২ এপ্রিল, ২০১৬

কিভাবে একসাথে ব্লগের একাধিক পোষ্টের Label Rename করতে হয়?

কিভাবে একসাথে ব্লগের একাধিক পোষ্টের Label Rename করতে হয়?
4/ 5 stars - "কিভাবে একসাথে ব্লগের একাধিক পোষ্টের Label Rename করতে হয়?" ব্লগের প্রত্যেকটি পোষ্টের Categories অনুসারে সাজিয়ে রাখার জন্য কিংবা প্রত্যেকটি পোষ্টকে আলাদা আলাদাভাবে নির্দিষ্ট একটি ফোল্ডারে রাখার জন্য...
-
ব্লগের প্রত্যেকটি পোষ্টের Categories অনুসারে সাজিয়ে রাখার জন্য কিংবা প্রত্যেকটি পোষ্টকে আলাদা আলাদাভাবে নির্দিষ্ট একটি ফোল্ডারে রাখার জন্য পোষ্টের ধরন অনুসারে ব্লগের Label তৈরি করা হয়। এতেকরে ব্লগের ভিজিটরসহ ব্লগের Author এর কাছে পোষ্টের ধরন চিনে নিতে সহজ হয়। তাছাড়া ব্লগে Related Post ও Recent Post দেখানোর ক্ষেত্রেও ব্লগের Label অপশনটি বেশ গুরুত্ব বহন করে। আজকের পর্বে আমি আপনাদের দেখাব কিভাবে খুব সহজে মাত্র এক ক্লিকে ব্লগের ৫০ টি পোষ্টের Label Rename করতে হয়?
কিভাবে একসাথে একাধিক Blogger Label Rename করতে হয়?
সাধারণত ব্লগের কোন Label Name পরিবর্তন করার জন্য পোষ্টের Editor অংশে প্রবেশ করে পরিবর্তন করতে হয়। এ ক্ষেত্রে আপনি একটি বা দুটি পোষ্ট পরিবর্তন করতে কোন সমস্যা হবে না। তবে আপনি যদি বেশ কিছু পোষ্টের Label Name পরিবর্তন করতে চান তাহলে বার বার পোষ্টের Editor এ প্রবেশ করে পরিবর্তন করাটা অনেক সময়ের ও বিরক্তির মনে হবে। তাছাড়া সাধারণত দেখা যায় ব্লগের পোষ্ট যখন বাড়তে থাকে তখন কিছু পোষ্টের Label Name পরিবর্তন করার প্রয়োজন পড়ে। এ ক্ষেত্রে আপনি যদি প্রত্যেকটি পোষ্টের Editor এ প্রবেশ না করে মাত্র এক ক্লিক করে অনেকগুলি পোষ্টের Label Name পরিবর্তন করতে পারেন তাহলে কেমন হয়!

কিভাবে পরিবর্তন করবেন?

  • প্রথমে ব্লগে লগইন করুন।
  • তারপর ব্লগার ড্যাশবোর্ড হতে Posts অপশনে ক্লিক করুন।
  • তারপর নিচের চিত্র হতে ডান পাশের দিক হতে Label অপশনে ক্লিক করুন।
কিভাবে একসাথে একাধিক Blogger Label Rename করতে হয়?
  • এখন আপনি যে Label এর পোষ্টগুলি পরিবর্তন করতে চান সেগুলি সিলেক্ট করুন।
  • তারপর নিচের চিত্র হতে লাল কালারের Label আইকনটিতে ক্লিক করে তীর চিহ্নিত সবুজ কালারে New Label অপশনে ক্লিক করুন।
কিভাবে একসাথে একাধিক Blogger Label Rename করতে হয়?
  • উপরের চিত্র হতে New Label অপশনে ক্লিক করার পর নিচের চিত্রটি দেখতে পাবেন।
কিভাবে একসাথে একাধিক Blogger Label Rename করতে হয়?
  • এখানে আপনার পছন্দমত Name দিয়ে Ok করুন।
  • তাহলে দেখতে পাবেন আপনার সিলেক্ট করা পোষ্টগুলিতে নতুন Label Name টি যুক্ত হয়ে গেছে।
  • এখন আপনার পুরাতন Label Name টি বাদ দেয়ার জন্য পোষ্টগুলি সিলেক্টকৃত অবস্থায় রেখে ড্রপডাউন হতে পুরাতন Label Name টিতে ক্লিক করুন। তাহলে দেখতে পাবেন আপনার নতুন Label হতে পুরাতন Label Name টি Remove হয়ে গেছে।
  • এভাবে আপনি সকল পোষ্টের সাথে নতুন Label যোগ বা বাদ দিতে পারবেন।
  • নোটঃ এই পদ্ধতীতে একসাথে ৫০ টি পোষ্টের Label Name পরিবর্তন করতে পারবেন। একসাথে ৫০ টির বেশী Rename করতে গেলে Error ম্যাসেজ শো করবে।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

11 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. Thanks Baby. Actually it's simple but too much important.

    উত্তরমুছুন
  2. আমি blogger এ কেবল জন্ম নিলাম মাত্র । তাই যেই টিউন দেখি সেটাই ভাল লাগে । আপনাদের লেখা গুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

    উত্তরমুছুন
  3. আপু এর মাধ্যমে মনেহয় লেবেল গুলো rename করা যায় না, এর মাধ্যমে নতুন লেবেল যুক্ত করা হয়। যদিও আপনার পোস্টে rename এর কথা বলা আছে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু এই পদ্ধতীতে Label Name পরিবর্তন করাসহ নতুন Label যোগ করা এবং পুরাতন Label বাদ দেয়া যায়, সেহেতু এটিকে Rename বলতে কোন সমস্যা আছে বলে আমার মনে হয় না। যাই হোক এই পদ্ধতীতে সহজে অনেকগুলি পোষ্ট এর Label Name একসাথে পরিবর্তন করা যায়, সেটা কিন্তু আপনি অস্বীকার করতে পারবেন না। আপনার সাজেশন্স এর জন্য ধন্যবাদ।

      মুছুন
  4. ব্লগারের থিম ডেবলম করা খুব কঠিন কাজ।
    কিন্তু ওয়ার্ডপ্রেস থিম ডেবলপ করূ সহজ।
    তাই ব্লগার ব্যবহার ত্যাগ করতে বাধ্য হলাম।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. HTML and CSS ভালভাবে না জেনে ব্লগার কিংবা ওয়ার্ডপ্রেস যেটি নিয়ে কাজ করুন না কেন কোনটিই আপনার কাছে সহজ মনেহবে না। তাছাড়া Blogger নাকি WordPress, কোনটি ব্যবহার করবেন তা নিয়েও আমরা ইতোপূর্বে বিস্তারিত আলোচনা করেছি। চাইলে আমাদের পোস্টগুলি দেখতে পারেন। তাহলে আপনার ধরনা পরিবর্তন হবে। ধন্যবাদ...

      মুছুন

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: