১৯ এপ্রিল, ২০১৬

কিভাবে Blogger Widgets Lock এবং Unlock করতে হয়?

কিভাবে Blogger Widgets Lock এবং Unlock করতে হয়?
4/ 5 stars - "কিভাবে Blogger Widgets Lock এবং Unlock করতে হয়?" সাধারণত Default ভাবে ব্লগের কয়েকটি Widgets ছাড়া বেশীরভাগ Widgets Edit বা Remove করা যায়। ব্লগের Layout Sections থেকে Widget এর Edit বাটনে ...
-
সাধারণত Default ভাবে ব্লগের কয়েকটি Widgets ছাড়া বেশীরভাগ Widgets Edit বা Remove করা যায়। ব্লগের Layout Sections থেকে Widget এর Edit বাটনে ক্লিক করে যে কোন উইজেট Remove করা যায়। তবে কিছু কিছু Widgets রয়েছে যেগুলিতে Remove করার অপশন নেই।
কিভাবে Blogger Widgets Lock এবং Unlock করতে হয়?
ডিফল্ট ব্লগের কয়েকটি উইজেট যেমন- Header, Navbar ও Attribution Widgets রয়েছে যেগুলি নরমালি রিমুভ করার সম্ভব হয় না। মূলত এই তিনটি উইজেট ব্লগার ডিফল্টভাবে Lock করে রাখে। আপনি ইচ্ছে করলে খুব সহজেই এগুলিকে Unlock করে Remove করতে পারেন। আমি আপনাদের দেখাব কিভাবে ব্লগের Lock করা ডিফল্ট উইজেটগুলি Unlock সহ যে কোন Widgets Lock and Unlock করবেন।

কিভাবে Lock এবং Unlock করবেন?

সাধারণ ব্লগের উইজেটের দুটি Attribution থাকে। একটি হচ্ছে locked='true' এবং অন্যটি locked='false'. এই দুটি Attribution পরিবর্তন করে ব্লগের উইজেট Lock এবং Unlock করা যায়।
  • প্রথমে ব্লগে লগইন করুন।
  • এখন আপনি যে Widget টি Lock বা Unlock করতে চান, সেটির Widget ID খুঁজে বের করতে হবে। কিভাবে খুঁজতে হয় সে সম্পর্কে বিস্তারিত জানার জন্য Widget ID সম্পর্কিত পোষ্টটি দেখে নিবেন।
  • তারপর ব্লাগার ড্যাশবোর্ডে হতে Template > Edit Html এ ক্লিক করুন।
কিভাবে Blogger Widgets Lock এবং Unlock করতে হয়?
  • ব্লগার টেমপ্লেট হতে "Jump to widget" অপশনে ক্লিক করুন।
কিভাবে Blogger Widgets Lock এবং Unlock করতে হয়?
  • এখন উপরের ড্রপডাউন ম্যানু থেকে আপনার কাঙ্খিত Widget টিতে ক্লিক করুন। তাহলে অটোমেটিক আপনার কাঙ্খিত Widget বের হয়ে আসবে।
কিভাবে Blogger Widgets Lock এবং Unlock করতে হয়?
  • উপরের চিত্রে দেখুন Widget টি locked='false' হিসেবে রয়েছে। তারমানে হচ্ছে উইজেটটি Unlock করা। আপনি এ উইজেটটি Lock করতে চাইলে locked='false' স্থলে locked='true' করে দিলেই Lock হয়ে যাবে।
  • নোটঃ এভাবে প্রত্যেকটি Widgets Lock করার জন্য true এবং Unlock করার জন্য false ব্যবহার করবেন। উল্লেখ্য যে, এ বিষয়ে আমাদের ব্লগের এ্যাডমিন মোঃ হারুন-অর-রশিদ একটি ভিডিও টিউটরিয়াল শেয়ার করেছেন। আপনি চাইলে ভিডিও দেখে বিষয়টি আরো সহজভাবে বুঝতে পারবেন।
ভিডিও টিউটরিয়াল দেখুন
Subscribe on Youtube
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

3 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. Very easy post but too much important.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমি সব সময় সহজ এবং গুরুত্বপূর্ণ বিষয়গুলি সবার কাছে উপস্থাপন করার চেষ্টা করি।

      মুছুন

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: