Feb 22, 2016

Meta Description এর গুরুত্ব এবং কিভাবে ব্লগে যুক্ত করতে হয়?

ব্লগার টেমপ্লেটকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করার জন্য Meta Description অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি Meta Tag. যে কোন ব্লগকে সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় নিয়ে আসার জন্য বর্তমান সময়ের সবচাইতে বহুল ব্যবহৃত Google, Yahoo এবং Bing সার্চ ইঞ্জিন ব্লগ পোষ্টের Title ও Meta Description-কে অধীক গুরুত্ব দিয়ে থাকে। সার্চ ইঞ্জিন সাধারণত ব্লগের র‌্যাংক অনুসারে যে কোন ব্লগের গুরুত্বপূর্ণ পেজ টাইটেল এবং Meta Description এর উপর ভিত্তি করে সার্চ রেজাল্টে প্রদর্শন করে। এ ক্ষেত্রে যার ব্লগের র‌্যাংক যত ভাল এবং ব্লগ পোষ্টের টাইটেল এবং Meta Description যত ইউনিক তার ব্লগটি সার্চ ইঞ্জিনের তত উপরে থাকবে।
Meta Description এর গুরুত্ব এবং কিভাবে ব্লগে যুক্ত করতে হয়?
অধীকন্তু ব্লগের Meta Description সঠিকভাবে সেট না করা অবদি সার্চ ইঞ্জিন, Google+, Facebook এবং অন্যান সোসিয়াল মিডিয়াগুলিও ব্লগের ও ব্লগ পোষ্টের Description সঠিকভাবে শো করবে না। একটি ব্লগের এবং ব্লগ পোষ্টের ইউনিক, পরিষ্কার এবং ভালমানের Meta Description ব্লগে অধিক সংখ্যক ভিজিটর পাওয়ার সম্ভাবনা তৈরি করে।

Meta Description কি?

অন্যান্য সকল Meta ট্যাগের মত এটিও একটি মেটা ট্যাগ যেটি ব্লগের বাহিরের কোথাও দেখা যায় না, কেবল সার্চ ইঞ্জিন রুবটগুলি দেখতে পায়। এটির মাধ্যমে সার্চ ইঞ্জিন ব্লগ পোষ্টের বিষয়বস্তু সম্বন্ধে একটি সংক্ষিপ্ত ধারনা নিতে পারে। সাধারণত ব্লগার ব্লগ স্পেসসহ ১৫০ অক্ষরের মধ্যে Meta Description লিখার জন্য সাজেস্ট করে। কারণ সার্চ ইঞ্জিন ১৬০ টির অধিক সংখ্যক অক্ষর সার্চ রেজাল্টে প্রদার্শন করে না।

Meta Description এর গুরুত্ব কতটুকো?

সব ধরনের সার্চ ইঞ্জিন যে কোন ব্লগের কনটেন্টের সাথে সাথে মেটা ট্যাগটিও Crawl ও Index করে নেয়। যখন সার্চ ইঞ্জিনে Keyword ব্যবহার করে কোন কিছু খোঁজা হয়, তখন সার্চ ইঞ্জিন প্রথমে ব্লগের র‌্যাংক অনুযায়ী ব্লগ পোষ্টের Meta Description যাচাই-বাছাই করে দেখে। তখন সার্চ ইঞ্জিন সার্চ Quarry অনুসারে অধিক গুরুত্বপূর্ণ এবং অর্থ বহুল Description এর সমন্বয়ে তৈরি ভালমানের র‌্যাংকের ব্লগগুলির লিংক ধারাবাহিকভাবে সার্চ ইঞ্জিনের পাতায় প্রদর্শন করায়। কাজেই Meta Description টি যেমন ভালমানের Keywords সমৃদ্ধ হতে হয় তেমনি অর্থবহ হওয়া বাঞ্চনীয়।

সার্চ ইঞ্জিন যদি কারও সার্চ Quarry অনুসারে কোন ব্লগের Meta Description খোঁজে পায়, তাহলে সার্চ ইঞ্জিনের Snipest এ পোষ্টের Title দেখানোর পাশাপাশে পোষ্টটির Text হিসেবে Meta Description টুকুও প্রদর্শন করবে। তখন পাঠক ঐ ব্লগ পোষ্টের প্রতি অধিক আকৃষ্ট হবে এবং পোষ্টটি অবশ্যই ভিজিট করতে চাইবে।

কিভাবে ব্লগে যুক্ত করতে হয়?

  • প্রথমে ব্লগে লগইন করুন।
  • ব্লগার ড্যাশবোর্ড হতে Settings > Search preferences > Meta tags > Description হতে Edit অপশনে ক্লিক করুন।
  • তারপর ‘Yes’ বাটনে ক্লিক করুন। নিচের চিত্রে দেখুন-
Meta Description এর গুরুত্ব এবং কিভাবে ব্লগে যুক্ত করতে হয়?
  • উপরের লাল কালারের মাধ্যমে লিখা খালি বক্সে ১৫০ টি অক্ষরের মধ্যে আপনার ব্লগের ধরনানুযায়ী একটি অর্থ বহুল Meta Description লিখুন। এ Meta Description কেবলমাত্র আপনার ব্লগের Home Page এর ক্ষেত্রে ব্যবহৃত হবে।
  • তারপর Save Changes এ ক্লিক করুন।

কিভাবে প্রত্যেকটি পোষ্টে Meta Description যুক্ত করবেন?

  • কোন নতুন পোষ্ট লিখার সময় ব্লগের পোষ্ট Editor এর ডান পাশে নিচের চিত্রেরমত কিছু অপশন দেখতে পাবেন। চিত্রে দেখুন-
Meta Description এর গুরুত্ব এবং কিভাবে ব্লগে যুক্ত করতে হয়?
  • উপরের চিত্রের Search Description অপশনে ক্লিক করলে এই খালি বক্সটি দেখতে পাবেন। এখানে প্রত্যেকটি পোষ্টের বিষয়বস্তুর সাথে মিল রেখে ভালমানের Description লিখবেন। প্রতিটি পোষ্টেই এই অপশনটি দেখতে পাবেন।
  • Description লিখার পর Done এ ক্লিক করুন। That's all.

কিভাবে পরীক্ষা করবেন?

উপরের সব কিছু ঠিকঠাক করার পর আপনার ব্লগের Meta Description সঠিকভাবে কাজ করছে কি না সেটাই যাচাই করার জন্য অনলাইনে বিভিন্ন টুলস রয়েছে। আপনি ইচ্ছে করলে সেগুলির যে কোন একটির মাধ্যমে যাচাই করে নিতে পারেন। আমি এই লিংক থেকে Meta Tag Analyzer এর মাধ্যমে চেক করে নেয়ার জন্য পরামর্শ দেব। আপনার ব্লগের সব কিছু ঠিক থাকলে Meta Description টি দেখতে পাবেন। আর যদি Meta Description টি দেখতে না পান তাহলে আপনাকে নিচের ছোট ট্রিকসটি ফলো করতে হবে।
  • ব্লগার ড্যাশবোর্ড হতে Template > Edit Html এ ক্লিক করুন।
  • এখন কিবোর্ড হতে Ctrl+F চেপে <head> অংশটি সার্চ করুন।
  • নিচের Meta কোডগুলি <head> ট্যাগের নিচে পেষ্ট করুন।
<b:if cond='data:blog.metaDescription != &quot;&quot;'>
  <meta expr:content='data:blog.metaDescription' name='description'/>
</b:if>
  • সবশেষে Template Save করুন।
সাহায্য জিঞ্জাসঃ আশাকরছি আমি Meta Description এর গুরুত্ব ও ব্যবহার সম্পর্কে আপনাদের কিছুটা হলেও পরিষ্কার ধারনা দিতে পেরেছি। অনেকে ভেবে থাকেন যেহেতু এটি ব্লগের বাহিরে প্রদর্শন হচ্ছে না সেহেতু এটি তেমন গুরুত্ব বহন করে না। এই পোষ্টের মাধ্যমে আমি অন্তত তাদের ধারনার কিছুটা পরিবর্তন আনতে পারব। সর্বোপরি বিষয়টি নিয়ে কারও কোন বুঝতে অসুবিধা হলে কিংবা প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন। আমরা সব সময় প্রশ্ন ভিত্তিক উত্তর পছন্দ করি এবং যথাসময়ে সঠিক প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

5 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. ভাল পোস্ট। সেয়ার করার জন্য ধন্নবাদ। আমার ব্লগে সেট করছি-
    www.richwab.com
    www.technologyrbd.blogspot.com

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ, আমাদের সাথে থাকুন।

      Delete
  2. হারুন ভাই আপনাকে ধন্যবাদ ৷ আমি টুলস ব্যবহার করেছি এটা শো করছে color = Error color = Warn color = Good ৷ যদি ঠিক থাকে তাহলে কি শো করবে? দয়া করে বলুন ৷

    ReplyDelete
  3. Description a ki keywords likhbo naki sentence likhbo...??

    ReplyDelete
    Replies
    1. আমার মনে হয় আপনি আমার পোস্টটি মনোযোগসহকারে পড়েননি। বিস্তারিত পড়লে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

      Delete

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: