২৪ নভেম্বর, ২০১৬

Keyword Density কি এবং কত Percent হওয়া উচিত?

Keyword Density কি এবং কত Percent হওয়া উচিত?
4/ 5 stars - "Keyword Density কি এবং কত Percent হওয়া উচিত?" সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) এর ক্ষেত্রে Keyword হচ্ছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। সাধারণত আমরা যখন ব্লগে কোন আর্টিকেল লিখি, তখন কো...
-
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) এর ক্ষেত্রে Keyword হচ্ছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। সাধারণত আমরা যখন ব্লগে কোন আর্টিকেল লিখি, তখন কোন নির্দিষ্ট একটি বা দু-চারটি Keyword কে কেন্দ্র করে সম্পূর্ণ পোষ্টের আর্টিকেল সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করি। এতেকরে সার্চ ইঞ্জিন পোষ্টের Keyword এর গুরুত্ব অনুধাবন করে সার্চ ক্যোয়ারি অনুসারে সার্চ রেজাল্টের তালিকায় ধারাবহিকভাবে প্রদর্শণ করে। এ ক্ষেত্রে একজন লেখক তার আর্টিকেল এর বিষয়বস্তুর কাঙ্খিত Keyword গুলির Density বজায় রেখে যত সুন্দরভাবে যথাস্থানে ব্যবহার করতে পারবেন, সার্চ ইঞ্জিন তার পোষ্টটিকে তত বেশী গুরুত্ব দেবে। আমরা আজ এ বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনার পাশাপাশি দেখাব কিভাবে Safe Keyword Density ব্যবহার করে ট্রাফিক বৃদ্ধি করতে হয়।
Keyword Density কি এবং কত Percent হওয়া উচিত?

Keyword Density কি?

সাধারনত একটি পোষ্টের অভ্যন্তরে যতগুলি শব্দ লিখা হয়ে থাকে সেগুলির মধ্যে ঐ পোষ্টের কাঙ্খিত Keyword টি কতবার লিখা হয়েছে সেটি দ্বারাই Keyword Density কে নির্দেশ করে। এটি হতে পারে একটি মাত্র শব্দ বা Phrase, যা দ্বারা আপনি সার্চ ইঞ্জিন এবং ভিজিটরদের টার্গেট করছেন। ধরুন- আপনি “স্মার্টফোন” বিষয় নিয়ে একটি পোষ্ট লিখছেন। এ ক্ষেত্রে আপনি সর্বমোট ৫০০ টি Keyword এর সমন্বয়ে সাজিয়ে ‍গুজিয়ে পোষ্টটি লিখলেন এবং সম্পূর্ণ পোষ্টটির বিভিন্ন জায়গাতে “স্মার্টফোন” শব্দটি ৫০ বার ব্যবহার করলেন। এ ক্ষেত্রে আপনার কাঙ্খিত পোষ্টের Keyword Density হচ্ছে ১০%। এক কথায় কোন একটি পোষ্টের সর্বমোট শব্দের মধ্যে কতবার Targeted Keyword টি ব্যবহার করা হয়েছে সেটি দ্বারাই Density বুঝানো হয়ে থাকে।

Keyword Density এর গুরুত্ব

অনেকে এসইও বিষয়টি পরিষ্কারভাবে না বুঝার কারনে হয়ত বলতে পারেন এটা কোন বিষয় হল! একজন ব্লগার এ বিষয়টিকে কোনভাবে হেলায় ফেলে দিতে পারবেন না। কারণ সার্চ ইঞ্জিনও একজন মানুষের মতই অগুছাল আর্টিকেলের চাইতে সাজানো গুছানো আর্টিকেল পছন্দ করে এবং প্রাধান্য দেয়। আপনি সাধারণ সেন্সে বিষয়টি চিন্তা করুন যে, একজন লেখক যদি তার বইয়ের প্রতিটি পৃষ্ঠার অপ্রয়োজনীয় জায়গাতে বার বার একই শব্দ ব্যবহার করেন, তাহলে বইটি পড়তে আপনার কাছে কেমন লাগবে? নিঃসন্দেহে কিছু সময় পড়ার পর বিরক্তবোধ করবেন এবং এক সময় বইটি পড়া থেকে বিরত থাকবেন। তেমনি আপনি যদি ব্লগের পোষ্ট সুন্দরভাবে সাজিয়ে গুজিয়ে যথাযথভাবে Keyword Density বজায় রেখে লিখেন, তাহলে সার্চ ইঞ্জিন আপনার পোষ্টটি সার্চ রেজাল্টের শীর্ষে নিয়ে এসে ভিজিটর বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

Keyword Density কত Percent রাখা উচিত?

এত কিছুর পর এবার আমি আপনাদের মূল বিষয়টি সম্পর্কে পরিষ্কার করব। Keyword Density কত Percent রাখা উচিত এ বিষয়টি নিয়ে লিখার আগে আমি বেশ কয়েকদিন ইন্টারনেট রিসার্চ করে এবং বিভিন্ন ভালমানের এসইও সংক্রান্ত ব্লগ এবং ফোরামে ওয়েবমাষ্টারদের সাথে আলোচনা করি। এ বিষয়ে বিভিন্ন এসইও Expert-দের ভিন্ন ভিন্ন মতবাদ রয়েছে। আমি প্রথমে আমার রিসার্চ এবং এসইও Expert দের মতবাদের আলোকে Keyword Density কত Percent হওয়া উচিত সেটি নিয়ে আলোচনা করব।

বিভিন্ন পুরাতন ব্লগের পোষ্ট ঘেটে আমি দেখতে পাই যে, বেশীর ভাগ এসইও Expert তখন বলেছিলেন Keyword Density সাধারণত ২% থেকে ৪% এর মধ্যে রাখাটা সবচাইতে ভাল। সে প্রেক্ষিতে Google সার্চ ইঞ্জিনের ক্ষেত্রে ২% থেকে ৪% ও Yahoo সার্চ ইঞ্জিনের ক্ষেত্রে ৩% থেকে ৫% এবং Bing সার্চ ইঞ্জিনের ক্ষেত্রে ৬% থেকে ৮% এর মধ্যে রাখার পরামর্শ প্রদান করেছিলেন। তবে বর্তমান সময়ের নতুন ব্লগার এবং এসইও Expert গণ বলছেন Keyword Density কত Percent হওয়া বাঞ্চনীয় সেটা নির্দিষ্ট করে বলা উচিত হবে না। এ ক্ষেত্রে পোষ্টের প্রতিটি অংশের গুরুত্ব অনুধাবন করে নিজের Common Sense এর মাধ্যমে প্রয়োজনীয় জায়গায় Keyword ব্যবহারের পরামর্শ প্রদান করেন। তবে সাথে সাথে আরেকটি বিষয়ও ইঙ্গিত করেন যে, Keyword Density টা কোন অবস্থাতেই যেন অত্যাধিক না হয়। তাহলে সার্চ ইঞ্জিন পোষ্টটি Spam লিষ্টের তালিকায় ফেলে দেবে। গুগলও বিষয়টিকে সম্প্রতি নির্দিষ্টভাবে না বলে ঠিক একইভাবে বর্ণনা করে।

আমার মতে Keyword Density কত Percent রাখা উচিত?

সবার উদ্দেশ্যে আমার পরামর্শ হবে আপনি পোষ্ট লিখার সময় অত্যন্ত সতর্কতা অবলম্বন করবেন এবং যে বিষয়টি একটি Keyword এর মাধ্যমে বুঝানো যায় সেখানে অযথাই Keyword টির পুনরাবৃত্তি করবেন না। কারণ এটা আপনার আর্টিকেলের সুন্দর্য বৃদ্ধি করার পরিবর্তে Keyword Density কে বাড়ীয়ে দেবে। অন্যদিকে এই বিষয়টি মাথায় রেখে প্রয়োজনীয় জায়গায় Keyword ব্যবহার করা থেকে বিরত থাকবেন না। কারণ এটা আপনার ব্লগ পোষ্টের আর্টিকেলের অর্থ এবং সুন্দর্য কমিয়ে দেবে। সর্বোপরি একটা বিষয় বলব আপনি যদি Keyword Density এর পরিমান ৫% থেকে ৬% এর মধ্যে রাখতে পারেন, তাহলে সবচেয়ে ভাল হয়। তবে পরিমানটা এর একটু কম বা বেশী হলে তেমন কোন ধর্তব্য বিষয় হবে না।

সর্বশেষঃ কোন ব্লগ পোষ্ট লিখার সময় শুধুমাত্র Keyword Density কে প্রধান্য দিলেই হবে না, সাথে সাথে Keyword কোথায় এবং কিভাবে ব্যবহার করতে হবে সেটিও মাথায় রাখতে হবে। আমরা ইতোপূর্বে Keyword Placement নিয়ে একটি পোষ্ট আলোচনা করেছি। আপনি এই পোষ্ট পড়ার পর আগের পোষ্টটি পড়ে নিবেন, তাহলে দুটি পোষ্টের সমন্বয়ে আপনি Keyword এর সকল বিষয় ভালভাবে Maintain করে একটি ভালমানের এসইও অপটিমাইজ করা ব্লগ পোষ্ট লিখে সার্চ ইঞ্জিন হতে ট্রাফিক বৃদ্ধি করতে সক্ষম হবেন।
Subcribe to our all updates

and Share on
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট

2 টি মন্তব্য: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

  1. এত সহজভাবে বিষয়টা উপস্থাপন করছেন তাতেকরে যে কেউ পড়ে বিষয়টা ক্লিয়ার হতে পারবে। আসাধারন হয়েছে ভাই।

    উত্তরমুছুন

 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: