২৭ ডিসেম্বর, ২০১৫

Schema.Org Markup কি এবং কেন ব্লগে ব্যবহার করা হয়?

Schema.Org Markup কি এবং কেন ব্লগে ব্যবহার করা হয়?
4/ 5 stars - "Schema.Org Markup কি এবং কেন ব্লগে ব্যবহার করা হয়?" বর্তমানে সময়ে সব ধররেন ব্লগ/ওয়েবসাইটে Schema Markup ব্যবহার করা হয়ে থাকে। তবে Schema Markup কি এই বিষয়ে খুব কম লোকেরই পরিষ্কার ধারনা রয়েছে...
-
বর্তমানে সময়ে সব ধররেন ব্লগ/ওয়েবসাইটে Schema Markup ব্যবহার করা হয়ে থাকে। তবে Schema Markup কি এই বিষয়ে খুব কম লোকেরই পরিষ্কার ধারনা রয়েছে। এই Schema Markup যে কোন সার্চ ইঞ্জিনের রোবটদের ব্লগের সকল ধরনের বিষয়বস্তু সম্পর্কে ভালভাবে বুঝিয়ে দেয়। আজ আপনাদের Schema Markup সম্পর্কে সহজভাবে ধারনা দেব, যাতেকরে এর সম্পর্কে ভালভাবে বুঝে ব্লগের প্রয়োজনীয় জায়গার Schema Markup ট্যাগগুলি ব্যবহার করতে পারেন।
Schema.Org Markup কি এবং কেন ব্লগে ব্যবহার করা হয়?
প্রত্যেক সার্চ ইঞ্জিনের এক ধরনের Programing Robot রয়েছে। তারা যে কোন ব্লগের কোথায় কি আছে সেটি ভালভাবে বুঝে নিতে পারে। তবে Programing Robot-দের বুঝা এবং মানুষের বুঝার মধ্যে কিছুটা তফাৎ রয়েছে। মানুষ যে কোন কিছু অনুভব করে বুঝে নিতে পারে, অন্যদিকে Programing Robot-দের এই অনুভবের ক্ষমতা নেই। কোথাও কোন বিষয় সম্পর্কে যখন সঠিকভাবে বিস্তারিত দেয়া থাকে তখন বুঝে নিতে পারে। এ ক্ষেত্রে তারা বিন্দুমাত্রও ভূল করে না, অন্যদিকে মানুষ কোন কাজ করার ক্ষেত্রে ১০০% ভাগ সঠিক নাও হতে পারে। কাজেই বুঝতেই পারছেন সার্চ ইঞ্জিনের রোবটদের আপনার ব্লগের বিষয়বস্তু অর্থাৎ কোথায় কি আছে এবং কিভাবে ব্লগের টেমপ্লেট এর Structure তৈরি করেছেন তা ভালভাবে লিখে না দিলে বুঝতে পারবে না। আর সার্চ ইঞ্জিনের রোবটদের ভালভাবে বুঝিয়ে দেওয়ার কাজটি সহজতর করবে Schema.Org Markup গুলি। নিচে আমরা এর গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা করব।
সকল পোষ্ট দেখুন
  • Schema Markup কিঃ এটি হচ্ছে এক ধরনের (Semantic Vocabulary) কোড, যা সার্চ ইঞ্জিনের আকর্ষন বৃদ্ধি করার জন্য বিভিন্ন ধরনের ব্লগ/ওয়েবসাইটে ব্যবহার করা হয়ে থাকে। এ গুলি সাধারণত Html এবং Scripts আকারে হয়ে থাকে। এই Schema Markup ট্যাগগুলি ব্যবহার করে আপনার ব্লগের বিভিন্ন বিষয় সম্পর্কে সার্চ ইঞ্জিনদের সহজভাবে পরিষ্কার ধারনা দিতে পারবেন। যার ফলে আপনার ব্লগটি সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় আসার সম্ভাবনা আরও অনেকগুন বেড়ে যাবে। নিচে একটি উদাহরনের মাধ্যমে বিষয়টি আপনাদের সামনে আরও সহজতর করছি।
  • উদাহরণঃ একটি ব্লগের টেমপ্লেটে অনেকগুলি অংশ থাকে। যেমন- Header, Footer, Content Area, Sidebar সহ আরও অনেক অংশ এবং প্রত্যেকটি ব্লগে অনেক ধরনের কনটেন্ট শেয়ার করা হয়। এ ক্ষেত্রে সার্চ ইঞ্জিন আপনার ব্লগের টেমপ্লেটের কোন অংশ Header এবং কোন অংশ Footer তা বুঝতে পারে না। আপনার ব্লগের টেমপ্লেটের কোন অংশ কোন কাজ করছে তা সহজভাবে সার্চ ইঞ্জিনকে বুঝিয়ে দেয়ার জন্য প্রয়োজন Schema Markup ট্যাগের। এই Html ট্যাগগুলি সার্চ ইঞ্জিনের কাছে আপনার ব্লগটির সকল অংশ এবং কনটেন্ট সম্পর্কে পরিষ্কার ধারনা দেবে। তাছাড়ও ব্লগের কোন অংশটি টাইটেল, কোন অংশটি আর্টিকেল এবং কোন লিংকটিতে ভিডিও সহ অন্যান্য জিনিস রয়েছে তা সার্চ ইঞ্জিনকে বুঝিয়ে দেবে।
  • ব্লগে কি ব্যবহার করা প্রয়োজনঃ এর উত্তর এক কথায় হবে হ্যাঁ। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে বাড়তী কিছু সুবিধা নেওয়ার জন্য ব্লগে অবশ্যই Schema.Org Markup ব্যবহার করা প্রয়োজন। ব্লগের Author, কনটেন্ট পাবলিশ করার সঠিক সময়, ব্লগার টেমপ্লেটকে ১০০% ভাগ এসইও ফ্রেন্ডলী করাসহ আরও অনেক সুবিধা নেওয়ার জন্য অবশ্যই Schema.Org Markup ব্যবহার করা উচিত। তাছাড়া ব্লগার ব্লগ ইতিপূর্বে তাদের ডিফল্ট টেমপ্লেটগুলির অনেক জায়গাতে Schema Markup ব্যবহার করছে। গুগল Webmaster Tools ব্লগের Structure গুলি Schema.Org Markup ব্যবহার করে সঠিকভাবে গঠন করার জন্যও তাগিদ দিচ্ছে। কাজেই সব ধরনের এসইও সুবিধা ভোগের জন্য Schema Markup ব্যবহার করতেই হবে।
  • কিভাবে ব্লগে ব্যবহার করতে হয়ঃ এগুলি সাধারণত Html ও Scripts আকারে হওয়াতে ব্লগে ব্যবহার করতে তেমন কোন ঝামেলা পোহাতে হয় না। শুধুমাত্র ব্লগের প্রয়োজনীয় জায়গাগুলিতে Html ট্যাগ আকারে যুক্ত করে দিলেই হয়ে যায়। এই পোষ্টে এগুলি কিভাবে ব্যবহার করতে হয় তা নিয়ে আমরা লিখব না। আমাদের পরবর্তী পোষ্টে Schema.Org Markup কোথায়, কিভাবে ব্যবহার করতে হয় তা নিয়ে আলোচনা করব।
শেষ কথাঃ এই পোষ্ট থেকে Schema Markup এর গুরুত্ব সম্পর্কে কিছুটা হলেও ধারনা নিতে পারবেন। যেহেতু Schema.Org Markup ব্লগের এসইও এর গুরুত্বপূর্ণ একটি অংশ সেহেতু ব্লগকে সার্চ ইঞ্জিন অপটিমাইজ করার ক্ষেত্রে কিছু Advantage পাওয়ার জন্য ব্যবহার করা প্রয়োজন। এটি আপনার ব্লগটিকে সার্চ ইঞ্জিনের কাছে সহজভাবে উপস্থাপন করবে।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

3 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. আমার স্ক্রীনশর্ট টা একটু দেখবেন প্লিজ, এই এররর গুল কি আপনার উপরের কোড বসালে ঠিক হয়ে যাবে নাকি আর কিছু করতে হবে, http://prntscr.com/d1jyu8

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এই সিরিজের প্রথম তিনটি পোষ্ট ভালভাবে অনুসরণ করুন,তাহলে সব সমাধান হয়ে যাবে।

      মুছুন

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: