টি শব্দ Google Keyword Tool এ লিখলেই কোন শব্দটি বেশী ব্যবহৃত হচ্ছে তার ধারনা সহজে পেয়ে যাবেন। নিচে দেখুন কিভাবে করতে হবে-
কিভাবে সার্চ ইঞ্জিন Friendly ব্লগ Post Title লিখতে হয়?
  • উপরের তীর চিহ্নীত মার্কগুলির সবকিছু সঠিকভাবে দিয়ে Get Ideas বাটনে ক্লিক করলেই কীওয়ার্ডগুলি সম্পর্কে ধারনা পেয়ে যাবেন। নিচে দেখুন-
কিভাবে সার্চ ইঞ্জিন Friendly ব্লগ Post Title লিখতে হয়?
উপরের চিত্রে আপনি পরিষ্কারভাবে দেখতে পাচ্ছেন যে, America শব্দটি ১,০০০,০০০ বার এবং US শব্দটি ৬৭৩,০০০ বার ও United State শব্দটি ৩০১,০০০ বার ব্যবহৃত হয়েছে। এখানে গত মাসে সবচেয়ে বেশীবার ব্যবহৃত হয়েছে America শব্দটি। সুতরাং এখানে আপনার জন্য উপযুক্ত শব্দ হচ্ছে America. আপনি সবসময় এই Keyword Tool এর সাহায্য নিতে পারেন। মাত্র ২/৩ মিনিটেই এ কাজটি করতে পারবেন।

০২। টাইটেল ৬৬ অক্ষরের মধ্যে লিখাঃ

অনেক ব্লগার এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজার আছেন যারা ব্লগ পোষ্টের টাইটেলে একই শব্দ বার বার লিখে থাকেন। যার ফলে তিনি হয়ত বুঝতে পারেন না যে, সার্চ ইঞ্জিন এই ধরনের টাইটেলকে Ignore করছে। সার্চ ইঞ্জিন সবসময় টাইটেলের গুরত্বপূর্ণ শব্দগুলিকে প্রাধান্য দেয়। কাজেই আপনি যদি ব্লগের টাইটেলে এক শব্দ বার বার ব্যবহার করে থাকেন তাহলে সার্চ ইঞ্জিন টাইটেল সম্পর্কে Confuse এর মধ্যে পড়ে যাবে এবং Spam হিসেবে ধারনা করবে। Google তাদের সার্চ রেজাল্টে পোষ্টের টাইটেলের প্রথম ৬৬ অক্ষর এবং Yahoo ১২০ অক্ষর প্রদর্শন করে থাকে। বাকী অক্ষরগুলি উহ্য অবস্থা থাকে। কাজেই টাইটেল ৬৬ অক্ষরের মধ্যে লেখাটাই উত্তম। প্রয়োজনে এখান থেকে অক্ষর গণনা করে নিতে পারেন। নিচের চিত্রে দেখুন পোষ্টের টাইটেল কেমন দেখাচ্ছে-
কিভাবে সার্চ ইঞ্জিন Friendly ব্লগ Post Title লিখতে হয়?

৩। আকর্ষণীয় টাইটেল লিখাঃ

যে কোন বিষয় নিয়ে লিখার পূর্বে ভালভাবে চিন্তা করে নেবেন যে, আপনি যে টপিক নিয়ে পোষ্ট করতে যাচ্ছেন সেটি যত কম শব্দ ব্যবহার করে পাঠক এবং সার্চ রোবটদের সহজে বুঝানো যায়। সার্চ রোবট এবং পাঠক উভয়কে মাথায় রেখে এমন টাইটেল তৈরী করতে হবে। সার্চ রোবট Keywords ও Short Title এবং পাঠক আকর্ষণীয় টাইটেল পছন্দ করে। নিচে দুটি উদাহরণ এর মাধ্যমে বিষয়টি আরও পরিষ্কার করছি।
কিভাবে আপনার ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি পোষ্ট টাইটেল লিখবেন তা শিখুন
উপরের এই টাইটেলটিতে অনেক অপ্রয়োজনীয় শব্দ রয়েছে যেগুলি ব্যবহার না করলে বিষয়টি সম্পর্কে সবাইকে পরিষ্কার ধারনা দেয়া যেত। তারপর নিচে আরেকটি উদাহরণ দেখুন-
কিভাবে সার্চ ইঞ্জিন Friendly ব্লগ Post Title লিখতে হয়?
উপরের টাইটেলে ০৩ টি আকর্ষণীয় Keywords রয়েছে, i.e সার্চ ইঞ্জিন Friendly, ব্লগ এবং Post Title. সেটা আরও আকর্ষণীয় করেছে কিভাবে ও শেষের (?) চিহ্নটি।

উপরের টাইটেল দুটির ফলাফলঃ

  • এখানে ১ম টাইটেলের ওয়েবসাইট শব্দটির কোন ভিত্তি নেই, কারণ এই পোষ্টটি কেবল ব্লগার ব্লগের জন্য করা হয়েছে। ভিজিটর যখন সার্চ করবে তখন ব্লগ লিখে সার্চ করলে আমার পোষ্টটি পাবে না।
  • তারপর আপনারতা শিখুন শব্দ দুটির কোন প্রয়োজনই নেই। এ দুটি শব্দ ব্যবহার না করেও বিষয়টির অর্থ বুঝানো যাচ্ছে।
  • প্রথম শব্দটিতে কোন প্রকার (?) চিহ্ন ব্যবহার করা হয়নি, অথচ টাইটেলটি প্রশ্ন আকারে করা হয়েছে। কাজেই এখানে ২য় টাইটেলটি সবচেয়ে উপযুক্ত।

যা যা করা প্রয়োজনঃ

  • Keyword বাছাই করার জন্য সবসময় Google Keyword Tool ব্যবহার করবেন।
  • টাইটেল লিখার সময় ও পরে ভালভাবে বানান শুদ্ধ আছে কি না যাচাই করে নিবেন।
  • সবসময় গুরুত্বপূর্ণ Keyword এর সমন্বয়ে ছোট টাইটেল লিখার চেষ্টা করতে হবে।
  • অবশ্যই টাইটেলটি ৬৬ অক্ষরের মধ্যে রাখার চেষ্টা করবেন।
  • সার্চ রোবট ও পাঠক উভয়েরই দৃষ্টি আকর্ষণ করতে পারে এমন শব্দ এবং Symbol এর সমন্বয়ে টাইটেল লিখবেন।
  • টাইটেল এর শেষে প্রয়োজন অনুসারে Question Mark ও  Exclamation Mark ব্যবহার করবেন।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

3 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. ধন্যবাদ অনেক সময় এবং পরিশ্রম দিয়ে অসাধারণ একটি টিউন উপহার দেওয়ার জন্য- দোয়া করি আপনার মত লেখক যেন প্রতিটি ব্লগে দেখা যায়।আর হ্যাঁ ফেইসবুকে আপনাকে নক করেছিলাম-দয়া করে একটু সাড়া দেবেন

    ReplyDelete
    Replies
    1. আমাদের ব্লগে আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

      Delete

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: