Dec 9, 2015

ব্লগের যে কোন জায়গায় নতুন Gadget/Widget Sections যুক্ত করুন

আমরা ইতিপূর্বে ব্লগের বিভিন্ন জায়গায় নতুন Widgets যুক্ত করার কয়েকটি পোষ্ট শেয়ার করেছি। সবগুলি পোষ্টেই নির্দিষ্ট কোন না কোন জায়গায় নতুন Widgets যুক্ত করার উপায় দেখিয়েছিলাম। ঐ পোষ্টগুলিতে কোন কিছু বিষদভাবে বর্ণনা করিনি। শুধুমাত্র কোথায় কিভাবে যুক্ত করবেন সেটাই শেয়ার করেছিলাম। আজকে আমরা আপনাদের সাথে সব কিছু বিশ্লেষনাত্মকভাবে শেয়ার করব, যাতে করে আপনি নিজেই ব্লগের যে কোন জায়গায় খুব সহজেই নতুন Gadget/Widget Sections যুক্ত করতে পারেন।
ব্লগের যে কোন জায়গায় Gadget/Widget Sections যুক্ত করুন
আসলে ডিফল্ট ব্লগের Layout এর সব জায়গাতে Widget Sections থাকে না। যার কারনে কিছু কিছু জায়গাতে ইচ্ছা থাকা সত্বেও নতুন Widget যুক্ত করা যায় না। বিশেষ করে যারা Google Adsense কিংবা বিভিন্ন কোম্পানির বিজ্ঞাপন ব্যবহার করেন তাদের জন্য এই অসুবিধা হয়। কাজেই বাড়তী সুবিধা নেওয়ার জন্য নতুন Widget Sections যুক্ত করা ছাড়া আর কোন উপায় থাকে না।
সকল পোষ্ট দেখুন

কিভাবে যুক্ত করতে হয়ঃ

  • ব্লগে কোন নতুন Gadget/Widget Sections যুক্ত করার জন্য নিচের লাইনটি ব্যবহার করতে হয়। এই কোডটি ব্যবহার করে ব্লগের যে কোন জায়গার একটি নতুন Gadget/Widget Sections যুক্ত করতে পারবেন।
<b:section class='posts-top' id='posts-top' maxwidgets='1' showaddelement='yes'/>
  • উপরের লাইনের এই b:section ট্যাগটি ব্লগের <body> .... </body> এর ভীতরে যে কোন জায়গ ব্যবহার করতে পারবেন। নিচে আমরা b:section ট্যাগ এবং এর সকল Attributions নিয়ে বিস্তারিত আলোচনা করব।
উইজেটস এর b:section ট্যাগ এবং Attributions পরিচিতি
ইলিমেন্ট বর্ণনা
<b:section এটি ব্লগের Widget এর জায়গাকে নির্দেশ করে। নতুন উইজেট যুক্ত করার জন্য এই ট্যাগটি ব্যবহার করতেই হবে। এটি ব্যবহার করে ব্লগের যে কোন জায়গায় নতুন Widgets যুক্ত করা যায়।
class='posts-top' এটি <b:section ট্যাগের একটি ইউনিক Class. এই অংশটি ব্যবহার করলে ভাল, তবে না করলে কোন সমস্যা নেই।
id='posts-Top' এটি <b:section ট্যাগের একটি ইউনিক ID. এই অংশটি ব্লগে অবশ্যই ব্যবহার করতে হবে এবং প্রত্যেকটি আইডি ইউনিক হতে হবে।
maxwidgets='1' একটি Widget এর ভীতের কতবার ব্যবহার করবেন তা বুঝানো হয়। এটি সাধারণত ১ থেকে শুরু হয়। এ অংশটি না দিলেও কোন সমস্যা হবে না। নির্দিষ্ট কোন সংখ্যা না দিলে একটিন ভীতরে অসংখ্য বার ব্যবহার করতে পারবেন।
showaddelement='yes' এখানে Yes অথবা No ব্যবহার করা হয়। Yes দেয়া হলে ব্লগের Layout অংশে Add a Gadget লিংকটি দেখতে পাবেন, অন্যদিকে No দেয়া হলে ব্লগের Layout অংশে Add a Gadget লিংকটি শো করবে না।
যে ভাবে ব্লগে ব্যবহার করবেনঃ উপরের ট্যাগগুলি ভালভাবে বুঝতে পারলে আপনি যে কোন জায়গায় নতুন Widget Sections যুক্ত করতে পারবেন। এখন যে জায়গায় নতুন উইজেট যুক্ত করতে চান কেবলমাত্র সে জায়গায় এই কোডগুলি যোগ করে দিলেই হয়ে যাবে। তারপর যদি কারও বুঝতে অসুবিধা হয় তাহলে আমাদের কমেন্ট করে জানাবেন। তাছাড়া পরবর্তীতে আমরা ব্লগের প্রত্যেকটি জায়গায় কিভাবে নতুন Widgets যুক্ত করতে হয় তা আলাদা আলাদাভাবে দেখাব।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

4 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. রশিদ ভাই আপনার ওয়েব সাইটে কোন G&R এর বিজ্ঞাপন দেখাচ্ছে না। তো আমি কি করতে পারি। জানালে উপকৃত হতাম। ধন্যবাদ।

    ReplyDelete
    Replies
    1. আমি ঠিকমত বিজ্ঞাপন দেখতে পাচ্ছি। আমার মনেহয় আপনার ব্রাউজারে কোন সমস্যা আছে!

      Delete
    2. ভাইয়া আমি G&R এ একাউন্ট করেছি কিন্তু আমার সাইটের জন্য বিভাবে এড তৈরি করব বুঝতে পারছিনা যদি আপনি একটু হেল্প করতেন অথবা আপনার সাইটে যদি এটা নিয়ে একটা টিউন করতেন তাহলে খুবই উপকার হত।

      Delete
    3. এটি খুব Simple বিষয়। G&R এর ড্যাশবোর্ডে গেলে খুব সহজে বিষয়টি আপনি নিজেই বুঝতে পারবেন। অধিকন্তু এ বিষয় নিয়ে আমাদেরকে কেউ যদি পুনরায় অনুরোধ করেন, তাহলে ভবিষ্যতে লিখার চেষ্টা করব। ধন্যবাদ...

      Delete

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: