Nov 23, 2016

কিভাবে Personal ব্লগ থেকে টাকা উপার্জন করবেন?

প্রায় সময়েই অনেকের সামনে আমাকে একটি প্রশ্নের সম্মুখিন হতে হয় যে, আমি কি ব্যক্তিগতভাবে ব্লগে আর্টিকেল পাবলিশ করে অন-লাইন হতে টাকা উপার্জন করতে পারব? অধিকাংশ লোক এ বিষয়ে পরিষ্কারভাবে জানার জন্য অধীর কৌতুহলী আগ্রহ নিয়ে প্রশ্নটি করেন। প্রশ্নকারীকে সহজে বুঝানোর স্বার্থে যে কোন অন-লাইন মার্কেটার প্রশ্নটির উত্তর এক কথায় দেবেন, হ্যা। তখন এই উত্তরের প্রেক্ষিতে আরোও অসংখ্য প্রশ্ন অটোমেটিক্যালি আসতে থাকবে। তাহলে কিভাবে করব, কি করতে হবে এবং কিভাবে বেশী আয় করব, ইত্যাদি ইত্যাদি?
কিভাবে Personal ব্লগ থেকে টাকা উপার্জন করবেন?
অন-লাইন হতে আয় করার ক্ষেত্রে ব্যবসায়িক ও প্রাতিষ্ঠানিক কোম্পানীগুলির জন্য যতটা না কঠিন, তার চাইতে অধিক কঠিন কোন পার্সনাল ব্লগ হতে ব্লগিংয়ের মাধ্যমে আয় করা। কারণ কোন ভালমানের কোম্পানী তাদের পরিচিতি ও জনপ্রিয়তার কারনে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের অনেক নিয়ম-কানুন অনুসরণ না করেও পর্যাপ্ত ভিজিটর পেয়ে যান। ফলে দেখা যায় পর্যাপ্ত ভিজিটর থাকার কারনের তারা খুব সহজে যে কোন ধরনের CPC বা CPM টাইপের বিজ্ঞাপন ব্যবহারের অনুমোদন পেয়ে যান। অধিকন্তু তাদের জনপ্রিয়তার কারনে বিভিন্ন Local Advertising কোম্পানীর কাছ থেকে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন প্রদর্শনের অফার পেয়ে ভালমানের টাকা উপার্জন করতে সক্ষম হন।

অন্যদিকে ব্যক্তিগত ব্লগের ক্ষেত্রে বিষয়টি সম্পূর্ণ ভিন্ন এবং কঠিনতর হয়। কারণ প্রাথমিক অবস্থায় আপনি যখন ব্লগিং শুরু করবেন, তখন আপনার ব্লগটি কেউই চিনবে না। সে ক্ষেত্রে সবার কাছে পরিচিত করার জন্য সার্চ ইঞ্জিনের সকল নিয়ম যথাযথভাবে অনুসরণ করে আপনার ব্লগের বিষয়ের সাথে সম্পৃক্ত অন্য ব্লগগুলিকে পিছনে ফেলে নিজের ব্লগটিকে সার্চ রেজাল্টের প্রথম পাতায় নিয়ে আসতে হবে। ভালমানের কনটেন্টের সমন্বয়ে যখনই আপনি এ কাজটি করতে সক্ষম হবেন, কেবল তখনই আপনি আপনার ব্লগ থেকে আশানুরূপ আয়/ফলাফল পাওয়ার আশা করতে পারেন। কারন যখন আপনার ব্লগে পর্যাপ্ত পরিমানে ভালমানের কনটেন্ট থাকবে এবং পোষ্টগুলি সার্চ রেজাল্টের প্রথম পাতায় আসতে থাকবে, তখন আপনার ব্লগে ভিজিটর বৃদ্ধি করার জন্য চিন্তা করতে হবে না। তবে এই পুরো কাজটি আপনাকে একা করার ক্ষেত্রে প্রচুর পরিমানে ধৈর্য্য ধারন করে একাগ্রতার সাথে দীর্ঘ দিন পরিশ্রম করে যেতে হবে। উল্লেখ্য যে, বিশেষ করে ব্যক্তিগত ব্লগে CPC বা CPM বিজ্ঞাপন ব্যবহারের ক্ষেত্রে যার ব্লগে যত বেশী ভিজিটর থাকবে সে তত বেশী আয় করতে পারবে।

নিচে আমরা সবচাইতে সহজ এবং দীর্ঘ মেয়াদী আয় করার মত ০৩ টি উপায় দেখাব, যেখান থেকে আপনার ব্যক্তিগত ব্লগে আর্টিকেল পাবলিশ করে টাকা আয় করতে পারবেন।

Google AdSense

সম্ভবত অন-লাইন ভিত্তিক বিজ্ঞাপনি কোম্পানীর মধ্যে Google AdSense হচ্ছে সবচেয়ে পরিচিত এবং জনপ্রিয় বিজ্ঞাপন নেটওয়ার্ক। বিশেষ করে অধিকাংশ নতুন ব্লগাররা Google AdSense ব্যতীত অন্য কোন ধরনের অন-লাইন বিজ্ঞাপন সম্পর্কে ধারনাই নেই। Google AdSense এ বিজ্ঞাপন দাতা এবং বিজ্ঞাপন ব্যবহারকারীর সংখ্যা বেশী হওয়াতে এবং বিশ্বস্ততার কারনে এটি সবার কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। একজন নতুন ব্লগারের জন্য AdSense এর মাধ্যমে অন-লাইন হতে ভালমানের টাকা আয় করার সবচাইতে সহজ এবং বিশ্বস্ত একটি প্লাটফর্ম।

সাধারণত Google AdSense ব্লগ এবং কনটেন্টের কোয়ালিটির উপর ভিত্তি করে বিজ্ঞাপন প্রদর্শন করে এবং ক্লিক প্রতি (CPC) মূল্য প্রদান করে থাকে। এ ক্ষেত্রে ব্লগের বিজ্ঞাপনের উপর যত বেশী Unique ক্লিক পড়বে, আপনার ব্লগের আয় তত বেশী হবে। এ ছাড়া Google AdSense ব্লগের Page View (CPM) হিসেব করেও বিজ্ঞাপনের মূল্য প্রদান করে থাকে। এটির মূল্য ব্লগের র‌্যাংক এবং কনন্টের Value এর উপর ডিপেন্ড করে। আমরা ইতিপূর্বে Google AdSense নিয়ে একটি সিরিজের মাধ্যমে কয়েকটি পোষ্ট শেয়ার করেছি। আপনি উপরের লিংক থেকে সবগুলি পোষ্ট পড়ে নিলে অল্প দিনে AdSense অনুমোদন করে নিতে সক্ষম হবেন।

BuySellAds

এটিও একটি উন্নতমানের High Paying বিজ্ঞাপনি সংস্থা। তবে BuySellAds এর পলিসি এবং বিজ্ঞাপনের মূল্য Google AdSense এর চাইতে সম্পূর্ন ভিন্ন। সাধারণত একটি ব্লগে যখন প্রচুর পরিমানে ভিজিটর থাকে তখন ব্লগের মালিক ব্লগের বিভিন্ন স্থানে বিজ্ঞাপনের স্থান হিসেবে নির্ধারিত মাপের Space তৈরী করে BuySellAds পাওয়ার জন্য আবেদন করেন। তখন তারা যদি আপনার ব্লগটি তাদের বিজ্ঞাপনের জন্য উপযুক্ত মনে করে, তাহলে আপনার ঐ বিজ্ঞাপনের Space গুলি নির্ধারিত সময়ের জন্য বিভিন্ন দামে বিক্রি করতে পারবেন। এ ক্ষেত্রে আপনি Google AdSense এর চাইতে অনেক বেশী পরিমানে টাকা উপার্জন করতে পারবেন।

তবে Google AdSense অনুমোদন করা যতটা না কঠিন তার চাইতে অনেক বেশী কঠিন BuySellAds অনুমোদন করা। আপনার ব্লগের জনপ্রিয়তা বৃদ্ধির পাশাপাশি যখন প্রচুর পরিমানে ভিজিটর বাড়তে থাকবে, কেবল তখনই আপনি BuySellAds অনুমোদন পাওয়ার আশা করতে পারেন। সাধারণত কারো ব্লগে যখন মাসিক ৫০/৬০ হাজার ইউনিক Page View থাকে, তখন ব্লগটি BuySellAds এ আবেদন করার যোগ্য হয়েছে বলে ধরতে পারবেন।

Affiliate Ads

এটি হচ্ছে কমিশন ভিত্তিক অন-লাইন বিজ্ঞাপন। Affiliate Marketing এমন একটি মাধ্যম যেখানে পাবলিশার এবং প্রোডাক্ট প্রস্তুতকারি একত্রে সম্মেলিত হয়ে প্রোডাক্ট মার্কেটিং ও বিক্রি করে প্রফিট ভাগাভগি/কমিশন করে নেয়।

মনেকরুন আপনার একটি ভালমানের ব্লগ আছে, যেখানে প্রতিদিন প্রচুর পরিমানে লোক ভিজিট করে। তাহলে আপনি আপনার ব্লগের কনটেন্ট রিলেটেড বিজ্ঞাপন দিয়ে ভিজিটরকে আকৃষ্ঠ করে প্রোডাক্ট প্রস্তুতকারি/বিক্রেতা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে পাঠিয়ে দিলেন। ফলে আপনার ব্লগের মাধ্যমে ঐ প্রতিষ্ঠান তার কিছু প্রোডাক্ট বিক্রি করে নিল। এ ভাবে ভিজিটর প্রদান বা প্রোডাক্ট বিক্রির চুক্তি আনুযায়ী আপনি পেমেন্ট গ্রহন করবেন। Affiliate Marketing বিষয়টির জনপ্রিয়তা দিনের পর দিন বেড়েই চলছে।

সর্বশেষঃ আমরা বর্তমান সময়ের সবচাইতে গুরুত্বপূর্ণ এবং সহজ বিষয়গুলির মাধ্যমে পার্সনাল ব্লগারদের কয়েকটি আয়ের উৎস সম্পর্কে অবগত করার চেষ্টা করেছি। আপনি যদি ব্লগে নিয়মিতভাবে ভালমানের কনটেন্ট শেয়ার করার পাশাপাশি যথারীতিনুসারে সার্চ ইঞ্জিন অপটিমাইজ করে আপনার ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর বৃদ্ধি করে জনপ্রিয়তা বৃদ্ধি করতে পারেন, তাহলে একসাথে ০৩ টি বিজ্ঞাপন ব্যবহার করে Smart Amount Income করে নিতে পারবেন।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

26 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. Great articles. Thanks to share

    ReplyDelete
  2. Replies
    1. আমরা সবসময় ভাল কিছু দেয়ার চেষ্টা করি। আমাদের সাথে থাকুন...

      Delete
  3. খুব ভাল পোস্ট দিয়েছেন। ধন্যবাদ ভাই শেয়ার করার জন্য।

    ReplyDelete
  4. আপনার পোস্টটি পড়ে মনে হয়েছে যারা নতুন তাদের জন্য যথার্থ! ধন্যবাদ ভাই

    ReplyDelete
    Replies
    1. যারা নতুন তারা অনলাইন হতে আয় সম্পর্কে ধারনা পাবে এবং পুরাতনরা এটি কাজে লাগিয়ে আয় করতে পারবে।

      Delete
  5. Bro can you tell me how many h1, h2, h3, h4, h5 & h6 i need to use on my blogger blog.

    ReplyDelete
    Replies
    1. We have already shared all about such kind of topic. If you want to know details, so You can read this post. Thank you

      Delete
  6. We suggest everybody find or offer room and apartment in Roomster website. Roomster is a trusted name for people to post and search for accommodations around the world so you can look at this site: https://www.roomster.com/app/000014cc

    ReplyDelete
  7. কিভাবে টাকা তুলতে পারব যদি বলেন
    আমার ঠিকানা
    hrhhabib99@gamil.com

    ReplyDelete
    Replies
    1. Payoneer, PayPal, ব্যাংক সহ বিভিন্নভাবে টাকা উত্তোলন করতে পারবেন।

      Delete
  8. ভাই আপনার মোবাইল নম্বরটা দেওয়া যাবে?

    ReplyDelete
    Replies
    1. আমাদের Contact Form এর মাধ্যমে মেইল করেন, তাহলে পেয়ে যাবেন। ধন্যবাদ...

      Delete
  9. অসাধারন আর্র্টকেল লিখেছেন। আপনারমত ভাল আর্টিকেল অন্য কোন বাংলা ব্লগে পাওয়াই যায় না। অসংখ্য ধন্যবাদ ভাইয়া

    ReplyDelete
    Replies
    1. বাংলা ব্লগের প্রতি আপনার ধরনার পরিবর্তন ঘটলে আমি নিজেকে স্বার্থক মনে করব। ধন্যবাদ

      Delete
  10. I want to do this but আমি কি ভাবে করব

    ReplyDelete
    Replies
    1. অন-লাইন রিসার্চ করুন, চেষ্টা থাকলেই করতে পারবেন।

      Delete
  11. অসাধারন আর্র্টকেল লিখেছেন।অসংখ্য ধন্যবাদ ভাইয়া www.bdbarta24.net

    ReplyDelete
  12. ব্লগস্পট ব্লগ দিয়ে কি ইনকাম করা যায়? কিন্তু বাংলা ব্লগে গুগল অ্যাডসেসেন্স নাকি আপ্রুভ হয়না আর হলেও পরে ন্সকি তা তুলে নেয়? এটা কি সত্য? বিস্তারিত জানাবেন আমায়? আর ইনকাম করাজাবে ব্লগস্পটে র তা কিভাবে?

    ReplyDelete
    Replies
    1. এটা সম্পূর্ণ ভূল ধারনা। আপনার ইচ্ছা, মেধা এবং শ্রম দিয়ে ব্লগস্পট থেকে ভালমানের টাকা উপার্জন করতে পারবেন।

      Delete

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: