৮ অক্টোবর, ২০১৫

গুগল ব্লগস্পট ব্লগ এখন HTTPS সাপোর্ট করছে!

গুগল ব্লগস্পট ব্লগ এখন HTTPS সাপোর্ট করছে!
4/ 5 stars - "গুগল ব্লগস্পট ব্লগ এখন HTTPS সাপোর্ট করছে!" HTTP ও HTTPS কিঃ HTTP এর মানে হচ্ছে Hyper Text Transfer Protocol এবং এটি ট্রান্সফার হয় PORT 80 (TCP) এর মাধ্যমে। অন্যদিকে HTTPS এর অর্...
-
গুগল ব্লগস্পট ব্লগ এখন HTTPS Support করছে!
HTTP ও HTTPS কিঃ HTTP এর মানে হচ্ছে Hyper Text Transfer Protocol এবং এটি ট্রান্সফার হয় PORT 80 (TCP) এর মাধ্যমে। অন্যদিকে HTTPS এর অর্থ হচ্ছে Hypertext Transfer Protocol Secure. এটি নেটস্কেপ এর Developed একটি সিস্টেম, যা আপনার রিকোয়েস্ট Encrypted ও Decrypted করে সার্ভারের সাথে তথ্য আদান প্রদান করে। একইভাবে সে সার্ভারের তথ্যও Encrypted ও Decrypted করে থাকে।

তাহলে বিষয়টি সহজভাবে বলা যায় HTTP হচ্ছে সাধারন Web Service যার মাধ্যমে Internet Browse করতে পারবেন এবং যে কোন থার্ড পার্টি Website আপনার Position Track করতে পারবে। অপর দিকে HTTPS হচ্ছে সম্পূর্ণ Secured Service এর মাধ্যমে কেউ আপনার সাইট সহজে Track করতে পারবে না অর্থাৎ HTTPS এর উদ্দেশ্যে হলো ওয়েবসাইটগুলি সম্পূর্ণরূপে নিরাপত্তা দেয়া।
গুগল ব্লগস্পট ব্লগ এখন HTTPS Support করছে!
বিগত কয়েক বছর থেকে Google তাদের বিভিন্ন Products যেমন- Gmail and Google Drive সহ তাদের সার্চ ইঞ্জিনে Encrypted HTTPS Connections সাপোর্ট প্রক্রিয়া চালু করেছিল। বর্তমানে Google তাদের সার্চ র‌্যাংকিংয়েও HTTPS সাপোর্ট করছে। সম্প্রতি গুগল ব্লগস্পট ব্লগের জন্যও HTTPS ব্যবস্থা চালু করেছে।

  • গুগলের নিজস্ব দুটি ব্লগ Official Google Blog এবং Google Online Security Blog ব্লগার ব্লগ ব্লগস্পটে Host করা।  যেখানে দুটি ব্লগেই HTTPS ব্যবহার করতে দেখা গেছে।
  • ব্লগস্পট ব্লগের এই সুবিধার ফলে এখন থেকে কেউ আপনার সাইটের Privacy এবং ভিজিটরদের Track করতে পারবে না। তাছাড়া আপনার ব্লগকে কোন থার্ড পার্টি ওয়েবসাইট কিংবা হেকার কোন Malicious সাইটে Redirect করতেও পারবে না।
  • তবে এ ব্যবস্থাটি নতুন হওয়াতে কিছু সমস্যাও রয়েছে। আপনি যদি আপনার ব্লগে Custom Domain ব্যবহার করে থাকেন, তাহলে এই সুবিধাটি ভোগ করতে পারবেন না। তবে ব্লগার সাপোর্ট টিমের ভাষ্য অনুযায়ী খুবই শীঘ্রই Custom Domain এর জন্য এই সুবিধাটি চালু করবে বলছে। এখন শুধুমাত্র Blogspot.com ডোমেইনে এই সুবিধাটি ভোগ করতে পারবেন।

যেভাবে দেখবেনঃ

  • ব্লগে লগইন করুন।
  • তারপর ড্যাশবোর্ড হতে Settings এ ক্লিক করুন।
  • তাহলে আপনার ব্লগের এড্রেস এর নিচে দেখতে পাবেন।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

0 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: