Nov 28, 2015

সার্চ ইঞ্জিন কি এবং কিভাবে সার্চ ইঞ্জিন কাজ করে?

ইন্টারনেট ব্যবহারকারীরা বিভিন্নভাবে তাদের প্রয়োজনীয় তথ্য অনুসন্ধান করে থাকেন। কেউ সরাসরি এড্রেস লিখে তার কাঙ্খিত ওয়েবসাইট ভিজিট করে থাকেন। আর যাদের নির্দিষ্ট সাইটের এড্রেস জানা থাকে না তারা সাধারণত সার্চ ইঞ্জিনে বিভিন্ন কীওয়ার্ড লিখে সার্চ দেন। তখন সার্চ ইঞ্জিন তার কীওয়ার্ড অনুযায়ী বিভিন্ন তথ্য প্রদান করে থাকে। বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় হচ্ছে Google, Yahoo এবং  Bing সার্চ ইঞ্জিন। বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারীরা তাদের প্রয়োজনীয় তথ্য খোঁজার জন্য সার্চ ইঞ্জিনের উপর নির্ভরশীল। সার্চ ইঞ্জিনের মাধ্যমে কোন এড্রেস না জেনেই অনেক সহজে প্রয়োজনীয় তথ্য বা ওয়েবসাইট খুজে পাওয়া যায়। তাই ইন্টারনেট ব্যবহারকারী এবং ওয়েব ডেভেলপারদের কাছে সার্চ ইঞ্জিনের গুরুত্ব অনেক বেশি।
সার্চ ইঞ্জিন কি এবং কিভাবে সার্চ ইঞ্জিন কাজ করে?
আমরা এই সার্চ ইঞ্জিন ব্যবহার করে এক পলকেই প্রয়োজনীয় হাজার হাজার তথ্য হাতের লাগালেই পেয়ে যাই। কখনও এটা ভাবিনা যে, এই তথ্য কোথা থেকে আসে বা কিভাবে আসে? এই প্রশ্নের উত্তর সবাই সহজে বলবে, আমাদের ওয়েব ব্রাইজারের মাধ্যমে গুগল এ সব তথ্য দিয়ে থাকে। তাহলে প্রশ্ন হচ্ছে গুগল এ সমস্ত তথ্য কোথা থেকে পায়? আজকে আমি আপনাদের দেখাব গুগল কিভাবে আপনাদের এই তথ্য দিয়ে থাকে এবং কিভাবে আপনার প্রিয় ব্লগটিও সার্চ ইঞ্জিনের মাধ্যমে সবার সামনে হাজির করে থাকে।

কোথা থেকে আসে?

আপনার হাতের নাগালের ডেস্কটপ বা ল্যাপটপ বা মোবাইলের হার্ড ডিস্কে যখন কোন ফাইল বা গান রাখেন তখন খুব সহজে এটি পেয়ে যান, কিন্তু ইন্টারনেট হতে যে তথ্য গুলি পান সেগুলিত আপনার কম্পিউটার বা মোবাইলের হার্ড ডিস্কে থাকে না। তাহলে প্রশ্ন হচ্ছে সেগুলি কোথা থেকে কিভাবে আসে? নিচে আমি আপনাকে একটি উদাহরনের মাধ্যমে বিষয়টি পরিষ্কার করছি।

উদাহরণঃ ধরুন আপনার কম্পিউটারের হার্ড ডিস্কটি কম্পিউটারের সাথে সংযুক্ত না রেখে অন্য কোথাও রেখে দিলেন। তাহলে আপনার ঐ হার্ড ডিস্কের ফাইল বা গানগুলি কিভাবে দেখবেন? এই কাজটি করার জন্য প্রয়োজন হবে আপনার ঐ হার্ড ডিস্কটি বিশেষ প্রযুক্তির মাধ্যমে অর্থাৎ নেটওয়ার্ক সার্ভার তৈরি করে ইন্টারনেটের সাথে কানেক্ট করা। কেবল তখনই আপনি হার্ড ডিস্কটি আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত না করেও ঐ ফাইলগুলি দেখতে পাবেন। ঠিক তেমনি প্রত্যেকটি সার্চ ইঞ্জিনের এ ধরণের বিশাল বিশাল হার্ড ডিস্কের সমন্বয়ে তৈরি করা সার্ভার রয়েছে। যেগুলিতে প্রত্যেকটি সার্চ ইঞ্জিন ইন্টারনেটের সকল তথ্য তাদের ঐ হার্ড ডিস্কে মজুদ রাখে এবং সেখান থেকেই সাবার সামনে সার্চ কোয়ারী অনুযায়ী তথ্য প্রদান করে। এখন আপনার মনে হয়ত আরেকটি প্রশ্ন জাগবে যে, কিভাবে সার্চ ইঞ্জিন এসব তথ্য সংগ্রহ করে?

কিভাবে সার্চ ইঞ্জিন তথ্য সংগ্রহ করে?

প্রত্যেক সার্চ ইঞ্জিনের এক ধরনের Web Crawlers সফটওয়ার রয়েছে। সার্চ ইঞ্জিনের ভাষায় এগুলিকে “রোবট বা বট” বলা হয়ে থাকে। এই Web Crawlers ইন্টারনেটের যত ওয়েবসাইট রয়েছে সেগুলির প্রত্যেকটি লিংক প্রতিনিয়তই ভিজিট করে। প্রতিবার একটি সাইট ভিজিট করার সময় ঐ সাইটের নতুন লিংকগুলি সংগ্রহ করে এবং Dead Link গুলি সার্ভার হতে মুছে দেয়। এভাবে প্রতিটি সাইট প্রতিনিয়তই Crawl হতে থাকে এবং নিত্য নতুন তথ্য তাদের সার্চ ইঞ্জিনের সার্ভারে মজুদ হতে থাকে।

কিভাবে সার্চ রেজাল্টে আসে?

এ বিষয়টি একজন ব্লগার বা ওয়েব ডেভেলপার এর জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ একটি সাইট Crawl হওয়ার পরে এটি সার্চ ইঞ্জিনের হার্ড ডিস্কে মজুদ হয় কিন্তু এটি সার্চ ইঞ্জিনে প্রদর্শন করবে কি না বা স্থায়িভাবে মজুদ রাখা হবে কি না তা নির্ভর করবে Index হওয়ার উপর। আপনার ব্লগের লিংকটি যদি Index হয় তবেই আপনার লিখাটি সার্চ ইঞ্জিনে প্রকাশ হবে। এই Index হওয়া ডিপেন্ড করে আপনার আর্টিকেলের মানের উপর। আপনার লিখাটি যদি ভালমানেরে এবং ইউনিক হয় তাহলে অবশ্যই Index হবে এবং আর্টিকেলটি সার্চ ইঞ্জিনে সবার শীর্ষে থাকবে। আর যদি Index না হয় তাহলে Web Crawlers এটিকে তার মজুদ করা তথ্য হতে মুছে দেবে।


উপসংহারঃ উপরের কনটেন্ট গুলি থেকে আপনি অন্তত কিছু হলেও ধারনা নিতে পারবেন যে, সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে? আপনার ব্লগটির কনটেন্ট যদি সবার সামনে সার্চ ইঞ্জিনের শীর্ষে প্রদর্শন করাতে চান তাহলে অবশ্যই আপনাকে ভালমানের আর্টিকেল লিখতে হবে। তাছাড়াও আর কিছু নিয়ম রয়েছে যেগুলি আপনাকে মানতে হবে। যখন আপনার ব্লগের সকল কনটেন্ট সার্চ ইঞ্জিনের সাবার শীর্ষে থাকবে তখনই আপনি একজন সফল ব্লগার হিসেবে পরিচিত হবেন।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

3 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: