২৮ নভেম্বর, ২০১৬

Google Keyword Planner দিয়ে কিভাবে Keyword Research করবেন?

Google Keyword Planner দিয়ে কিভাবে Keyword Research করবেন?
4/ 5 stars - "Google Keyword Planner দিয়ে কিভাবে Keyword Research করবেন?" কোন প্রকার সন্দেহ ছাড়া এক বাক্যে বলা যায় Google Keyword Planner হচ্ছে বর্তমান সময়ে ইন্টারনেট মার্কেটের সবচাইতে জনপ্রিয় কীওয়ার্ড রিসার্চ টু...
-
কোন প্রকার সন্দেহ ছাড়া এক বাক্যে বলা যায় Google Keyword Planner হচ্ছে বর্তমান সময়ে ইন্টারনেট মার্কেটের সবচাইতে জনপ্রিয় কীওয়ার্ড রিসার্চ টুলস। এই টুলটি ব্যবহার করে এক জন ওয়েবমাষ্টার খুব সহজে অত্যন্ত নিখুতভাবে যে কোন কীওয়ার্ড সম্পর্কে পরিষ্কার ধারনা নিতে পারেন। এতে করে যে কোন ব্লগার বা অন-লাইন মার্কেটার সহজে বুঝতে পারেন, তার ব্লগে বা ওয়েবসাইটে কিংবা তার ব্যবসার যে পন্য রয়েছে সেগুলি কি ধরনের কীওয়ার্ড ব্যবহার করে সার্চ ইঞ্জিনে সবাই সার্চ করছে। সে প্রেক্ষিতে একজন ব্লগার বা অন-লাইন মার্কেটার সহজে কীওয়ার্ড নির্বাচন করে তার ব্লগের আর্টিকেল সার্চ ইঞ্জিনের মাধ্যমে সবার কাছে পৌছে দিয়ে তার ব্লগের বা ব্যবসার সাফল্য বয়ে নিয়ে আসতে সক্ষম হন। আমাদের আজকের টিউটরিয়াল এর মূল বিষয় হচ্ছে Google Keyword Planner ব্যবহার করে কিভাবে উপযুক্ত Keywords নির্বাচন করা যায়?
Google Keyword Planner দিয়ে কিভাবে Keyword Research করবেন?

Keyword Research কি?

ধরুন আপনি এই মাত্র অন-লাইনে একটি পার্সনাল ব্লগ কিংবা ব্যবসায়িক ব্লগ চালু করেছেন। এ ক্ষেত্রে আপনার ব্লগের প্রচার ও প্রসারের মাধ্যমে সবার কাছে জনপ্রিয় করার জন্য প্রয়োজন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও)। কেবলমাত্র সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের মাধ্যমে কোন প্রকার অর্থ ব্যয় না করেই খুব সহজে আপনার ব্লগটিকে সবার কাছে পৌছে দেয়ার মাধ্যমে ট্রাফিক বৃদ্ধি করে ব্লগের জনপ্রিয়তা বাড়ানোর পাশাপাশি ব্লগের সফলতা বয়ে নিয়ে আসতে পারেন। মোট কথা হচ্ছে ব্লগে ট্রাফিক বৃদ্ধি, ব্লগের প্রচার-প্রসার, ব্লগের জনপ্রিয়তা বৃদ্ধি এবং সফলতা অর্জনের জন্য প্রয়োজন সঠিকভাবে এসইও করা। অন্যদিকে ব্লগিং শুরু করার পর এসইও এর সর্বপ্রথম যে ধাপটি আসে সেটি হচ্ছে Keyword Research করা। কারণ Keyword Research এর মাধ্যমে আপনার ব্লগের বিষয়বস্তুর গুরুত্বপূর্ণ কীওয়ার্ড সম্পর্কে জানতে পারবেন। তাহলে সংক্ষেপে এ ভাবে বলা যায় যে, কোন ব্লগের গুরুত্বপূর্ণ কীওয়ার্ডগুলি খুজে বের করার জন্য যে কাজটি করা হয় সেটিই হচ্ছে Keyword Research.

SEO এর ক্ষেত্রে Keyword Research এর গুরুত্ব কতটুকু?

অন-লাইনে যা কিছু খুজা হয় তার প্রায় সবটাই করার হয় Keyword ব্যবহার করে। বিশেষ করে বর্তমান সময়ে Google Search Engine এর স্বচ্ছতার কারনে সবাই এখন কোন ওয়েবসাইটের এড্রেস মনে না রেখে, তার প্রয়োজনীয় বিষয় খুজার জন্য সরাসরি Search Engine এ সার্চ করছে। সে ক্ষেত্রে দেখা যাচ্ছে Google সার্চ ইঞ্জিন তাকে সবচাইতে ভাল টপিকটি তার সামনে এনে হাজির করছে। সার্চ ইঞ্জিনের বিশ্বস্ততার কারনে অন-লাইনে কোন কিছু খুজার ক্ষেত্রে সবাই এখন Keywords নির্ভর হয়ে পড়েছে। কাজেই সবার চাহিদার কথা বিবেচনা করে এ পদ্ধতীতে আপনার ব্লগটি সবার কাছে পৌছে দেয়ার জন্য আপনার ব্লগের বিষয়বস্তুর গুরুত্বপূর্ণ কীওয়ার্ডগুলি জেনে নিতে হবে অর্থাৎ কি ধরনের কীওয়ার্ড ব্যবহার করে আপনার ব্লগের বিষয়গুলি অন-লাইনে সার্চ হতে পারে। এ বিষয়টি যে যত সুক্ষভাবে করতে পারবে সে তার ব্লগে তত বেশী ট্রাফিক বৃদ্ধি করতে পারবে।

Google Keyword Planner কি?

Google Adwords Keyword Planner হচ্ছে Adwords Publishers দের জন্য গুগল এর একটি অফিসিয়াল টুলস। মূলত গুগলের মাধ্যমে বিজ্ঞাপন দাতাদেরকে বিজ্ঞাপন দেয়ার পূর্বে তাদের ওয়েবসাইটের কীওয়ার্ডস সম্পর্কে ধারনা দেয়ার জন্য এ টুলসটি চালু করে, কিন্তু এটিতে Keyword Research অপশন উন্মুক্ত থাকার কারনে Adwords Publishers এবং Webmaster উভয়ই এটি ব্যবহার করতে পারেন। যে কোন ধরনের কীওয়ার্ড সম্পর্কে পরিষ্কার ধারনা নেওয়ার জন্য এটি অত্যন্ত কার্যকরী একটি ফ্রি টুলস।

Keyword Planner Interface and Keyword Tools পরিচিতি:

  • প্রথমে এই লিংকে ক্লিক করে আপনার Gmail ID এবং Password দিয়ে লগইন করুন।
  • লগইন করার পর নিচের চিত্রেরন্যায় অপশন দেখতে পাবেন।
Google Keyword Planner দিয়ে কিভাবে Keyword Research করবেন?
  • উপরের চিত্রে Google Keyword Planner এর চার টি অপশন রয়েছে। আমরা কেবলমাত্র উপরের তীর চিহ্নিত অপশনটি ব্যবহার করব। একজন ব্লগার বা ফ্রি ল্যান্সার এর ক্ষেত্রে উপরের অপশনটি সঠিকভাবে কাজে লাগাতে পারলেই সঠিক Keywords পেয়ে যাবেন।
  • এখন উপরের তীর চিহ্নিত অপশনটিতে ক্লিক করলে নিচের চিত্রটি দেখতে পাবেন।
Google Keyword Planner দিয়ে কিভাবে Keyword Research করবেন? 
কীওয়ার্ড রিসার্চ নিয়ে আলোচনা করার পূর্বে উপরের সবগুলি অপশন এক পলকে ভালভাবে জেনে নেই। কারণ কীওয়ার্ড রিসার্চ এর ক্ষেত্রে এই অপশনগুলি হচ্ছে সবচাইতে গুরুত্বপূর্ণ। এই অপশনগুলি ব্যবহার আপনি আপনার যে কোন কীওয়ার্ড এর যাবতীয় বিষয় জানতে পারবেন।
  1. Your Product or Service: এই অপশনের খালি ঘরটিতে আপনি যে কীওয়ার্ড রিসার্চ করতে চান সে কীয়ার্ডটি লিখে দিতে হবে। কীওয়ার্ড লিখার ক্ষেত্রে একসাথে এক বা একাধিক কীওয়ার্ড ব্যবহার করতে পারবেন।
  2. Your Landing Page: আপনি যদি কোন ওয়েবসাইট এর নির্দিষ্ট কোন একটি পেজের কীওয়ার্ড সম্পর্কে ধারনা নিতে চান, তাহলে এই ঘরটিতে কাঙ্খিত লিংক ব্যবহার করে কীওয়ার্ড সম্পর্কে ধারনা নিতে পারবেন।
  3. Your Product Category: আপনি যে কীওয়ার্ড নিয়ে রিসার্চ করবেন, সেই কীওয়ার্ডটি কোন ধরনের Category এর মধ্যে পড়ে সেটিও সিলেক্ট করে কীওয়ার্ড সম্পর্কে ধারনা নিতে পারবেন।
  4. Targeting: এই অপশনটি সম্পর্কে তেমন কিছু বলার নেই। আপনি যদি নির্দিষ্ট কোন এলাকা বেধে কীওয়ার্ড রিসার্চ করতে চান, তাহলে Location পরিবর্তন করে দিতে পারেন। আপনার কীওয়ার্ডটি যদি ইংরেজী ব্যতীত অন্য কোন ভাষার হয়, তাহলে সেটিও পরিবর্তন করে দিতে পারবেন। Negative Keywords অপশনটি তখনই ব্যবহার করবেন, যখন আপনি কোন Keyword নিতে ইচ্ছুক থাকবেন না। ফলে আপনার নির্দিষ্ট কীওয়ার্ড ব্যতীত অন্য কীওয়ার্ড সম্পর্কে সাজেস্ট করবে। এ ছাড়াও অন্য অপশনগুলির তেমন কোন প্রয়োজন হয় না।
  5. Date Range: কিছু কিছু বিষয় থাকে যেগুলি Session বেধে খুবই গুরুত্বপূর্ণ হয়ে থাকে। যেমন- Cricket World Cup খেলার সময় Cricket বিষয়ে প্রচুর পরিমানে অন-লাইনে খুজা হয়ে থাকে। সেই ক্ষেত্রে এই ধরনের কীওয়ার্ড সম্পর্কে জানার জন্য এই অপশনটি ব্যবহার করতে পারেন। এ ছাড়াও কোন নির্দিষ্ট সময়ে কোন বিষয়ে কি পরিমান সার্চ হচ্ছে সেটিও জেনে নিতে পারবেন।
  6. Keyword Filters: আপনি যদি 100 টিরও বেশি মাসিক ইমপ্রেশন সঙ্গে কিওয়ার্ড ফিল্টার করতে চান, তাহলে আপনি এখানে এটা করতে পারেন। ফিল্টার করার মাধ্যমে কম কম্পিটিশনের কীওয়ার্ডগুলি সহজে খুজে বের করতে পারবেন।
  7. Keyword Options: এই ফিল্টার ব্যবহার করে আপনি বিস্তৃত ম্যাচ কিওয়ার্ড পেতে পারেন।
  8. Keywords to Include: এই অপশনটি Negative Keywords এর সম্পূর্ণ বিপরীত। Negative Keywords আপনার কাঙ্খিত কীওয়ার্ড বাদ দিয়ে শো করবে। পক্ষান্তরে Keywords to Include আপনার কাঙ্খিত কীওয়ার্ড সম্বলিত কীওয়ার্ড সম্পর্কে সাজেস্ট করবে।

কিভাবে Keywords রিসার্চ করবেন?

  • প্রথমে আপনার Gmail ID এবং Password দিয়ে Google AdWord Tool এ লগইন করুন।
  • লগইন করার পর নিচের চিত্রেরন্যায় অপশন দেখতে পাবেন।
Google Keyword Planner দিয়ে কিভাবে Keyword Research করবেন?
  • এখন উপরের তীর চিহ্নিত অপশনটিতে ক্লিক করলে নিচের চিত্রটি দেখতে পাবেন।
Google Keyword Planner দিয়ে কিভাবে Keyword Research করবেন?
  • আপনি যে কীওয়ার্ডটি সম্পর্কে জানতে চান সেটি উপরের তীর চিহ্নিত ঘরে লিখে দেন। উদাহরন স্বরুপ আমি এখানে SEO Consultant কীওয়ার্ড দুটি ব্যবহার করেছি।
  • তারপর উপরের চিত্রের নিচের দিক হতে নীল কালারের Get idea বাটনে ক্লিক করলেই মুহুর্তে আপনার কাঙ্খিত কীওয়ার্ড সম্পর্কে বিভিন্ন তথ্য পেয়ে যাবেন। নিচের চিত্রে দেখুন-
Google Keyword Planner দিয়ে কিভাবে Keyword Research করবেন?
  • উপরের চিত্রে দেখুন বড় করে লিখা রয়েছে যে, এ কীওয়ার্ডটি দিয়ে মাসিক গড় অনুপাতে ১ মিলিয়ন থেকে ১০ মিলিয়ন পর্যন্ত সার্চ করা হয়েছে। এ কীওয়ার্ডটির Competition Medium এবং Adword এর ক্ষেত্রে প্রতি ক্লিকে $12.16 ডলার খরছ করার জন্য প্রস্তুত রয়েছে। এ ছাড়াও চিত্রের নিচের দিকে কীওয়ার্ডটির সাথে Related আরও কিছু কীওয়ার্ড প্রদর্শন করছে। এতেকরে আপনার কাঙ্খিত কীওয়ার্ড এর পাশাপাশি অন্য কীওয়ার্ড সম্পর্কেও ধারনা নিতে পারবেন। নিচের নিত্রে আরও বিস্তারিত দেখুন-
Google Keyword Planner দিয়ে কিভাবে Keyword Research করবেন?
  • উপরের চিত্রে দেখুন আপনার কীওয়ার্ড Related আরও ৬৫৮ টি কীওয়ার্ড সম্পর্কে বিভিন্ন তথ্য দেখাচ্ছে। এখান থেকে আপনার কীওয়ার্ড সম্পর্কে বিস্তারিত ধারনা নিতে সক্ষম হবেন।
শুধুমাত্র এ কাজটি সঠিকভাবে করতে পারলে একজন ব্লগার তার ব্লগের উপযুক্ত কীওয়ার্ড সঠিকভাবে সিলেক্ট করতে পারবেন। এই কাজটি সঠিকভাবে করতে পারলে আমার মনেহয় বাকী কাজগুলি যে কেউ নিজে নিজে করতে পারবে। তারপরও বাকী বিষয়গুলি নিয়ে আমরা ভবিষ্যতে বিস্তারিত আলোচনা করব, ইনশাআল্লাহ্।

কিভাবে ব্লগে উপযুক্ত Keywords ব্যবহার করবেন?

আমার বিশ্বাস উপরের বিষয়গুলি সঠিকভাবে বুঝতে পারলে আপনি নিজেই খুব সহজে আপনার ব্লগের জন্য এবং যে কোন ব্লগ পোষ্টের জন্য উপযুক্ত কীওয়ার্ড সম্পর্কে পরিষ্কার ধারনা পেয়ে যাবেন। নিচে আমরা আরও কিছু টিপস শেয়ার করব যেগুলি আপনাকে কীওয়ার্ড ব্যবহারের ক্ষেত্রে অধিক যত্নশীল করবে।
  • Long Tail Keywords ব্যবহারঃ আপনার ব্লগটি যদি নতুন হয় এবং ব্লগের র‌্যাংকিং কম হয়ে থাকে, সে ক্ষেত্রে আপনি অবশ্যই ছোট কীওয়ার্ড এর পরবর্তী বড় কীওয়ার্ড ব্যবহার করবেন। কারণ নুতন ব্লগের পক্ষে ছোট কীওয়ার্ড দিয়ে সার্চ ইঞ্জিন হতে ট্রাফিক পাওয়া খুব দুরূহ ব্যাপার। সে ক্ষেত্রে আপনি বড় এবং Low Competition এর কীওয়ার্ডগুলি ব্যবহার করতে পারেন। তাছাড়া অধিকাংশ ওয়েবমাষ্টারদের মতে বড় কীওয়ার্ড ব্যবহার করে সহজে সার্চ ইঞ্জিন হতে ট্রাফিক পাওয়া সম্ভব হয়। আপনার ব্লগ যখন পুরাতন হয়ে যাবে এবং র‌্যাংকিং বাড়তে থাকবে, তখন ছোট এবং High Competition এর কীওয়ার্ড ব্যবহার করতে পারবেন।
  • জনপ্রিয় কীওয়ার্ড ব্যবহারঃ যে বিষয় নিয়ে ভিজিটরদের প্রচুর পরিমানে আগ্রহ রয়েছে, সম্ভব হলেও সে ধরনের কীওয়ার্ড ব্যবহার করুন। কারণ আপনি যদি এমন কোন টপিক নিয়ে লিখেন যে বিষয়ে ইন্টারনেটে খুব কম সার্চ করা হয়, তাহলে সে কীওয়ার্ড নিয়ে কাজ করে কোন সফলতা অর্জন করতে পারবেন না। জনপ্রিয় কীওয়ার্ডগুলি High Competitive হলে সেগুলির সাথে আরও কিছু কীওয়ার্ড যোগ করে ব্যবহার করতে পারেন।
  • Google Search Console Keyword Data: এটি অত্যন্ত কার্যকরী একটি অংশ। আপনার Google Webmaster Tools এর Search Queries Section এ গেলে আপনি পরিষ্কারভাবে দেখতে পাবেন যে, আপনার ব্লগে কী ধরনের কীওয়ার্ড ব্যবহার করে সার্চ ইঞ্জিন হতে ট্রাফিক পাচ্ছেন। আপনি সেখান থেকে গুরুত্বপূর্ণ কীওয়ার্ড বাছাই করে ব্যবহার করলে ভাল ফলাফল পেতে পারেন।
  • Keyword Density: কীওয়ার্ড ডেনসিটি হল কত বার একটি ওয়ার্ড আপনার ব্লগের কোন একটি পোষ্টে আছে। ধরুন আপনার একটি ওয়েবসাইটের কোন পেইজে ১০০ শব্দ আছে, আর সেই ১০০ শব্দের মধ্যে ৫ বার কীওয়ার্ড ব্যবহার করলেন। তাহলে বলা যাবে 5 টাইমস কীওয়ার্ড ব্যবহার হয়েছে এবং সেখানে কীওয়ার্ড ডেনসিটি হল ৫%। আমি মনে করি একটি ওয়েবসাইটের কীওয়ার্ড ডেনসিটি সাধারণত ৫-৭% এর মধ্যে থাকা উচিত। আপনার ব্লগ পোষ্টের প্রথম এবং শেষ অংশসহ পোষ্টের Image ও অন্যান্য গুরুত্বপূর্ণ জায়গাগুলিতে কীওয়ার্ড ব্যবহার করতে পারেন।
সাহায্য জিজ্ঞাসাঃ Google Keyword Planner ব্যবহার করে Keyword Research সহ কিভাবে একটি ব্লগ কিংবা ওয়েবসাইটে কীওয়ার্ড ব্যবহার করতে হয় সে বিষয়ে সুস্পষ্ট ধারনা দেয়ার চেষ্টা করেছি। আশাকরি উপরের সবগুলি ধাপ মনযোগ সহকারে পড়লে যে কেউ বিষয়টি পরিষ্কারভাবে বুঝে তার ব্লগের উপযুক্ত কীওয়ার্ড নির্বাচন করতে পারবেন। তারপরও যদি কারও কোন অংশ বুঝতে সমস্যা হয় বা কোন প্রকার সংকোচ থাকে, তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আমরা প্রতিউত্তরের মাধ্যমে Keyword Research সম্পর্কে আপনার খটকা দূর করার চেষ্টা করব।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

21 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. অসাধারণ পোষ্ট লিখেছেন ভাই। সত্যিই আপনার পোষ্টগুলি দেখে অবাক না হয়ে পারি না। বাংলা ব্লগে এ রকম আর্টিকেল পাওয়া খুব কঠিন ব্যাপার। আবার ধন্যবাদ ভাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বাংলা ব্লগ সম্পর্কে আমি যদি আপনাদের কিছুটা ধারনা পরিবর্তন করতে পারি, তাহলে বুঝব আমার ব্লগিং করাটা সার্থক হয়েছে।

      মুছুন
  2. ভাই আপনার উপরের লিঙ্ক থেকে Google Adword পেজে ভিজিট করলে আপনার মত আসে না এমন পেজ আসে কেন ? http://prntscr.com/cn84e2

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি Google Adword এর Campaigns এ অবস্থান করছেন। সে জন্য এভাবে আসছে। একান্ত না পেলে উপরের Tools হতে Keyword Planner এ ক্লিক করুন, তাহলে পেয়ে যাবেন।

      মুছুন
    2. সে ঠিক আছে tools এ না হয় যাব কিন্তু ভাই আমি তো tools অপশনি পাচ্ছি না এই পেজে আমার উপরের স্ক্রীনশর্ট এ দেখুন কোন অপশনি নাই :(

      মুছুন
    3. আমি আগেও আপনাকে বলেছি আপনি Google Adword এর Campaigns এ অবস্থান করছেন। Campaigns থেকে বের হয়ে আসুন, তাহলে Tools এর অধিনে Keyword Planner দেখতে পাবেন।

      মুছুন
  3. Google Keyword Planner এর বাকী অপশন নিয়ে নতুন পোষ্ট আশা করছি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এ বিষয় নিয়ে যদি আরও 4 টি Request পাই, তাহলে Google Keyword Planner এর বাকী অপশন নিয়ে খুব শীঘ্রই একটি পোষ্ট পাবলিশ করব। ধন্যবাদ...

      মুছুন
  4. Bro I am also agree to Mr. to share a post about google keyword planner other options. If you do that I glad you to much. Thank you

    উত্তরমুছুন
  5. tricksblogbd.com ভাই এই সাইটের কি SEO হয়েছে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার টেমপ্লেটটি soratemplates থেকে নেওয়া। ওরা সব সময় ভাল টেমপ্লেট তৈরি করে। আমার মনে হয় এটিও অবশ্যই ভাল হবে। তবে নিশ্চিতভাবে বলার জন্য অনেক কিছু পরীক্ষা করতে হবে, যেটি অল্প সময়ে সম্ভব নয়।

      মুছুন
  6. একজন নতুন ব্লগারের মানে যে কেবল একটা সাইট খুলেছে এখনো কিছুই করেনি। সে কিভাবে শেষ পর‍্যন্ত নিজের ব্লপগটাকে গুছাবে এই বিষয়য়ে যদি কোন ফুল টিউটোরিয়াল থালে তাহলে ভাই লিংকটা দেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার প্রশ্নের বিষয়টি অনেক বড়। এর সমাধান কেউই এক পোস্টের মাধ্যমে দিতে পারবে না। আমাদের ব্লগের এসইও সংক্রান্ত পোষ্টগুলি পড়েন, তাহলে প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। তবে ভবিষ্যতে আপনার বিষয়টি নিয়ে একটি পোষ্ট করার চেষ্টা করব, ইনশা আল্লাহ।

      মুছুন
  7. ভাই আমার এই www.healthbd.blogspot.com সাইট দিয়ে কি ইনকাম করা যাবে

    উত্তরমুছুন
  8. রাসেদ ভাই আর্টিকেল চেক করার জন্য একটা পোস্ট করেন..?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার প্রশ্নটি ক্লিয়ারভাবে করলে আমাদের কাছে বোধগম্য হব এবং উত্তর দিতে সহজ হবে। আপনি কি জানতে চাইছেন সেটা আমাদের জানাবেন...

      মুছুন
  9. অসাধারণ লিখেছেন। সামনে এরকম আরো টিপস চাই।

    উত্তরমুছুন

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: