Dec 3, 2015

কীভাবে আপনার এন্ড্রয়েড ফোনের স্ক্রীন রেকর্ড করবেন?

কেমন আছেন বন্ধুরা ? অনেকদিন পর প্রযুক্তি ডট কমে লিখতে বসলাম। কাজের চাপে এই কদিন লিখতে পারিনি। যাইহোক আজকে আপনাদের সাথে একটি কাজের জিনিস নিয়ে আলোচনা করব।
কীভাবে আপনার এন্ড্রয়েড ফোনের স্ক্রীন রেকর্ড করবেন?
টাইটেলটি দেখে হয়তো অনেকেই ব্যাপারটা বুঝতে পারেন নি, চিন্তা নেই, সব বুঝিয়ে দিচ্ছি। কয়েকদিন আগে আমি আমার ইউটিউব চ্যানেলের জন্য একটি গেমের রিভিউ বানাতে গিয়ে এই পদ্ধতিটা সম্পর্কে জানতে পারি। আগে আমি টিউটোরিয়াল বা কোন অ্যাপের রিভিউ বানানোর জন্য পুরো ব্যাপারটা শুধুমাত্র ক্যামেরা দিয়েই রেকর্ড করতাম কিন্তু এখন আমি যে পদ্ধতিটা আপনাদের দেখাতে চাচ্ছি সেটা দিয়ে আপনারা সরাসরি আপনাদের ফোনের স্ক্রীন ক্যাপচার করতে পারবেন, টিউটোরিয়াল ভিডিও বানাতে পারবেন কোন ক্যামেরা ছাড়াই। চলুন তাহলে দেখে নেই কীভাবে করবেন -

  • ধাপ ১ : আপনার ফোনের গুগল প্লে স্টোরে গিয়ে free Lollipop Screen Recorder app by Rivulus Studios লিখে সার্চ দিন। দেখুন সবার প্রথমেই এই অ্যাপটি চলে আসবে। 
  • ধাপ ২ : তারপর আইকনটার ওপর ক্লিক করে Install and accept the permissions অপশনে ক্লিক করলেই ডাউনলোড শুরু হয়ে যাবে। 
  • ধাপ ৩ : অ্যাপটি খুবই সাধারণ। সকলেই খুব সহজে এটি ব্যাবহার করতে পারবে। অ্যাপটি খুলুন। দেখুন এখানে শুধুমাত্র ৩ টি অপশন আছে। প্রথম অপশনটি ভিডিও রেজলুশন সিলেক্ট করার জন্য। রেজলুশন বাড়িয়ে দিলে খুব ভালো মানের ভিডিও রেকর্ডিং হবে এবং তার সাইজও বেশী হবে। নিজের প্রয়োজন মতো রেজলুশন সেট করে দিন। দ্বিতীয় অপশনটি আপনাকে স্ক্রীন orientation সিলেক্ট করতে সাহায্য করবে। আপনি এখানে ইচ্ছা অনুযায়ী Portrait অথবা Landscape করে নিতে পারেন। তৃতীয় অপশনটি একটি অতি গুরুত্বপূর্ণ এবং কাজের। এটার সাহায্যে আপনি মাইক্রোফোনের দ্বারা কথা বা সাউন্ড রেকর্ড করতে পারবেন। এটার সাহায্যে আপনি আপনার আঙুল যেখানে রাখবেন সেখানে একটি গোল পয়েন্ট দেখা যাবে, এতে করে দর্শকরা আপনি কোথায় টাচ করছেন সেটা জানতে পারবে। 
  • ধাপ ৪ : সবকিছু ঠিকঠাক সেট করে নেওয়ার পর বৃত্তাকার স্টার্ট বাটন চাপলেই স্ক্রীন রেকর্ড করা শুরু হয়ে যাবে। প্রথম বার ব্যাবহার করার সময় আপনাকে একটা নোটিফিকেশন দেখাবে যে রেকর্ড শুরু হয়ে গেছে, সেখানে "Don't Show Again" অপশনে ক্লিক করে ওকে করে দিন। 
  • ধাপ ৫ : রেকর্ডিং বন্ধ করার সময় উপর থেকে নোটিফিকেশন বার ড্রাগ করে নীচে নামিয়ে নিন। তারপর দেখবেন সেখানে উপরের চিত্রেরমত একটা স্টপ বাটন আছে। সেটাতে ক্লিক করে রেকর্ডিং বন্ধ করতে পারবেন। 
  • ধাপ ৬ : রেকর্ড গুলি দেখার জন্য আপনার ফাইল এক্সপ্লোরার খুলে Screen Recordings ফোল্ডারে যান। সেখানে সব রেকর্ড করা ভিডিও গুলি সেভ হবে।
কীভাবে আপনার এন্ড্রয়েড ফোনের স্ক্রীন রেকর্ড করবেন?

নোট : এই অ্যাপটি রুট অ্যকসেস ছাড়া নাও চলতে পারে। রুট করতে না পারলে এখান থেকে দেখে নিন।

সময় থাকলে একবার আমার ব্লগ থেকে ঘুরে আসতে পারেন। কোন রকম অসুবিধা হলে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে পারেন।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

0 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: