Mar 23, 2016

Nofollow এবং Dofollow Links কি বা পার্থক্য কতটুকো?

ব্যাক লিংক নিয়ে কথা বলতে গেলেই সর্বপ্রথম Nofollow এবং Dofollow লিংক ব্যাপারটি অটোমেটিক চলে আসে। মূলত এটি হচ্ছে যে কোন ধরনের লিংকের দুটি আলাদা Attributions, যার মাধ্যমে সার্চ ইঞ্জিন বট বা Crawler দের-কে ব্লগ/ওয়েবসাইটের লিংক সম্পর্কে দুটি আলাদা কমান্ড দেয়া হয়ে থাকে। এই দুই ধরনের লিংক সার্চ ইঞ্জিনের নিকট সম্পূর্ণ ভিন্ন দুটি অর্থ বহন করে থাকে। যদিও বিষয়টি খুবই সহজ কিন্তু সম্পূর্ণ টপিক বুঝার পর এটি ব্যাক লিংক তৈরি করতে আপনাকে অনেক সচেতন করবে। উল্লেখ্য যে, আমরা ইতিপূর্বে ব্যাক লিংক কি বা ব্যাক লিংকের গুরুত্ব কতটুকো এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ক্ষেত্রে ব্যাক লিংক কতটা অবদান রাখে তা নিয়ে একটি বিস্তারিত পোষ্ট শেয়ার করছি।
Nofollow এবং Dofollow Links কি বা পার্থক্য কতটুকো?
Nofollow এবং Dofollow লিংক সম্পর্কে জানার পূর্বে একটি বিষয় আপনারা আজ পরিষ্কারভাবে জেনে রাখুন, আপনার ব্লগে/ওয়েবসাইটে Nofollow কিংবা Dofollow যে ধরনের লিংক থাকুক না কেন সেটি ভিজিটরের কাছে আলাদা কোন অর্থ প্রকাশ করবে না। ভিজিটরদের Nofollow দিয়ে যা বুঝানো হবে Dofollow দিয়েও তাই বুঝানো হবে। এক কথায় ভিজিটরের কাছে Nofollow এবং Dofollow লিংকের কোন পার্থক্য নেই।

Nofollow লিংক কি?

Nofollow লিংক নিয়ে তেমন কিছু বলার প্রয়োজন নেই। এক কথায় সহজভাবে বলা যায় Nofollow লিংক এর মাধ্যমে সার্চ ইঞ্জিন-কে ঐ ধরনের লিংকটিকে অনুসরণ না করার জন্য কমান্ড করা হয়ে থাকে। পুরো বিষয়টাকে এভাবে বলা যায়, সার্চ ইঞ্জিন বট বা Crawler যখন একটি ব্লগ Crawl করে তখন ঐ ব্লগের কোথাও যদি Nofollow লিংক দেখতে পায় তাহলে সার্চ ইঞ্জিন বট এ ধরনের লিংকে ভিজিট না করে বাইপাস করে চলে যাবে। সেই ক্ষেত্রে আপনি আপনার ব্লগের যতই Nofollow লিংক তৈরি করুন না কেন সেটি সার্চ ইঞ্জিনের কাছে কোন গুরুত্ব বহন করতে পারবে না। বিশেষ করে Google এখনও Nofollow লিংকে কোন Back Link হিসেবে গণ্য করে না।

Dofollow লিংক কি?

Nofollow এর সম্পূর্ণ বিপরীত হচ্ছে Dofollow লিংক। সার্চ ইঞ্জিন বট বা Crawler যখন একটি ব্লগ Crawl করে তখন ঐ ব্লগের কোথাও যদি Dofollow লিংক দেখতে পায় তখন সার্চ ইঞ্জিন বট এ ধরনের লিংক Throw করে ঐ লিংকের পেজটিতে চলে যায়। সাথে সাথে যে পোষ্টের সাথে লিংক করা ছিল ঐ পোষ্টটি থেকে কিছু Value সাথে করে নিয়ে যায়। এ ধরনের লিংককে সকল ধরনের সার্চ ইঞ্জিন Back Link হিসেবে ধরে নেয়। আর এ কথাটি আপনি নিশ্চয় জানেন যে, সার্চ ইঞ্জিনের কাছে Dofollow Back Links এর অনেক মূল্য রয়েছে।

Dofollow Links এর সুবিধা কি?

উপরের সংজ্ঞা থেকে আপনি নিশ্চয় বুঝতে পারছেন Nofollow লিংক সার্চ ইঞ্জিনের কাছে কোন গুরুত্ব বহন করতে পারে না। সে ক্ষেত্রে আপনি যদি বিভিন্ন Dofollow ব্লগের সাথে আপনার ব্লগটি লিংক করে Dofollow Link তৈরি করতে পারেন তাহলে সেটি ঐ ব্লগগুলি থেকে আপনার ব্লগে কিছুটা হলেও মূল্য বহন করে নিয়ে আসতে পারবে। Dofollow লিংকের সুবিধা সম্পর্কে আমি আপনাদের উদাহরনের মাধ্যমে আরো পরিষ্কার করছি।

ধরুন আপনার ব্লগে পূর্বের ৫ টি Index করা পোষ্ট রয়েছে। আপনি আজ পুনরায় নতুন একটি পোষ্ট করলেন। সে ক্ষেত্রে সার্চ ইঞ্জিন আপনার আজকের নুতন পোষ্টটি Index করতে ১/২ দিন সময় নেবে। এ ক্ষেত্রে সার্চ ইঞ্জিন বট এই ২ দিনের ভীতরে যখন পুরাতন পোষ্টগুলিতে পুনরায় ভিজিটর করবে তখন যদি ঐ পুরাতন পোষ্টটিতে আপনার নতুন পোষ্টটির Dofollow লিংক দেখতে পায় তাহলে সাথে সাথে লিংকটি Index করে নেবে। এটাকে সার্চ ইঞ্জিনের ভাষায় Internal Dofollow Link বলা হয়ে থাকে। ঠিক একই ভাবে আপনি যদি অন্য কোন ব্লগের সাথে আপনার নুতন পোষ্টগুলির Dofollow Link তৈরি করতে পারেন তাহলে সার্চ ইঞ্জিন অল্প সময়ে আপনার নতুন পোষ্টগুলি Index করে নিতে পরে।

Nofollow এবং Dofollow লিংক পরিচিতিঃ

আপনার ব্লগের জন্য Dofollow লিংক তৈরি করার জন্য অবশ্যই আপনাকে Dofollow লিংকের ব্লগ চিনে নিতে হবে। অনেকেই Nofollow এবং Dofollow লিংক সম্পর্কে ভালভাবে না বুঝার কারনে তাদের ব্লগের জন্য Back Link তৈরি করতে পারেন না। সে জন্য অনেকে প্রশ্ন করেন আমি অমুক ব্লগে লিংক সহকারে একটি কমেন্ট করলাম কিন্তু কোন Back Link পেলাম না কেন? এ প্রশ্নটি আমাকেও আমার ব্লগের অনেক ভিজিটর করেছেন। এই পোষ্টটি পড়ার পর আপনি হয়ত বিষয়টি পরিষ্কার হবেন যে, কোন ব্লগে কমেন্ট করলেই আপনি ব্যাক লিংক পাবেন কি না কিংবা কোন্ ব্লগে কমেন্ট করলে ব্যাক লিংক পাবেন এবং কোন্ ব্লগ থেকে পাবেন না। সেই সাথে আরেকটি বিষয় সবাইকে বলছি শুধু শুধু অযথা কারো ব্লগে কমেন্টের মাধ্যমে লিংক যুক্ত করবে না। কারণ এ বিষয়টি বেশীরভাগ লোকই পছন্দ করে না।

সাধারণত Nofollow লিংকের Attribution হয় নিচের মতন-
<a href="#" rel="nofollow">Somethings</a>
আপনি যখন কোন লিংকের সাথে উপরের লাল কালারে rel="nofollow" লেখাটি দেখতে পাবেন তখন বুঝতে পারবেন এই লিংকটি Nofollow. অন্যদিকে কোন লিংকের সাথে যখন কোন Attribution থাকবে না তখন বুঝবেন সেটি হচ্ছে Dofollow লিংক। আপনি যদি কোন লিংক Nofollow করতে চান তাহলে লিংকের শেষে rel="nofollow" অংশটি যোগ করে দিলেই হয়ে যাবে।

Dofollow কমেন্টের ব্লগ তৈরিঃ

সাধারণত ডিফল্টভাবে ব্লগার টেমপ্লেটের Comment Section টি Nofollow এবং পোষ্ট সেকশনসহ বাকী সকল অংশ Dofollow অবস্থায় থাকে। সেই জন্য কোন ব্লগে কমেন্ট করলেই Back Link পাওয়া যায় না। আপনি যদি ব্লগের কমেন্ট সেকশনটি Dofollow করতে চান তাহলে নিচের ছোট টিপসটি অনুসরণ করুন।
  • প্রথমে ব্লগে লগইন করুন।
  • তারপর ব্লগার ড্যাশবোর্ডে হতে Template > Edit Html এ ক্লিক করুন।
  • এখন কিবোর্ড হতে Ctrl+F চেপে নিচের অংশটি সার্চ করুন।
<a expr:href='data:comment.authorUrl' rel='nofollow'><data:comment.author/></a>
  • এখানে উপরের লাল চিহ্নিত nofollow এর জায়গায় dofollow লিখে দিলেই হবে অথবা উপরের সম্পূর্ন লাইনটি মুছে দিলেই ব্লগের কমেন্ট সেকশনটি Dofollow হয়ে যাবে।

Nofollow এবং Dofollow ব্লগ চেনার সহজ উপায়ঃ

Nofollow এবং Dofollow ব্লগ চেনার জন্য অনলাইনে অনেক ধরনের টুলস রয়েছে। তাদের মধ্যে সহজ একটি Addon হচ্ছে NoDofollow. এই ছোট এডঅনটি আপনার ওয়েব ব্রাউজারে যুক্ত করে রাখলে খুব সহজে যে কোন Nofollow এবং Dofollow ব্লগ চিনতে পারবেন। কিভাবে করবেন দেখুন-
  • প্রথমে এই লিংক থেকে NoDofollow Addon টি Firefox Browser এ ইনস্টল করুন।
  • তারপর যে কোন একটি ওয়েবসাইটে ভিজিট করুন।
  • এখন ঐ ওয়েবসাইটে কার্সর রেখে মাউসের ডান বাটনে ক্লিক করুন।
  • তারপর NoDofollow অপশনে ক্লিক করলে ওয়েবসাইটটির বিভিন্ন লিংকের জায়গাতে দুটি কালারে Highlights করা দেখতে পাবেন।
  • এদের মধ্যে Highlights করা বেগুনী রংয়ের লিংকগুলি হচ্ছে Dofollow এবং হালকা লাল কালারের লিংকগুলি Nofollow লিংক।
সর্বশেষঃ আমার বিশ্বাস উপরের পুরো বিষয়টি থেকে আপনি Nofollow এবং Dofollow লিংক/ব্লগ সম্পর্কে পরিষ্কার ধারনা নিতে পারবেন। এখন থেকে অন্তত আপনি Back Link তৈরি করার আশায় অযথা কার ব্লগের কমেন্টে লিংক যুক্ত করবেন না। পুরো বিষয়টি পরিষ্কারভাবে বুঝতে কারও কোন সমস্যা হলে আমাদের জানাতে পারেন।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

9 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. রশিদ ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ। নতুনদের অনেক কাজে আসবে এই টিউনটি। তবে রশিদ ভাই আপনার টিউনগুলো আমার অনেক কাজে লেগেছে। আপনার নতুন টিউনের অপেক্ষায় রইলাম।

    ReplyDelete
  2. আপনার এই পোষ্ট আমার দারুন কাজে লেগেছে। আপনার এই পোষ্টটি দেখে আমি আমার ওয়েবসাইটে কাজ করেছি। সাইটি দেখুন : http://www.techspot.com.bd

    ReplyDelete
  3. ধন্যবাদ! পোষ্টটি পড়ে ভালো লাগলো, :)

    ReplyDelete

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: