Dec 2, 2015

ব্লগের Page Views বৃদ্ধি করার সবচেয়ে সহজ ৫ টি টিপস!

প্রত্যেক ব্লগ/ওয়েবসাইটের Page Views বৃদ্ধি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। তবে শুধুমাত্র Traffic বৃদ্ধি করাই ব্লগের মূল উদ্দেশ্য নয়। বরংচ আপনার ব্লগের ভিজিটরদের নিয়মিত পাঠক হিসেবে তৈরি করাই হবে মূল লক্ষ্য। যখন আপনার ব্লগের ভিজিটরদের নিয়মিত ধরে রাখতে পারবেন তখন Page Views বৃদ্ধি পেতে থাকবে। ব্লগে কোন নতুন ভিজিটর আসার পর তাকে আপনার ব্লগে ধরে রাখতে পারলেই ব্লগের Page Views অটোমেটিক বৃদ্ধি পেয়ে যাবে। কোন পাঠক ব্লগ ভিজিট করার পর তাকে কতক্ষণ আপনার ব্লগে অবস্থান করাতে পারলেন সেটাও একটি ব্লগের র‌্যাংকিং বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোন পাঠক যদি ব্লগ ভিজিট করার পর ভালভাবে না পড়ে চলে যায় তাহলে আপনার ব্লগের Page Views হয়ত সাময়িক বৃদ্ধি পাবে, কিন্তু ঐ পাঠককে আপনি আর পরবর্তীতে পুনরায় পাওয়ার সম্ভাবনা কমে যায়। কারণ সে মনে করবে এই ব্লগে গুরুত্বপূর্ণ কোন আর্টিকেল নেই।
ব্লগের Page Views বৃদ্ধি করার সবচেয়ে সহজ ৫ টি টিপস!
ব্লগের ট্রাফিক বৃদ্ধি করার জন্য আপনার ব্লগের কিছু নিয়মিত পাঠক তৈরী করতে হবে। এ কাজটি আশানুরূপভাবে পাওয়ার জন্য অবশ্যই ভালমানের আর্টিকেল শেয়ার করার পাশাপাশি পাঠক ধরে রাখার জন্য কিছু টেকটিক অবলম্বন করতে হবে। এই সহজ টেকনিকগুলি আপনার ব্লগে পাঠকদের বেশী সময় ধরে রাখতে সাহায্য করবে। নিচে আপনাদের সাথে সবচেয়ে সহজ ৫ টি ট্রিকস শেয়ার করব যেগুলি এ কাজটি করতে সাহায্য করবে।

  • Popular Posts : বাংলায় এটিকে ‘জনপ্রিয় পোষ্ট’ হিসেবে সবাই চিনে। সব বাংলা ব্লগের সাইডবারে এ ধরনের Widget দেখা যায়। এ Widget টি আপনার ব্লগের সবচেয়ে জনপ্রিয় বা সবচেয়ে বেশী দেখা হয়েছে এমন পোষ্টগুলি শো করবে। এটি ব্লগের ভিজিটরদের আকৃষ্ট করবে এবং Page Views বৃদ্ধি পেতে থাকবে।
  • Related Posts : মানে হচ্ছে আপনার ব্লগের পোষ্টের সাথে সম্পর্কিত পোষ্টগুলি। কেউ আপনার ব্লগে সার্চ ইঞ্জিন হতে ‘অনলাই আয়’ বিষয়ক টপিক এর মাধ্যমে প্রবেশ করল। তারপর সে যখন এই বিষয়ের অন্য পোষ্ট দেখবে তখন ঐ গুলিও ভিজিটর করবে। যার ফলে আপনার ব্লগের Page Views বৃদ্ধি পাবে। এ ধরনের Related Posts Widget সাধারণত ব্লগ পোষ্টের নিচের দিকে যুক্ত করা থাকে।
  • Internal Linking : এ ধরনের লিংক ব্লগের Page Views অবশ্যই বৃদ্ধি করবে। আপনি যখন কোন একটি টপিক নিয়ে পোষ্ট লিখবেন, তখব পোষ্টের সাথে সম্পর্ক আছে এমন গুরুত্বপূর্ণ ২/৩ টি পোষ্ট লেখার সাথে লিংক করে দিতে পারেন। এর ফলে পাঠক যখন পোষ্টটি পড়বে তখন সাথের লিংকগুলিতেও ক্লিক করে ঐ পেজ পড়তে চাইবে। তাছাড়াও যখন আপনি কোন একটি বিষয়কে দুটি ভাগে ভাগ করে পোষ্ট করবেন, তখন পূর্বের পোষ্টটিও এই পোষ্টের সাথে লিংক করে দিতে পারেন।
  • Search Box : এটি প্রত্যেক ব্লগের জন্য অত্যাবশ্যক একটি বিষয়। কারণ Search Box নেই এমন ব্লগ খুব কমই পাওয়া যাবে। সব ধরনের ব্লগেই একটি Search Box থাকবেই। তবে Search Box টি অবশ্যই হতে হবে সুন্দর এবং পাঠকের দৃষ্টি সহজে আকর্ষণ করে এমন জায়গায়। পাঠক যখন আপনার ব্লগ পড়ে ভাল লাগবে, তখন আরও কিছু বিষয় সে খুজতে চাইবে। কাজেই Search Box দেখতে পেলে সে সহজেই তার প্রয়োজন মিটিয়ে নিতে পারবে। কারণ Search Box ছাড়া আপনার ব্লগ হতে খোঁজে খোঁজে নেয়ারমত সময় পাঠকের কাছে নেই। সব পাঠকই তার কাজ অল্প সময়ে সেরে নিতে চায়।
  • Series Posts : এর মানে হচ্ছে একটি বিষয় এক সাথে পোষ্ট না করে ভাগ ভাগ করে পোষ্ট করা। ধরুন- আপনি ‘মোবাইল ফ্রেন্ডলী ব্লগ’ তৈরি করা নিয়ে কিছু টপিক লিখতে চাচ্ছেন। এই পোষ্টটি বেশ বড় হতে পারে। তখন পোষ্টটি একসাথে না দিয়ে ভাগ ভাগ করে পোষ্ট দিলেন এবং প্রত্যেকটি পোষ্টটি Series আকারে সব পোষ্টের ভীতরে দিয়ে দিলেন। এ ক্ষেত্রে আপনার বিষয়টি যদি গুরুত্বপূর্ণ হয় তাহলে পাঠক অবশ্যই সবগুলি পোষ্ট পড়তে চাইবে। যার ফলশ্রুতি বিষয়টি সহজ হবে এবং Page ভিজিট করার পরিমানও বৃদ্ধি পেতে থাকবে।
শেষ কথাঃ আপনার ব্লগের কনটেন্ট যদি ভালমানের হয়ে থাকে এবং উপরের Widgets এবং Tips গুলি অনুসরণ করেন তাহলে সহজেই আপনার ব্লগের Page Views বাড়তে থাকবে। তবে সব কিছুর পরে আমি সাবাইকে একটি কথাই বার বার বলে থাকি যে, ব্লগের কনটেন্ট হতে হবে ভালমানের এবং অন্য কোন ব্লগ থেকে কপি করে নেওয়া যাবে না। তাহলেই আপনি পাঠকের কাছে বিশ্ব্যস্ততা অর্জন করে সাফল্যের দ্বারপ্রান্তে পৌছতে পারবেন।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

1 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. This comment has been removed by a blog administrator.

    ReplyDelete

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: