ম্যাটা ট্যাগ টুল

অন পেজ সার্চ ইঞ্জিন অপটিমাইজের একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে Meta Tag. আপনার ব্লগটি যদি সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলী করতে চান তাহলে অবশ্যই ব্লগে ম্যাটা ট্যাগ ব্যবহার করতে হবে। Meta description and Meta keywords হচ্ছে সবচেয়ে জনপ্রিয় Html ট্যাগ যেটি আপনার ব্লগের বিষয় বস্তু  সম্পর্কে বর্ণনা করে সার্চ ইঞ্জিন-কে বুঝিয়ে দেয়। এটি আপনার ব্লগকে সার্চ ইঞ্জিনে সঠিকভাবে Index করতে সাহায্য করে। ম্যাটা ট্যাগটি ব্লগ পোষ্টে দেখা না গেলেও এটি সার্চ ইঞ্জিনের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Meta Description: এখানে Maximum ১৫০ টি অক্ষর ব্যবহার করতে পারবেন। অক্ষর গণনার জন্য আপনি Character Counter Tool এর সাহায্য নিতে পারেন।

Meta Keywords: আপনার ব্লগের টপিক অনুসারে কয়েকটি Keyword বাছাই করুন। Keyword এর মাধ্যমে সার্চ ইঞ্জিন হতে আপনার ব্লগে ভিজিটররা আসবে। অধিকাংশ লোকই ডজন ডজন কম্পিটেটিব Keyword ব্যবহার করেন। আসলে এটা সম্পূর্ণ অপ্রয়োজনীয় এবং সার্চ ইঞ্জিন হতে আপনাকে আরও পেছনে ফেলে দেয়। আপনার ব্লগের কনটেন্ট অনুসারে কয়েকটি ভাল মানের Keyword বাছাই করে ব্যবহার করুন। Keyword বাছাই করার জন্য Google Keyword Tool ব্যবহার করতে পারেন।

Meta Author: এটি তেমন একটা গুরুত্বপূর্ণ নয়, তবে অধিকাংশ ব্লগারই তাদের নাম কিংবা ব্লগের নাম ব্যবহার করতে চান। আপনি ইচ্ছে করলে আপনার নাম কিংবা ব্লগের নাম ব্যবহার করতে পারেন। আরও নাম দিতে না চাইলে এ ঘরটি খালি রেখে দিতে পারেন।

Meta Robot: মাঝে মাঝে আপনি চাইবেন না যে, আপনার ব্লগকে সার্চ ইঞ্জিন robots to crawl and index. করুক। সুতরাং আপনি বলবেন robots that don't crawl the data. তখন আপনি No follow অথবা No index ট্যাগটি ব্যবহার করবেন। কিন্তু ডিফল্ট ব্লগে ALL সিলেক্ট করে দেওয়া থাকে। আপনি যদি এই অপশনটি ভালভাবে না বুঝেন তাহলে এটিও খালি রেখে দিতে পারেন।

Description:
Keywords:
Author (Optional):
Robots (Optional):
 
Subscribe for all Updates

Subscribe Now

কপিরাইট © 2015- প্রযুক্তি ডট কম ™, সর্বস্বত্ব সংরক্ষিত

Powered by: