Apr 8, 2016

Google Blogger নাকি WordPress, কোনটি ব্যবহার করবেন?

ব্লগিং জগতের বহুল ব্যবহৃত দুটি প্লাটফর্ম হচ্ছে "Google Blogger এবং WordPress". দুটি প্লাটফর্মেরই ‍কিছু ভিন্ন ধরনের সুবিধা-অসুবিধা রয়েছে। আসলে প্রত্যেকটা জিনিসের ভাল-মন্দ দুটি দিক থাকে। তেমনি "Google Blogger এবং WordPress" দুটি ব্যবহারের ক্ষেত্রে তাদের আলাদা কিছু স্বতন্ত্র পার্থক্য রয়েছে। তবে সমস্যা হচ্ছে আমরা যখন ব্লগিং শুরু করি তখন বুঝতে পারি না যে, কোনটা আমার জন্য উপযুক্ত। অনেকের কাছ থেকে পরামর্শ নিতে গিয়েও সঠিক কোন সিদ্ধান্তে উপনিত হতে পারেন না। আসলে কে কি বল্ল সেটা চিন্তা না করে, আপনাকে ঠিক করে নিতে হবে আসলে আপনার জন্য কোনটি উপযুক্ত। কারণ এই বিষয়টি সম্পূর্ণ নির্ভর করবে আপনার ব্লগিং এর ধরনের উপরে। আপনি যদি পার্সনালি ব্লগিং করেন তাহলে বিষয়টি হবে এক ধরনের। অন্যদিকে ব্যবসায়িক ব্লগ বা প্রফেশনাল ব্লগিং করতে চান, তাহলে বিষয়টি হবে অন্য ধরনের।
Google Blogger নাকি WordPress, কোনটি ব্যবহার করবেন?
ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস কোনটি ব্যবহার করবেন, এ বিষয়টি নির্বাচন করার পূর্বে দুটি বিষয় নিয়ে ভালভাবে জানতে হবে। আজ আমরা Google Blogger এর কিছু সুবিধা-অসুবিধা এবং ব্লগার ও ওয়ার্ডপ্রেস এর তুলনামূলক কিছু পার্থক্য নিয়ে আলোচনা করব। আজকের পোষ্টটি পড়ার পূর্বে অবশ্যই এই লিংক থেকে WordPress সম্পর্কে ভালভাবে জেনে নিবেন। তাহলে সহজে Decide করতে পারবেন Google Blogger নাকি WordPress, কোনটি আপনার জন্য উপযুক্ত।

ব্লগার (ব্লগস্পট) কী?

ব্লগার হচ্ছে বিশ্বখ্যাত টেক জায়ান্ট Google কর্তৃক পরিচালিত নিজস্ব কোম্পানি, যেটি একটি ভালমানের ফ্রি ব্লগিং প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্ম ব্যাবহার করে আপনি ব্যক্তিগত ব্লগ বা ব্যাবসায়ীক ব্লগ তৈরী করতে পারবেন। আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট সম্পের্কে দক্ষতা সমপন্ন হন, তাহলে সম্পূর্ণ বিনা মূল্যে এই প্ল্যাটফর্ম ব্যাবহার করে যে কোন ধরনের ওয়েবসাইট তৈরী করতে পারবেন।

Blogger এবং WordPress এর পার্থক্যঃ

নিচে আমরা টেবীলের মাধ্যমে Blogger এবং WordPress এর মধ্যে তুলনামূলক কয়েকটি পার্থক্য তুলে ধরছি। এগুলি থেকে Blogger এবং WordPress এর মধ্যে পার্থক্য এবং ‍সুবিধা-অসুবিধা অনুধাবন করতে পারবেন। (নোটঃ এখানে ওয়ার্ডপ্রেস বলতে কেবলমাত্র WordPress.Org-কে বুঝাবে)।
ডোমেন Name
গুগল ব্লগার ওয়ার্ডপ্রেস
গুগল ব্লগারের ক্ষেত্রে ডোমেন নেম এর গঠন হবে example.blogspot.com এটির গঠন আপনার ইচ্ছানুযায়ি টাকার বিনিময়ে কিনে নিতে পারেন।
আপনি ইচ্ছে করলে Pre-Regester ডোমেন নেম ব্যবহার করতে পারেন। অবশ্যই আপনাকে 10/12 ডলারের বিনিময়ে নিজস্ব ডোমেন কিনতে হবে।                             
Storage Space
গুগল ব্লগার ওয়ার্ডপ্রেস
1 GB পর্যন্ত ফ্রি Storage Space দেয়া হবে। মাসিক কমপক্ষ্যে 4-7 ডলারের বিনিময়ে প্রয়োজনীয় Storage Space কিনতে হবে। 
Google+ এর সাথে কনেক্ট করে Storage Space বাড়ীয়ে নিতে পারবেন।     টাকার বিনিময়ে আপনি যত খুশি তত Storage Space বাড়ীয়ে নিতে পারেন।
কাষ্টমাইজ করা
গুগল ব্লগার ওয়ার্ডপ্রেস
টেমপ্লেট কাষ্টমাইজ করতে পারবেন। থিমস কাষ্টমইজ করার সুযোগ রয়েছে।
যে কোন ধরনের কোডিং করার সুযোগ রয়েছে।  এটিতেও যে কোন ধরনের কোডিং করতে পারবেন।
ডিজাইন
গুগল ব্লগার ওয়ার্ডপ্রেস
যে কোন ধরনের ডিজাইন করা যাবে। এটিও যে কোন ধরনের ডিজাইন করা যাবে।
Variable ব্যবহার করে সহজে Drag and Drop করে ডিজাইন পরিবর্তন করা যায়। ডিজাইন করার জন্য বিভিন্ন ধরনের ওয়েব ডিজাইনের কোডিং জ্ঞান এর প্রয়োজন হয়। 
Plugins
গুগল ব্লগার ওয়ার্ডপ্রেস
প্লাগইন ব্যবহার করার সুযোগ নেই। বিভিন্ন ধরনের প্লাগইন ব্যবহার করা যায়।
শুধুমাত্র কয়েকটি Gadget ব্যবহার করা সম্ভব। ইচ্ছামত বিভিন্ন Functions ব্যবহার করা সম্ভব।   
Monetize
গুগল ব্লগার ওয়ার্ডপ্রেস
Google Adsense ব্যবহারের সুযোগ রয়েছে। Google Adsense এর ম্যানুয়ালি করতে হয়।
যে কোন ধরনের এ্যাড মনিটাইজ করা যায়।        এটিতেও যে কোন ধরনের এ্যাড মনিটাইজ করা যায়।  

Google Blogger এর সুবিধাঃ

  • সম্পূর্ণ বিনা মূল্যে ব্যবহার করা যায়। কোন প্রকার Hidden Charge নেই।
  • এটি ব্যবহার করা অত্যন্ত সহজ। ওয়ার্ডপ্রেসের মত নানাবিধ অপশনের বাহুল্যতা নেই। খুব সহজে ব্যবহার ও পরিচালনা করা যায়। বিশেষকরে খুব সহজে নতুন পোষ্ট করা যায়।
  • মাত্র কয়েক ক্লিক করে খুব সহজে একটি ব্লগ তৈরি করে নেয়া যায়।
  • আপনার যদি ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে ধারনা না থাকে, তাহলে এটি আপনার জন্য পারফেক্ট। কারণ এটিতে কোডিং না করেও ব্লগিং করা যায়।
  • ব্লগের কোড কাষ্টমাজ না করেও Variable ব্যবহার করে ব্লগের টেমপ্লেট ডিজাইন করা সম্ভব হয়।
  • ব্লগার গুগলের নিজস্ব প্রোডাক্সট হওয়াতে এর এসইও রেজাল্ট অসাধারণ। কারন গুগল এটিকে ডিফল্টভাবে সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি করে রেখেছে। খুব কম সময়ে ও অল্প পরিশ্রমে সার্চ ইঞ্জিনে ভাল ফলাফল পাওয়া সম্ভব।
  • ব্লগারের সকল আর্টিকেল গুগলের নিজস্ব সার্ভার থেকে পরিচালিত হওয়ায়, এগুলো লোড হওয়ার গতি তুলনামূলকভাবে যথেষ্ঠ ভালো।
  • সামন্য কিছু টাকার বিনিময়ে আপনি অনেক ভালমানের প্রিমিয়াম টেমপ্লেট বিভিন্ন ওয়েব ডেভেলপারদের কাছ থেকে কিনে ব্যবহার করার সুযোগও রয়েছে।
  • স্মার্টফোনের জন্য রয়েছে ব্লগারের বিশেষায়িত অ্যাপ্লিকেশন, যার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার অ্যান্ড্রয়েড, আইফোন থেকে পোস্ট করতে পারবেন।
  • যে কোন ধরনের সমস্যার ব্যাপারগুলি ইন্টারনেটে সার্চ করলেই খুব সহজে পাওয়া যায়।
  • ব্লগ হ্যাক বা ভাইরাসে আক্রান্ত হওয়ার কোন সুযোগ নেই।
  • অধীকন্তু গুগল ডিফল্টভাবে আপনার ব্লগ থেকে আয় করার জন্য Google Adsense ব্যবহারের সুযোগ দিয়েও রেখেছে।

Blogger নাকি WordPress?

আমি আগেও বলেছি দুটিই ভালমানের ব্লগিং প্লাটফর্ম। তবে একটি সম্পূর্ণ ফ্রি এবং অন্যটি হোস্টিংয়ের জন্য আপনাকে মাসে 4-5 ডলার ব্যয় করতে হবে। তবে যেহেতু WordPress ব্যবহারের ক্ষেত্রে বাধ্যতামূলকভাবে অর্থের বিনিময়ে হোস্টিং কিনে ব্যবহার করতে হয় সেহেতু এটিতে ব্লগারের তুলনায় কিছুটা হলেও বাড়তী সুবিধা পাবেন। তবে আমার পরামর্শ হবে, আপনি যদি ব্লগিংয়ে নতুন হন কিংবা ব্যক্তিগতভাবে ব্লগিং কারতে চান, তাহলে অবশ্যই গুগল ব্লগার বেছে নেয়ার জন্য। অন্যদিকে আপনি যদি ব্যবসায়িক বা প্রতিষ্ঠানের জন্য কিংবা প্রফেশানাল ব্লগিং করতে চান, তাহলে অবশ্যই কিছু টাকা খরছ করে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে ব্লগিং করবেন। আমার বিশ্বাস আপনি যদি আমাদের ‍দুটি পোষ্ট ভালভাবে পড়েন, তাহলে আপনার জন্য কোনটি উপযুক্ত সেটা আপনি নিজেই নির্বাচন করতে পারবেন।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

10 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. Thanks bro, very infnormative article

    ReplyDelete
  2. https://www.youtube.com/watch?v=c-GkcZcjlMs&list=WL&index=10
    কি ভাবে দিনে ১০ ডলার আয় করবেন

    ReplyDelete
  3. ভাই আপনার এই পোস্ট এ মিল ও পার্থক্য এর পাশাপাশি এটাও বলা উচিত ছিল যে ওয়ার্ডপ্রেস নিজে হোস্টিং কিনে লাগানো যায়।

    ReplyDelete
    Replies
    1. পোষ্টের Storage Space টেবিলের মধ্যে পরিষ্কারভাবে লেখা আছে WordPress এর প্রয়োজনীয় সকল Storage Space মাসিক 4-7 ডলারের বিনিময়ে কিনতে হয়। অধিকন্তু পূর্বের পোষ্টে আমরা WordPress এর সুবিধা-অসুবিধা সহ আরো বিস্তারিত আলোচনা করেছি। ধন্যবাদ...

      Delete
  4. খুব ভাল লাগলো পড়ে

    ReplyDelete
  5. আপনার ব্লগটি কি blogger.com থেকে তৈরি ?
    আশা করছি জানাবেন ।

    ReplyDelete
    Replies
    1. হ্যা ভাই, আমার ব্লগটা Google Blogger দিয়ে তৈরী।

      Delete

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: