৪ এপ্রিল, ২০১৬

WordPress.Com এবং WordPress.Org এর মধ্যে পার্থক্য কি?

WordPress.Com এবং WordPress.Org এর মধ্যে পার্থক্য কি?
4/ 5 stars - "WordPress.Com এবং WordPress.Org এর মধ্যে পার্থক্য কি?" ব্লগিং ক্যারিয়ারে পা রাখার পূর্বে সবাই একটি সাধারণ প্রশ্নের সম্মুখিন হন যে, আমি WordPress দিয়ে ব্লগিং শুরু করব নাকি Google Blogger দিয়ে শু...
-
ব্লগিং ক্যারিয়ারে পা রাখার পূর্বে সবাই একটি সাধারণ প্রশ্নের সম্মুখিন হন যে, আমি WordPress দিয়ে ব্লগিং শুরু করব নাকি Google Blogger দিয়ে শুরু করব? তখন অনেকে পরামর্শ দেন WordPress দিয়ে শুরু করার জন্য আবার অনেকে Google Blogger দিয়ে ব্লগিং শুরু করার পরামর্শ দেন। যার ফলে দেখা যায় দু টানা পরামর্শের কারনে নবীন ব্লগাররা সঠিক সিদ্ধান্তে পৌছতে পারেন না। আমরা এ প্রশ্নগুলির সঠিক এবং পরিপূর্ণ সুস্পষ্ট সমাধান দেয়ার চেষ্টা করব। তবে Blogger দিয়ে নাকি WordPress দিয়ে ব্লগিং শুরু করবেন সে বিষয়টি সম্পর্কে পরিষ্কার ধারনা নেয়ার পূর্বে WordPress.Com এবং WordPress.Org এই দুই এর মধ্যে পার্থক্য কি সেটি ভালভাবে জেনে নিতে হবে। আমরা আজকের পোষ্টে WordPress.Com এবং WordPress.Org এর মধ্যে পার্থক্য ও সুবিধা-অসুবিধার বিষয়গুলি নিয়ে আলোচনা করব এবং আগামী পোষ্টে Blogger নাকি WordPress কোনটি আপনার জন্য Perfect তা নিয়ে বিস্তারিত আলোচনা করব।
WordPress.Com এবং WordPress.Org এর মধ্যে পার্থক্য কি?
WordPress.Com এবং WordPress.Org যদিও বিষয়টি শুনতে আপাত দৃষ্টিতে এক মনে হচ্ছে, কিন্তু দুটির মধ্যে অনেক পার্থক্য রয়েছে। এ দুটি বিষয় নিয়ে লিখার পূর্বে একটি কথা সংক্ষেপে বলে রাখছি যে, WordPress.Com হচ্ছে WordPress এর একটি ফ্রি বেসিক ভার্সন। এটি আপনি সম্পূর্ণ বিনা মূল্যে ব্যবহার করতে পারবেন। অন্যদিকে WordPress.Org হচ্ছে WordPress এর পরিপূর্ণ প্রফেশনাল ভার্সন, যেটি আপনাকে টাকার বিনিময়ে হোস্টিং কিনে নিয়ে ব্যবহার করতে হবে। এটির পরিপূর্ণ কন্ট্রল এবং দায় আপনাকে নিজেই বহন করতে হবে।

WordPress.Com এর সুবিধা

  • এখানে আপনাকে সর্বোচ্ছ 3GB পর্যন্ত Space ফ্রি দেয়া হবে। তবে এই 3GB পূর্ণ হওয়ার পর আপনার প্রয়োজনানুসারে জায়গা কিনে নিতে হবে।
  • তারা নিয়মিত আপনার সাইট Backup করবে। এ নিয়ে আপনাকে কোন চিন্তা করতে হবে না।

WordPress.Com এর অসুবিধা

  • আপনার ব্লগে তাদের প্রয়োজনীয় বিভিন্ন বিজ্ঞাপন শো করবে। এ ক্ষেত্রে আপনি যদি বিজ্ঞাপনগুলি সরাতে চান তাহলে টাকা পরিশোধ করতে হবে।
  • আপনার ব্লগে প্রতি মাসে ২৫,০০০ এর বেশী Page View না পাওয়া অবধি নিজের পছন্দমত কোন ধরনের বিজ্ঞাপন ব্যবহার করতে পারবেন না। তারপর যদিও আপনার ব্লগে বিজ্ঞাপন ব্যবহার করতে দেবে কিন্তু আপনার বিজ্ঞাপন হতে আয়ের ৫০% তাদের দিতে হবে।
  • এটিতে আপনি কোন ধরনের Plugins ব্যবহার করতে পারবেন না। আর আপনি নিশ্চয় অবগত আছে যে, WordPress এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে বিভিন্ন Plugins.
  • আপনি ইচ্ছে করলেও এটিতে কোন প্রকার Custom Theme ব্যবহার করতে পারবেন না। এ ক্ষেত্রে আপনার ব্লগকে প্রফেশনাল Look দিতে বড় অসুবিধার মধ্যে পড়তে হবে।
  • এটিতে কোন প্রকার Custom Analytics Software ব্যবহার করতে পারবেন না। কারণ এটি আপনাকে কোন Custom Code ব্যবহার করতে দেবে না।
  • আপনি যদি তাদের Term of Service এর কোন প্রকার নিয়ম ভঙ্গ করে কোন কাজ করেন, তাহলে যে কোন সময় আপনার সাইটটি ডিলিট করে দিতে পারে।
  • আপনার কোন প্রকার অনুমতি ছাড়াই সাইটের Theme পরিবর্তন করতে পারে। কারণ এই Theme গুলি Full Control থাকে Developer দের হাতে।
  • আপনার Themes এর Upgrade এর সুবিধা ভোগ করার ক্ষেত্রে টাকা পরিশোধ করতে হবে। তাহলেই কেবল Themes Upgrade করার সুযোগ দেবে।

WordPress.Org এর সুবিধা

  • এটির Full Control আপনার হাতে থাকবে। সকল প্রকার ডাটার মালিক কেবল আপনি থাকবেন। এটি বন্ধ বা চালু রাখা সম্পূর্ণ আপনার নিজের উপর ডিপেন্ড করবে। আপনার কোন বিষয়ে কেউ হস্তক্ষেপ করতে পারবে না।
  • সবকিছু আপলোড এবং হাজার হাজার Plugins ব্যবহার করতে পারবেন।
  • সকল ধরনের Custom Theme Install ও আপনার পছন্দমত Modify করতে পারবেন।
  • কোন ধরনের সমস্যা ছাড়াই যে কোন সময় আপনার Hosting অন্যত্র পরিবর্তন করতে পারবেন।
  • আপনার পছন্দমত যে কোন ধরনের বিজ্ঞাপন ব্যবহার করে অনলাইন হতে আয় করতে পারবেন।
  • Custom Analytics এবং Tracking ব্যবহার করতে কোন অসুবিধা হবে না।

 WordPress.Org এর অসুবিধা

  • অন্য আরো সাধারন ওয়েবসাইটেরমত ভালমানের Hosting কিনে নিতে হবে। এ ক্ষেত্রে আপনাকে মাসিক ০৩-০৮ ডলার গুনতে হবে।
  • সকল প্রকার Upgrade এর জন্য আপনি নিজেই দায়ি থাকবেন।
  • ডাটা Backup এর দায়বদ্ধতাও আপনাকে বহন করতে হবে।
  • কোন প্রকার Spamming বা Virus এর আক্রমন থেকে রক্ষা করার জন্য আপনাকে সদা-সর্বদা সজাগ থাকতে হবে। তা না হলে যে কোন সময় আপনার ওয়েব ক্ষতির সম্মুখিন হতে পারে।

আপনার কোনটি ব্যবহার করা উচিত?

আপনি যদি সাধারণভাবে অনলাইন হতে কোন টাকা পয়সা আয় করার চিন্তা না করে শুধুমাত্র একটি ব্যক্তিগত ব্লগ হিসেবে ব্যবহার করতে চান, তাহলে অনায়াসে সম্পূর্ণ বিনা মূল্যে WordPress.Com ব্যবহার করতে পারেন। তবে ব্লগিংকে যদি আপনি ক্যারিয়ার হিসেবে নিতে চান কিংবা ব্লগিং করে অনলাইন হতে টাকা আয় করতে চান, তাহলে অবশ্যই আমি সবাইকে বলব কিছু টাকার বিনিময়ে হলেও WordPress.Org ব্যবহার করবেন। তাপরও যদি আপনি ভাবেন দুটির কোনটি ব্যবহার করবেন তাহলে বিষয়টি নিত্যান্ত আপনার ব্যক্তিগত ব্যাপার।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

2 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. ভাই ওয়ার্ডপ্রেস ওআরজি ফ্রী। এটি একটি সিএমএস সফটও্যার। দয়া করে ভুক তথ্য দিবেন না। কেননা wordpress.org এর মত সিএমএস কে বর্তমানে বিশ্বসেরা ওয়েব সফটওয়ার ভাবা হয়। এটি সব থেকে উত্তম। তবে নিজেকে হোস্টিং কিনে নিতে হয়।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভাইয়া, আপনি কেন শুধু শুধু তর্কে জড়াচ্ছেন। আমার লেখা WordPress ও Blogger সংক্রান্ত পোষ্ট দুটি ভালভাবেন পড়েন। তারপর আমাকে দেখান যে, আমি পোষ্ট দুটির কোথায় লিখেছি WordPress.org টাকার বিনিময়ে কিনতে হয়? বেশীরভাগ জায়গায় Directly বা Indirectly লিখেছি WordPress.org ব্যবহারের ক্ষেত্রে Space কিনে নিতে হবে। অথচ আপনি বার বার বিষয়টিকে ঘুরিয়ে বলছেন WordPress.org -কে আমরা বলছি টাকার বিনিময়ে কেনার জন্য। আপনি পুরো বিষয়টি ভালভাবে পড়েন, তাহলে পরিষ্কার হতে পারবেন।

      কোনটি উত্তম বা কোনটি ব্যবহার করবেন, সে বিষয়েও আমি বিস্তারিত ব্যাখ্যা করেছি। পাশাপাশি কোন ধরনের ব্লগিংয়ের ক্ষেত্রে কোনটি ব্যবহার করা প্রয়োজন, সে বিষয়ে উত্তম পরামর্শ দেয়ার চেষ্টা করেছি। অধীকন্তু আমরা সবাইকে সবসময় সঠিক এবং ভাল পরামর্শ দেয়ার চেষ্টা করি। আশাকরি আপনার ভূল ধারনার পরিবর্তন হবে। ধন্যবাদ...

      মুছুন

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: