২২ নভেম্বর, ২০১৬

কিভাবে Indian PayPal Account তৈরি এবং Verify করতে হয়?

কিভাবে Indian PayPal Account তৈরি এবং Verify করতে হয়?
4/ 5 stars - "কিভাবে Indian PayPal Account তৈরি এবং Verify করতে হয়?" এই পোষ্টটি দেখে অনেকেই আমাকে প্রশ্ন করতে পারেন যে, আমি একজন বাংলাদেশী ব্লগার হওয়া সত্বেও নিজ দেশের PayPal Account নিয়ে না লিখে কেন Indian ...
-
এই পোষ্টটি দেখে অনেকেই আমাকে প্রশ্ন করতে পারেন যে, আমি একজন বাংলাদেশী ব্লগার হওয়া সত্বেও নিজ দেশের PayPal Account নিয়ে না লিখে কেন Indian PayPal Account নিয়ে লিখছি? এই প্রশ্নের জবাব হচ্ছে বাংলাদেশে আদৌ অফিসিয়ালভাবে PayPal চালু হয়নি। সে জন্য বাংলাদেশীদের জন্য এ বিষয় নিয়ে লিখা সম্ভব হচ্ছে না। অন্যদিকে যারা বিভিন্ন চাতুরীর মাধ্যমে বাংলাদেশ হতে PayPal Account তৈরির কৌশল শেয়ার করে থাকেন, সেগুলিকে আমি ব্যক্তিগতভাবে সাপোর্ট করি না। তবে PayPal সাপোর্ট করে এমন কোন দেশে যাদের ঘণিষ্ট আত্মীয় স্বজন রয়েছে তারা ইচ্ছা করলে তাদের সাহায্যে ঐ দেশের ঠিকানা ব্যবহার করে খুব সহজে একটি Account করে নিতে পারেন। তারপরও এ ক্ষেত্রে কিছু Restriction থেকেই যায়, যেগুলি নিয়ে এখন লিখতে চাচ্ছি না। অদূর ভবিষ্যতের কোন এক দিন এ বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করব।
কিভাবে Indian PayPal Account তৈরি এবং Verify করতে হয়?
তাছাড়াও আমাদের ব্লগে মোট ভিজিটরের প্রায় ৫০% ভিজিটর যারা নিয়মিত ইন্ডিয়া থেকে ভিজিট করে থাকেন। সে জন্য তাদের উদ্দেশ্যে এ পোষ্টটি শেয়ার করছি। তবে যারা বাংলাদেশে রয়েছেন এবং PayPal সম্পর্কে কোন ধারনা নেই, তারাও এই পোষ্ট থেকে PayPal সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন এবং পরবর্তীতে বাংলাদেশে অফিসিয়ালভাবে চালু হওয়ার পর খুব সহজে নিজের একটি একাউন্ট তৈরি করে নিতে পারবেন।

PayPal  কি?

PayPal হচ্ছে এক ধরনের অন-লাইন ভিত্তিক ব্যাংকিং ব্যবস্থা, যার মাধ্যমে আপনি ঘরে বসেই বিশ্বের যে কোন স্থানে টাকা আদান-প্রদানসহ অন-লাইন হতে বিভিন্ন জিনিস ক্রয় এবং বিল পরিশোধ করতে পারবেন। আপনি যদি একজন Freelancer বা ব্লগার কিংবা অন-লাইন আয়ের সাথে সম্পৃক্ত থাকেন, তাহলে আপনার এ ধরনের একটি একাউন্ট থাকতে হবে। কারণ আপনি যে কোম্পানি থেকে অন-লাইনের মাধ্যমে আয় করুন না কেন, তারা আপনাকে টাকা প্রদানের ক্ষেত্রে সর্বপ্রথম যে অপশনটা দেবে সেটা হবে PayPal. মূলত PayPal এর বিশ্বস্ততা ও সহজলভ্যতার কারনে বিশ্বে এত জনপ্রিয়তা অর্জণ করতে সক্ষম হয়েছে। তাছাড়াও আপনি যদি Google AdSense হতে আয় করে থাকেন তাহলেও খুব সহজে আপনার টাকা PayPal এর মাধ্যমে Withdraw করতে পারবেন।

Verified PayPal Account কি?

PayPal Account এর ক্ষেত্রে এই বিষয়টি হচ্ছে সবচাইতে গুরুত্বপূর্ণ। কারণ Verified PayPal Account ছাড়া আপনি PayPal এর সকল সুবিধা নিতে পারবেন না। তাছাড়া Unverified PayPal Account যে কোন সময় Suspend হতে পারে এবং Account এ থাকা Amount হারাতেও পারেন। সে জন্য PayPal Account নিরাপদ রাখার স্বার্থে এবং সকল সুবিধা ভোগ করার জন্য Account Verify করে নিতে হবে। Account Verify করার জন্য কিছু Legal Information এর প্রয়োজন হয়। সে গুলি ব্যতীত Verify করা সম্ভব হয় না।

Account তৈরি করতে যা যা প্রয়োজনঃ

  • আপনার বয়স ১৮ বৎসর হতে হবে।
  • একটি ইন্ডিয়ান একটিভ মোবাইল নাম্বার।
  • একটি ই-মেইল আইডি।
  • ভারতের অনুমোদিত একটি ব্যাংক একাউন্ট।
  • একটি PAN (Permanent Account Number) Card.

কিভাবে PayPal Account তৈরি করবেন?

সাধারণত ২ ধরনের PayPal Account রয়েছে। একটি হচ্ছে Individual Account এবং অন্যটি হচ্ছে Businesses Account. আমরা আজ Individual PayPal Account তৈরি করার পদ্ধতী দেখাব। কারণ ব্যক্তিগত বা ছোট-খাট ব্যবসায়ের ক্ষেত্রে Individual Account তৈরি করাটাই উত্তম। তাছাড়া প্রথমে Individual Account তৈরি করে নিলেই পরবর্তীতে যে কোন সময় Businesses Account এ Upgrade করে নেয়া যায়।
  • প্রথমে এই লিংক ভিজিট করুন এবং উপরের ডান পাশের ‍Sign Up বাটনে ক্লিক করলে নিচের চিত্রটি দেখতে পাবেন।
কিভাবে Indian PayPal Account তৈরি এবং Verify করতে হয়?
  • উপরের চিত্র হতে Individual Account সিলেক্ট করে Continue বাটনে ক্লিক করলে নিচের চিত্র দেখতে পাবেন।
কিভাবে Indian PayPal Account তৈরি এবং Verify করতে হয়?
  • এখানে ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে Continue বাটনে ক্লিক করলে নিচের চিত্রটি শো করবে।
কিভাবে Indian PayPal Account তৈরি এবং Verify করতে হয়?
  • আপনার PAN Card এর তথ্যানুযায়ি উপরের সকল অংশ Fill Up করে Agree and Create Account বাটনে ক্লিক করার পর নিচের চিত্রটি দেখতে পাবেন।
কিভাবে Indian PayPal Account তৈরি এবং Verify করতে হয়?
  • এখানে আপনার Credit Or Debit Card যুক্ত করার জন্য বলবে। আপনি ইচ্ছে করলে যুক্ত করতে পারবেন অথবা উপরের লাল চিহ্নিত অংশের I will link my card later এ ক্লিক করে Skip করতে পারেন।
কিভাবে Indian PayPal Account তৈরি এবং Verify করতে হয়?
  • এখানে আপনার Account Successful হয়েছে মর্মে জানাবে এবং তীর চিহ্নিত অংশের Go to Your Account এ ক্লিক করার পর আপনার PayPal Account এ নিয়ে যাবে।
কিভাবে Indian PayPal Account তৈরি এবং Verify করতে হয়?
  • এটা হচ্ছে আপনার PayPal Account এর ড্যাশবোর্ড। এখান থেকেই আপনি সব কিছু করতে পারবেন। উপরের চিত্রটি আমার PayPal Account এর ড্যাশবোর্ড থেকে নেয়া। এখানে দেখুন Mobile and Email Confirm দেখাচ্ছে এবং Bank Account Link করার জন্য আবেদন করেছি কিন্তু এখনো Confirm হয়নি। আপনি যখন নতুন একাউন্ট তৈরি করবেন তখন শুধুমাত্র Account Created অপশনটিতে ঠিক মার্ক দেখতে পাবেন এবং বাকী সব উহ্য থাকবে।
এতটুকু করলে আপনার PayPal Account তৈরি হয়ে যাবে কিন্তু আপনি তখনও এই Account দিয়ে কিছুই করতে পারবেন না। PayPal Account ভেরিফাই করার জন্য আপনার কাঙ্খিত PAN Card টি যুক্ত করার পাশাপাশি কমপক্ষে শেষের ৩ টি অংশ Confirm করে নিতে হবে। নিচে আমি ধারাবাহিকভাবে দেখাব কিভাবে সবগুলি Confirm করবেন।

কিভাবে PayPal Account Verify করবেন?

  • আপনার PayPal Account তৈরি হওয়ার সাথে সাথে ডান পাশে একটি Notification শো করবে।
কিভাবে Indian PayPal Account তৈরি এবং Verify করতে হয়?
  • উপরের চিত্রে তীর চিহ্নিত অংশে নোটিফিকেশনটি দেখতে পাবেন। ঐ নটিফিকেশনে ক্লিক করা মাত্র নিচের চিত্রটি শো করবে।
কিভাবে Indian PayPal Account তৈরি এবং Verify করতে হয়?
  • এখানে উপরের PAN Card এর অধিনে থাকা Start বাটনে ক্লিক করার পর নিচের চিত্রটি দেখতে পাবেন।
কিভাবে Indian PayPal Account তৈরি এবং Verify করতে হয়?
  • উপরের খালি ঘরটিতে আপনার PAN Card এর নাম্বার বসিয়ে Submit বাটনে ক্লিক করা মাত্রই PAN Card টি PayPal Account এর সাথে যুক্ত হয়ে যাবে।
  • তারপর আবার PayPal এর হোম পেজে চলে আসতে হবে এবং সর্বপ্রথম Confirm Email অপশনে ক্লিক করতে হবে। Confirm Email এ ক্লিক করা মাত্র আপনার কাঙ্খিত ইমেইলের Inbox এ একটি মেইল চলে আসবে। মেইলে প্রদত্ত লিংকে ক্লিক করে আপনার PayPal Account পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই Email Confirm হয়ে যাবে।
  • এরপর পুনরায় হোম পেজ হতে Confirm Mobile অপশনে ক্লিক করা মাত্র নিচের পেজটি দেখতে পাবেন।
কিভাবে Indian PayPal Account তৈরি এবং Verify করতে হয়?
  • উপরের চিত্র হতে Confirm বাটনে ক্লিক করা মাত্র আপনার মোবাইল নাম্বারে SMS এর মাধ্যমে একটি কোড পাঠানো হবে।
কিভাবে Indian PayPal Account তৈরি এবং Verify করতে হয়?
  • আপনার মোবাইলে প্রাপ্ত কোডটি উপরের চিত্রের ঘরে বসিয়ে দিয়ে Validate বাটনে ক্লিক করলে মোবাইল নাম্বার Confirm হয়ে যাবে।
  • আবার PayPal হোম পেজ হতে Link a Bank Account অপশনে ক্লিক করা মাত্র নিচের পেজটি দেখতে পাবেন।
কিভাবে Indian PayPal Account তৈরি এবং Verify করতে হয়?
  • উপরের চিত্র হতে আপনার Bank Account Number এবং IFSC Code বসিয়ে Continue বাটনে ক্লিক করা মাত্র আরেকটি নতুন পেজ আসবে। যেখানে লিখা থাকবে PayPal ৪-৬ দিনের মধ্যে আপনার ব্যাংক একাউন্টে দুটি ছোট ছোট Amount পাঠাবে। Amount গুলি হতে পারে $1.01 ও $1.50 ডলারের অথবা অন্য যে কোন অংকের।
  • ৪/৫ দির পর Amount দুটি পাওয়ার পর আপনার PayPal Account এ লগইন করে Confirm Your Bank Account এ ক্লিক করলে নিচের চিত্রটি শো করবে।
কিভাবে Indian PayPal Account তৈরি এবং Verify করতে হয়?
  • উপরের চিত্রের হলুদ কালারের Ready to Confirm অপশনে ক্লিক করা মাত্র নিচের চিত্রটি দেখতে পাবেন।
কিভাবে Indian PayPal Account তৈরি এবং Verify করতে হয়?
  • এখানে খালি ঘর দুটিতে Amount গুলি বসিয়ে দিয়ে Confirm বাটনে ক্লিক করলেই আপনার Bank Account Confirm হওয়ার সাথে সাথে PayPal Account Fully Verified হয়ে যাবে।
ভিডিও টিউটরিয়াল দেখুন
Subscribe on Youtube

Indian PayPal Account এর কিছু অসুবিধাঃ

Indian PayPal Account এর কিছু Restrictions রয়েছে যেগুলি আপনার না জানলেই নয়। বিগত ২০১০ সালের পূর্বে Indian PayPal Account দিয়ে অন-লাইনে যে কোন কিছু কেনা-কাটার পাশাপাশি বিভিন্ন জিনিসের বিল পরিশোধ করা যেত, কিন্তু ২০১০ সালে RBI নতুন Rule জারি করে যে, Indian PayPal ব্যবহারকারীরা কেবলমাত্র টাকা আদান প্রদান ও Withdraw করতে পারবেন। অন-লাইন হতে কোন কিছু ক্রয় বা বিল পরোশোধের কাজে PayPal ব্যবহার করতে পারবেন না। তাছাড়াও একজন Indian PayPal ব্যবহারকারী আরেকটি Indian PayPal Account এ টাকা Send করতে পারবেন না।

সর্বশেষঃ একটি PayPal Account কিভাবে তৈরি করতে হয় তার বিস্তারিত এবং সব অংশই ধারাবাহিক উপস্থাপনের চেষ্টা করেছি। আশা করছি কারও কোন অংশ ‍বুঝতে অসুবিধা হবে না। তরপরও যদি কোন অংশ বুঝতে সমস্যা হয়, তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আমরা আপনার সমস্যা সমাধান করার সর্বাত্মক চেষ্টা করব, ইনশা আল্লাহ্।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

5 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. Thank you bro, apni Bangladeshi hoyao Indian dar Jonno atho valo akta post share korasan.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমরা সব সময় আমাদের ভিজিটরদের মূল্যায়ন করি, হোক সে ইন্ডিয়ান কিংবা অন্য যে কোন দেশের। ধন্যবাদ...

      মুছুন
  2. Thanks Rashid Vai for your Paypal Tutorial. Please share a easy way to open Paypal and verify from bangladesh :)

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অফিসিয়ালভাবে বাংলাদেশে পেপল এখনো চালু হয়নি। যখন চালু হবে তখন অবশ্যই আপনাদের সাথে শেয়ার করব। ধন্যবাদ...

      মুছুন

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: