May 9, 2016

কিভাবে Alexa Traffic Rank বৃদ্ধি করতে হয়?

একটি ওয়েবসাইটের অবস্থান নির্ণয় বা মূল্যায়নের জন্য বিভিন্ন ধরনের Ranking ব্যবস্থা রয়েছে। বিশেষ করে Google Page Rank, Alexa Traffic Rank এবং Moz Rank ইত্যাদি। এগুলি সাধারণত মাসিক, সাপ্তাহিক এমনকি দৈনিক আপডেটের মাধ্যমে সকল ওয়েবসাইটের তথ্য সংগ্রহের ভিত্তিতে ব্লগের অবস্থান নির্ণয় করে থাকে। একটি ওয়েবসাইট/ব্লগের Ranking দেখে আমরা সাধারনত ঐ ব্লগে কি পরিমান ভিজিটর এবং Page View রয়েছে সে সম্পর্কে আনুমানিক ধারনা নিতে পারি। এ ক্ষেত্রে যার ব্লগের Ranking যত ভাল অবস্থানে থাকে, সে ব্লগগুলিকে বিভিন্ন বিজ্ঞাপনি সংস্থা এবং অন-লাইন মার্কেটাররা তাদের বিভিন্ন পন্য প্রচারের ক্ষেত্রে নিয়োগ দিয়ে থাকে।
কিভাবে Alexa Traffic Rank বৃদ্ধি করতে হয়?
আমরা আজকের পোষ্টে শেয়ার করব কিভাবে বিভিন্ন কৌশল অবলম্বনের মাধ্যমে আপনার ব্লগ/ওয়েবসাইটের ট্রাফিক র‌্যাংক বৃদ্ধি করবেন? পাশাপাশি Alexa Traffic Rank কি এবং এটি সম্পর্কে অনেকের ভূল ধারনাগুলি পরিষ্কার করার চেষ্টা করব। এ ছাড়াও দেখাব কিভাবে Alexa একটি ওয়েবসাইটের ট্রাফিক র‌্যাংক নির্ধারণ করে।

Alexa Traffic Rank কি?

Alexa Traffic Rank হচ্ছে একটি ওয়েবসাইট/ব্লগের ট্রাফিক র‌্যাংকিং। সাধারনত Alexa Toolbar এর মাধ্যমে Alexa একটি ওয়েবসাইটের বিগত ০৩ মাসের ট্রাফিক History গুলি সংগ্রহ করে রাখার পাশাপাশি কি ধরনের Source হতে একটি ব্লগের Page View এবং ট্রাফিক আসছে সেটির History Data গুলিও সংগ্রহ করে থাকে। অধিকন্তু Traffic Rank নির্ধারনের ক্ষেত্রে একটি ব্লগের Page View এবং মোট ইউনিক ভিজিটরের উপরেও গুরুত্ব দিয়ে থাকে।

Alexa Toolbar কি?

এটি হচ্ছে বিভিন্ন ওয়েব ব্রাউজারের একটি Add-on সফটওয়ার। এই Add-on টির সাহায্যে যে কোন ব্লগের Total Alexa Ranking, Local Page Rank, Site Link সহ আর বিভিন্ন বিষয়ে সহজে জানা যায়। কোন একটি ব্লগ/ওয়েবসাইট ব্রাউজ করার সময় এই Toolbar টির সাহায্যে Alexa উক্ত সাইটটির বিভিন্ন তথ্য সংগ্রহ করে রাখে। মূলত Alexa এই Toolbar টির মাধ্যমে কোন একটি ওয়েবসাইটের প্রাপ্ত তথ্যের ভিত্তিতে Ranking নির্ধারণ করে থাকে। আমি একটি উদাহরনের মাধ্যমে Alexa Rank নির্ধারনের বিষয়টি আরো পরিষ্কার করছি।

ধরুন-আপনার ব্লগে প্রতিদিন গড়ে ০৫ হাজার ইউনিক ভিজিটর পেয়ে থাকেন। এই ০৫ হাজার ভিজিটরের মধ্যে ১০% লোক তাদের ব্রাউজারে Alexa Toolbar ব্যবহার করছে। এ ক্ষেত্রে দেখা গেল আপনার ব্লগের মোট ভিজিটর হতে ১০% অর্থাৎ ৫০০ ভিজিটর সম্পর্কে Alexa তথ্য সংগ্রহ করতে সমর্থ হল। বাকী ৪৫০০ ভিজিটর সম্পর্কে তারা কোন তথ্যই সংগ্রহ করতে পারল না। মূলত আমি এ কথাটি বুঝাতে চেয়েছি যে, Alexa Traffic Ranking এর মাধ্যমে একটি ওয়েবসাইটের ট্রাফিক নির্ধারনের ক্ষেত্রে শতভাগ Depend করা যাবে না।

Alexa Traffic Rank এর গুরুত্বঃ

Google Page Rank বিগত প্রায় দুই বৎসরের অধিক সময় হতে আপডেট না হওয়ার কারনে অন-লাইন মার্কেটাররা এখন Google Page Rank-কে গুরুত্ব না দিয়ে Alexa Traffic Rank-কে অধিক গুরুত্ব দিচ্ছেন। কারণ একজন অন-লইন মার্কেটার ভালভাবে জানেন যে, একটি ওয়েবসাইটকে ভাল অবস্থানে নিয়ে যওয়ার জন্য দুই বৎসর হচ্ছে পর্যাপ্ত সময়। একজন ওয়েব ডেভেলপার ইচ্ছে করলে একটি ওয়েবসাইটকে দুই বৎসরে যে কোন ভাল অবস্থানে নিয়ে যেতে পারবেন।

আপনার যদি অন-লাইনে কোন ধরনের মার্কেটিং ব্যবসা থাকে বা বিভিন্ন ভালমানের ব্যবসায়িক প্রতিষ্টানের নিকট থেকে চুক্তির ভিত্তিতে Affiliate বিজ্ঞাপন ব্যবহারের মাধ্যমে অন-লাইন হতে আয় করতে চান, তাহলে বর্তমানে আপনার জন্য Alexa Traffic Rank খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। যেহেতু Google Page Rank বর্তমানে নেই বল্লেই চলে, সেহেতু বিজ্ঞাপন দাতা প্রতিষ্ঠানগুলি আপনার ব্লগের Alexa Traffic Rank এর অবস্থান দেখে আপনাকে বিজ্ঞাপন দেবে কি না কিংবা কি ধরনের মূল্য দেবে তা নির্ধারণ করবে। আফটারঅল সব কিছু বিবেচনার পরও বর্তমান অবস্থার প্রেক্ষাপটে নিজের ব্লগকে ভাল অবস্থানে রাখার জন্য অবশ্যই Alexa Rank-কে গুরুত্ব দিতে হবে।

কিভাবে Alexa Traffic Rank বৃদ্ধি করবেন?

নিচে আমরা কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস শেয়ার করব যেগুলির মাধ্যমে কোন ঝামেলা ছাড়া খুব অল্পতে আপনার ব্লগের Alexa Traffic Rank বৃদ্ধি করে নিতে পারবেন।
  • Alexa.Com এ ব্লগ সাবমিটঃ Alexa-তে একটি ফ্রি Account তৈরি করে সর্বপ্রথম আপনার ব্লগটিকে Alexa.Com এ সাবমিট করুন। এটি আপনার ব্লগের Alexa Traffic Rank বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা রাখবে।
  • ব্রাউজারে Alexa Toolbar Install করাঃ আমরা ইতিপূর্বে জেনেছি Alexa Toolbar এর মাধ্যমে Traffic Rank নির্ধারণ করে থাকে। সেহেতু এই Toolbar ব্যবহারকারী যত ভিজিটর আপনার ব্লগে ভিজিট করবে, আপনার ব্লগের ট্রাফিক র‌্যাংক ততই বৃদ্ধি পাবে। সুতরাং আপনি কেন শুধু শুধু আপনার নিজের Page View গুলি বিফলে যেতে দেবেন!
  • ব্লগে Alexa Widget যুক্ত করাঃ এই Widget টি ব্লগে যুক্ত করে রাখলে Alexa সহজে আপনার ব্লগটি Track করে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে পারবে। Alexa Widget আপনার ব্লগ সম্পর্কে বিস্তারিত জানার মাধ্যমে সঠিক অবস্থান নির্ণয়ের প্রেক্ষিতে ব্লগের র‌্যাংকিং বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।
  • Alexa Review Feature: গত বৎসরের প্রথম দিকে নতুনভাবে Alexa Review অপশনটি যুক্ত করে। এটির মাধ্যমে যে কেউ একটি ওয়েবসাইটের পূর্ণাঙ্গ রিভিউ দেখতে পাবে। অপর দিকে যে কোন ওয়েবসাইটকে পছন্দ করার মাধ্যমে Rate করতে পারবে। এটির মাধ্যমে যে কোন ব্যক্তি আপনার ব্লগ সম্পর্কে মতামত দিতে পারবে।
  • Backlinks বৃদ্ধি করাঃ সাধারনত Alexa যে কোন ওয়েবসাইটের র‌্যাংক নির্ধারনের ক্ষেত্রে ব্লগের Backlinks গুলিকেও বিশেষ গুরুত্ব দিয়ে থাকে। এ ক্ষেত্রে আপনি যদি বিভিন্ন ভালমানের ব্লগের সাথে আপনার ব্লগের Url Linking করে Dofollow Backlinks বৃদ্ধি করতে পারেন, তাহলে Alexa আপনার ব্লগের র‌্যাংক প্রদানের ক্ষেত্রে বিশেষভাবে প্রাধান্য দেবে।
  • নিয়মিত নতুন পোষ্ট করাঃ ভালমানের নতুন কনটেন্টের তুলনা সবার শীর্ষে। আপনি যদি প্রতিদিন একটি বা দুটি করে ভালমানের পোষ্ট দিতে পারেন, তাহলে ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর বৃদ্ধির মাধ্যমে আপনার ব্লগের Alexa Traffic Rank বৃদ্ধি পেতে থাকবে।
সর্বশেষঃ Alexa Traffic Rank এর গুরুত্ব/প্রয়োজনীয়তা এবং র‌্যাংক বৃদ্ধি করার প্রধান বিষয়গুলি সম্পর্কে বিস্তারিতভাবে শেয়ার করার জন্য আমি সর্বাত্মকভাবে চেষ্টা করেছি। আশা করছি উপরের বিষয়গুলি যদি সঠিকভাবে অনুসরণ করতে পারেন, তাহলে অল্প দিনে আপনার প্রিয় ব্লগটির জন্য ভালমানের Alexa Traffic Ranking পেয়ে যাবেন। বর্তমানে Alexa Traffic Rank ভাল করতে পারলে বিভিন্নভাবে একটি ব্লগ হতে আয় করতে পারবেন।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

4 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: